ঢাকা, বাংলাদেশ || বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ || ৩ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ রোহিঙ্গাদের পাসপোর্ট দেয়ায় পুলিশ জড়িত থাকলে ব্যবস্থা ■ শোভন-রাব্বানীকে অপসারণে আইন লঙ্ঘন ■ সৌদি তেল স্থাপনার হামলার নেপথ্যে ইরান ■ কারও কথা শোনে না মিয়ানমার ■ কক্সবাজারে ৬০০ রোহিঙ্গার বিরুদ্ধে মামলা ■ বাবার মোটরসাইকেলে চড়ে আদালতে মিন্নি ■ রাখাইনে গণহত্যার ঝুঁকিতে আরো ৬ লাখ রোহিঙ্গা ■ কারাবন্দিদের সব তথ্য সংরক্ষিত রাখার উদ্যোগ ■ আরও দুটি বোয়িং উড়োজাহাজ কেনার কথা জানালেন প্রধানমন্ত্রী ■ ঋণ ইস্যুতে ব্যাংকের চেয়ারম্যান-পরিচালকের গ্যারান্টি লাগবে ■ টানা ক্ষমতায় থাকার কারণেই সুফল পাচ্ছে জনগণ ■ স্কুলে অনুপস্থিত থেকেও বেতন-ভাতা নেন আ.লীগ নেতার স্ত্রী
লাল ভালোবাসা বিলিয়ে অন্যের জীবন বাচাঁন তাঁরা
আসমাউল মুত্তাকিন
Published : Saturday, 7 September, 2019 at 10:46 AM, Update: 07.09.2019 10:57:06 AM

পৃথিবীটা বড়ই অদ্ভুত। স্বার্থের জন্য এ পৃথিবীতে যখন একদিকে রক্তপাত হচ্ছে নিয়মিত, অন্যদিকে নিয়মিত লাল রক্তের ভালোবাসায় বাচিঁয়ে তুলছে একএকটি জীবন। আমরা প্রায় প্রতিদিন হাসপাতাল ও ক্লিনিকে দেখি  রক্তের জন্য হাহাকার।জীবন বাচাঁতে একব্যাগ রক্ত কত মূল্যবান এটা শুধু ভুক্তভোগীরাই জানে। যেখানে কেউ জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রক্তের প্রয়োজন অনুভব করে সেখানেই বেঁচে থাকার আলোকবর্তিকা হাতে ছুটে যান তারা। স্বেচ্ছায় রক্ত সংগ্রহ করে দিয়ে মুমূর্ষু রোগীদের প্রাণ বাঁচানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তারা। জি বলছিলাম ‘সফলতার মঞ্চ ব্লাড ডোনেট ফাউন্ডেশন' - এর কথা।

‘একের  রক্ত অন্যের জীবন, রক্তই হোক আত্মার বন্ধন"এই স্লোগানে ২০১৬ সালের ৫ মে কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের সম্মিলিত প্রচেষ্টায় গড়ে ওঠে  সফলতার মঞ্চ ব্লাড ডোনেট ফাউন্ডেশন । সংগঠনটির যাত্রা দিনাজপুরের পার্বতীপুর থেকে শুরু হলেও বর্তমানে দিনাজপুর জেলাসহ দেশের বিভিন্ন অঞ্চলের মানুষের জন্য রক্ত সংগ্রহ করেন।

সফলতার মঞ্চ ব্লাড ডোনেট ফাউন্ডেশন কার্যক্রম পরিচালিত হয় সদস্যদের চাঁদা ও শুভাকাক্সক্ষীদের আর্থিক অনুদানে। সামাজিক যোগাযোগ মাধ্যমের সহায়তায় তারা মানুষকে রক্তদানে উৎসাহিত করে। তাছাড়া সরেজমিনও তাদের প্রচারণা চলে। বর্তমানে ফেসবুকে তাদের গ্রুপ মেম্বার ৩৮ হাজারেরও বেশি। দিনাজপুর জেলার প্রতিটি উপজেলা এবং প্রতিটি ইউনিয়নে  তাদের সদস্য রয়েছে। বর্তমানে দেশের প্রতিটি  জেলার সদস্য সংগ্রহ করতেছে।

দিনাজপুর জেলার অঞ্চলগুলোতে প্রতি মাসে ২-৩ বার বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পিং করা হয়। রক্তদানের পাশাপাশি সংগঠনটি দরিদ্র রোগীদের চিকিৎসা ব্যয়ভার বহন, বন্যাদুর্গতদের ত্রাণ বিতরণ, শীতার্তদের শীতবস্ত্র বিতরণসহ বিভিন্ন সমাজসেবামূলক কার্যক্রম পরিচালনা করে।

স্বেচ্ছাসেবী এ সংগঠনটির ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে সভাপতি এম.এ.কে জিলানী বলেন, ‘আমরা বাংলাদেশের সব জেলায় সফলতার মঞ্চ ব্লাড ডোনেট ফাউন্ডেশন এর কার্যক্রম পরিচালনা করতে চাই। যাতে করে রক্তের জন্য কোনো মানুষের কষ্ট না হয়।’

সাধারণ সম্পাদক তানভির হোসেন বলেন, ‘মানব সেবাই হলো বড় সেবা,আমাদের সংগঠন থেকে সর্বদা চেষ্টা করি, অন্যের বিপদে পাশে দারানোর। আমরা আরও এগিয়ে যাবো ইনশাআল্লাহ সামনের দিকে এর জন্য সবার সহোযোগিতা ও দোয়া চাই। এই সংগঠনটি অত্র এলাকার ভালো সুনাম কুড়িয়ে যাচ্ছে বলো জানান অনেকেই।

দেশসংবাদ/প্রতিনিধি/এনকে

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft