ঢাকা, বাংলাদেশ || শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ || ৬ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ ফাইনালের আগে দুর্দান্ত জয় পেলো বাংলাদেশ ■ শেখ হাসিনার অ্যাকশন শুরু হয়েছে ■ সেই জিকে শামীম ১০ দিনের রিমান্ডে ■ ভূতের আড্ডায় বাতি জ্বালিয়ে যা দেখলেন অভিযানকারী! ■ সব ধরনের মানুষের জন্য পার্ক ও মাঠের ব্যবস্থা করা হচ্ছে ■ খালেদাকে দেশের সর্বোচ্চ চিকিৎসা দেয়া হচ্ছে ■ যুবলীগের চেয়ারম্যান-সম্পাদকের পদত্যাগ দাবি ■ সাত বডিগার্ডসহ যুবলীগ নেতা শামীমকে গুলশান থানায় হস্তান্তর ■ মিসরজুড়ে একনায়ক সিসির বিরুদ্ধে বিক্ষোভ ■ ক্যাসিনো অভিযানে কেঁচো খুঁড়তে সাপ বেরোচ্ছে ■ অন্যায়-দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ■ রূপপুর বালিশকাণ্ডে সবচেয়ে বেশি অর্থ হাতিয়ে নেন জিকে শামীম
চুয়াডাঙ্গার ‘ইচ্ছাপূরণ ফাউন্ডেশন’র মানবতার দেয়াল
আরিফ হাসান, সদর (চুয়াডাঙ্গা)
Published : Thursday, 5 September, 2019 at 1:45 PM

এবার চুয়াডাঙ্গায় ব্যাতিক্রমী উদ্যোগ গ্রহন করেছে ইচ্ছাপূরণ ফাউন্ডেশন নামক এক সেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা। চুয়াডাঙ্গা বড় বাজার  নিউ মার্কেটের পিছনের দেওয়ালে স্থাপন করা হয়েছে মানবতার দেয়াল। ইচ্ছাপূরণের এই ব্যাতিক্রমী উদ্যোগ দেখতে পথচারীরা থমকে দাড়ায়। যে দেয়ালে লেখা আছে- ‘আপনার প্রয়োজনীয় জিনিস নিয়ে যান, আপনার অপ্রয়োজনীয় জিনিস রেখে যান’ সচ্ছল এবং দুস্থ মানুষের প্রতি এমন আবেদন জানানো লেখা সংবলিত দেওয়ালটির নাম দেওয়া হয়েছে ‘মানবতার দেয়াল’। দেওয়ালে লাগানো এমন একটি ব্যানার দিয়ে এবার চুয়াডাঙ্গায় যাত্রা শুরু করেছে মানবতার দেয়াল।

বর্তমান যুব সমাজ যখন মাদক ও নানা অপকর্মে জড়িয়ে পড়ছে ঠিক তখনই অনুকরণীয় এই মানবিক কাজটি করেছে ‘ইচ্ছাপূরণ ফাউন্ডেশন’ নামক যুব সমাজের একটি সেচ্ছাসেবী সামাজিক সংগঠন। ওই দেওয়ালে ঝুলিয়ে রাখা হয়েছে ২০টিরও বেশি বিভিন্ন ধরনের পোশাক। চুয়াডাঙ্গার সচ্ছল মানুষেরা ওই দেয়ালে রেখে যাচ্ছেন তাদের অব্যবহৃত ও বাড়তি পোশাক। আর সেগুলো দুস্থ মানুষেরা যার যেটা প্রয়োজন, সেটা বিনামূল্যে নিয়ে যাচ্ছেন। এ কারণেই দেয়ালটির নামকরণ করা হয়েছে ‘মানবতার দেয়াল’। গত মাসে ওই সংগঠনের কয়েক যুবক মিলে আনুষ্ঠিানিকভাবে এর কার্যক্রম শুরু করে। শুরুর পর ওই দেয়ালে উদ্যোগী ওই যুবকেরা ছাড়াও স্থানীয় কয়েক জন ব্যক্তি তাদের অব্যবহৃত পোষাক রাখতে শুরু করেন। কয়েক জন অসহায় ব্যক্তি আবার ওখান থেকে তাদের পছন্দ ও চাহিদা অনুয়ায়ী পোষাক নিয়েছেন ব্যবহার করার জন্য।



বর্তমানে ওই রান্তা দিয়ে যাতায়াতকারীদের সবার আলোচনার কেন্দ্রবিন্দু এখন মানবতার দেয়াল। ওই পথ থেকে হাটতে গিয়ে চোখ আটকে যায় যে কার ওই। এই মানবতার দেয়ালের পরিচালক তুষার আহমেদ দেশ সংবাদকে জানান, এ উদ্যোগের প্রচার হলে উপকৃত হবে দুস্থ মানুষ গোষ্ঠী। সমাজে অনেক শ্রেণির মানুষ আছে যাদের  কাপড়চোপড় কেনার সামর্থ্য নেই। লজ্জায় কারো কাছে চাইতেও পারে না। আবার অনেক ধনীর দুলাল বা মধ্যবিত্ত পরিবারের মানুষ আছে যারা তাদের শার্ট, টি-শার্ট, গেঞ্জি, প্যান্ট কিছু দিন ব্যবহার করে আর ব্যবহার করে না! ঘরের কোন এক কোণে ফেলে রাখে। কিন্তু এই কারো অপ্রয়োজনীয় জিনিসগুলোই কারো নাহ কারো কাছে প্রয়োজনীয় জিনিস হয়ে উঠতে পারে।

অপ্রয়োজনীয় জিনিসগুলো মানবতার দেয়ালে রেখে গেলে যার যেটা প্রয়োজন সে সেটা বিনামূল্যে নিয়ে যেতে পারবে। এমনকি দিনের আলোয় নিতে লজ্জা পেলে রাতের আঁধারেও নিয়ে যেতে পারবে। এই দুস্থ-অসহায় পরিবারগুলোর পাশে দাঁড়াতেই মানবিক দেয়াল স্থাপনের উদ্যোগ নেয় তারা। তিনি আরো জানান, সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকে এলাকার গ্রামীণ পর্যায়ে ঈদ ও বিভিন্ন সময়ে গরীব, অসহায়, দুস্থ মানুষের পাশে দাড়ায় । শীতের সময় গরম পোশাক বিতরণ, পাখির অভয়াশ্রমসহ বিভিন্ন সামাজিক কর্মকান্ডে অংশগ্রহণ করে। সংগঠনটির পরিচালনা কমিটির কয়েকজন সদস্য জানান, সকলের সহযোগিতা পেলে আমরা আরো জনকল্যাণ ও মানবকল্যাণমূলক কর্মকান্ড অব্যাহত রাখতে পারবো। এইটার পাশাপাশি চুয়াডাঙ্গাতেই আমরা আরো একটি মানবতার দেয়াল বসাতে চাই।

দেশসংবাদ/এফএইচ/বি

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft