ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯ || ৪ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ মেরিন ড্রাইভ সড়কে দূর্ঘটনায় মা-ছেলে নিহত ■ অবৈধ ক্যাসিনো ছাড়াও খালেদের ছিল বিশেষ টর্চার সেল ■ ৭ দিনের রিমান্ডে যুবলীগের খালেদ ■ ছাত্রলীগের পর যুবলীগকে ধরেছি ■ নজরদারিতে সম্রাট, শিগগিরই গ্রেফতার! ■ সব অবৈধ ব্যবসার বিরুদ্ধে অভিযান চলবে ■ যুবলীগ নেতা খালেদকে গুলশান থানায় হস্তান্তর ■ মার্কিন ড্রোন হামলায় আফগানিস্তানে নিহত ৩০ ■ খুনি নূর চৌধুরীর অবস্থান প্রকাশে বাধা নেই ■ ক্যাসিনোর সাথে জড়িতদের নাম বলছেন যুবলীগ নেতা খালেদ ■ নারায়ণগঞ্জে একই পরিবারের ৩ জনকে গলা কেটে হত্যা ■ ২৬ জেলা জজসহ ৫৩ বিচারক বদলি
বাংলাদেশি হাজির ৭৬ শতাংশই ব্যবসায়ী-গৃহিণী
দেশসংবাদ ডেস্ক
Published : Friday, 6 September, 2019 at 11:08 AM, Update: 06.09.2019 11:17:32 AM

বাংলাদেশ থেকে চলতি বছর সর্বমোট এক লাখ ২৭ হাজার ১৫২ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) পবিত্র হজ পালন করেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদিয়া এয়ারলাইন্সের মোট ৩৬৫ ফ্লাইট যোগে তারা সৌদি যান। গত ১০ আগস্ট পবিত্র হজ পালিত হয়।

বিশ্বের ধর্মপ্রাণ মুসল্লিদের মধ্যে বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ জীবনে অন্তত একবার পবিত্র হজ পালনের স্বপ্ন দেখেন। বাংলাদেশ থেকে যারা এবার হজ করলেন তাদের মধ্যে কোন পেশার মানুষ বেশি তা খুঁজতে গিয়ে ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মোট এক লাখ ২৭ হাজার ১৫২ হাজির মধ্যে সর্বোচ্চ ৪০ শতাংশ ব্যবসায়ী, ৩৪ শতাংশ গৃহিণী, ৯ শতাংশ চাকরিজীবী, ৬ শতাংশ কৃষক এবং অন্য পেশার ১১ শতাংশ মানুষ হজ পালন করেছেন।

গত ১৭ আগস্ট থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু হয়। ইতিমধ্যেই হজ পালন শেষে দেশে ফিরেছেন ৬৮ শতাংশ হাজি (৮৬ হাজার ৪৩৮ জন)। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ১১৭ ও সৌদি এয়ারলাইন্স পরিচালিত ১২৬ সহ মোট ২৪৩টি ফ্লাইটে তারা দেশে ফিরেন।

বর্তমানে সৌদিতে অবস্থানরত হাজিদের মধ্যে ২৯ শতাংশ মদিনায় ও বাকিরা মদিনায় অবস্থান করে দেশে ফেরার অপেক্ষা রয়েছেন। ১৫ সেপ্টেম্বর ফিরতি হজ ফ্লাইট শেষ হবে।

চলতি বছর বাংলাদেশি হাজিদের মধ্যে সৌদি আরবে ইন্তেকাল করেছেন ১১২ জন। তাদের মধ্যে পুরুষ ৯৫ ও ১৭ মহিলা। মারা যাওয়াদের মধ্যে মক্কায় ১০০, মদিনায় ১১ ও জেদ্দায় একজন রয়েছেন।

দেশসংবাদ/এসকে

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft