ঢাকা, বাংলাদেশ || বুধবার, ১৬ অক্টোবর ২০১৯ || ৩০ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ বিশ্বকাপ বাছাইপর্বে ভারতের সাথে বাংলাদেশের ড্র ■ ডিসেম্বরে বহুল প্রত্যাশিত ই-পাসপোর্ট উদ্বোধন ■ সম্রাট মারা গেলে দায় নেবে কে? ■ আবরার হত্যাকাণ্ডে কূটনীতিকদের বিবৃতি ‘অহেতুক’ ■ মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ ■ আন্দোলনের সমাপ্তি টানল বুয়েটের শিক্ষার্থীরা ■ থমথমে বুয়েট, আন্দোলন নিয়ে সিদ্ধান্ত বিকাল ৫ টায় ■ মিয়ানমারকে ৫০ হাজার রোহিঙ্গার তালিকা হস্তান্তর ■ ১০ দিনের রিমান্ডে সম্রাট ■ মানবতাবিরোধী অপরাধে ৫ জনের মৃত্যুদণ্ড ■ মেক্সিকোতে মাদক মাফিয়াদের হামলায় ১৪ পুলিশ নিহত ■ হাইপ্রোফাইল দুর্নীতিবাজদের বিরুদ্ধে অভিযানে নামছে দুদক
জাতিসংঘের অধিবেশনে বিশেষ গুরুত্ব পাবে রোহিঙ্গা সংকট
দেশসংবাদ ডেস্ক
Published : Saturday, 7 September, 2019 at 9:59 PM, Update: 08.09.2019 9:24:14 AM

জাতিসংঘের সাবেক উপ-মহাসচিব লর্ড জর্জ মার্ক মালোক ব্রাউন বলেছেন, শরণার্থী সংকট বিশ্বজুড়েই আছে। তবে এ মুহুর্তে রোহিঙ্গা সংকট বাংলাদেশের জন্য বড় বোঝা। এই বিষয়টি জাতিসংঘের আসন্ন সাধারণ অধিবেশনে গুরুত্ব পাবে বলে আশা করি। শনিবার ঢাকায় আয়োজিত এক সেমিনারে তিনি এ কথা বলেন।

কসমস ফাউন্ডেশন আয়োজিত ‘বাংলাদেশের জন্য জাতিসংঘের প্রয়োজনীয়তা:অংশদারিত্বের পরিভাষণ’ শিরোনামের সেমিনারে আরো বক্তব্য রাখেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. ইফতেখার আহমেদ চৌধুরী, কসমস ফাউন্ডেশনের চেয়ারম্যান এনায়েতুল্লা খান এবং পররাষ্ট্র সচিব শহীদুল হক। অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পোসহ সাবেক কূটনীতিক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ব্যবসায়ী এবং পেশাজীবীরা উপস্থিত ছিলেন।

লর্ড জর্জ মার্ক মালোক ব্রাউন বলেন, শরণার্থী সংকট বিশ্ব জুড়েই আছে। ইউরোপেও এ সংকট আছে। কিন্তু রোহিঙ্গা সংকট বাংলাদেশের জন্য অবশ্যই বড় বোঝা। কারণ ইউরোপের ধনী দেশগুলোই শরণার্থী সংকট নিয়ে দুশ্চিন্তার মধ্যে রয়েছে। তিনি আশা করেন, জাতিসংঘের অধিবেশনে এই বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে। তিনি আরো বলেন, জাতিসংঘ যে উদ্দেশ্যে প্রতিষ্ঠিত হয়েছিল তার অনেকটা পূরণ হয়েছে। যদিও অনেক ক্ষেত্রে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভূমিকা নিয়ে বিতর্ক রয়েছে।

সেমিনারে পরিকল্পনামন্ত্রী মান্নান বলেন, বাংলাদেশের ক্ষেত্রে জাতিসংঘের ভূমিকা অনস্বীকার্য। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ সরাসরি অংশ নিচ্ছে। জাতিসংঘের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ অসামান্য সাফল্য দেখিয়েছে। জাতিসংঘের সহায়তায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনেও বাংলাদেশ সাফল হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আসামের জাতীয় তালিকা তৈরি নিয়ে এখনই উদ্বিগ্ন হওয়ার মতো কিছু ঘটেনি। বিষয়টির উপর বাংলাদেশের নজর রয়েছে। তিনি বলেন, ভারতের মানুষ ভারতে থাকবে, মিয়ানমারের মানুষ মিয়ানমারে। আমাদের দেশে আমরা থাকব। আমরা কোন দেশের সঙ্গে সংঘাত চাই না।

ড. ইফতোখার আহমেদ চৌধুরী সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করে বলেন, জাতিসংঘে বাংলাদেশের ভূমিকা উজ্জ্বল। বাংলাদেশের উন্নয়ন অগ্রগতিতেও জাতিসংঘ প্রশংসনীয় ভূমিকা রেখেছে। তিনি আশা করেন, রোহিঙ্গা সংকটের চ্যালেঞ্জ মোকাবেলায় জাতিসংঘ আরো সক্রিয় ভূমিকা রাখবে।

দেশসংবাদ/এসকে


আরও সংবাদ   বিষয়:  অধিবেশনে   রোহিঙ্গা   সংকট  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft