ঢাকা, বাংলাদেশ || বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ || ৩ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ শোভন-রাব্বানীকে অপসারণে আইন লঙ্ঘন ■ সৌদি তেল স্থাপনার হামলার নেপথ্যে ইরান ■ কারও কথা শোনে না মিয়ানমার ■ কক্সবাজারে ৬০০ রোহিঙ্গার বিরুদ্ধে মামলা ■ আমাদের কাজই হচ্ছে জনগণকে সেবা দেয়া ■ বাবার মোটরসাইকেলে চড়ে আদালতে মিন্নি ■ রাখাইনে গণহত্যার ঝুঁকিতে আরো ৬ লাখ রোহিঙ্গা ■ কারাবন্দিদের সব তথ্য সংরক্ষিত রাখার উদ্যোগ ■ আরও দুটি বোয়িং উড়োজাহাজ কেনার কথা জানালেন প্রধানমন্ত্রী ■ ঋণ ইস্যুতে ব্যাংকের চেয়ারম্যান-পরিচালকের গ্যারান্টি লাগবে ■ টানা ক্ষমতায় থাকার কারণেই সুফল পাচ্ছে জনগণ ■ স্কুলে অনুপস্থিত থেকেও বেতন-ভাতা নেন আ.লীগ নেতার স্ত্রী
বিএসএমএমইউতে ডেঙ্গু রোগীর মৃত্যু
দেশসংবাদ, ঢাকা :
Published : Sunday, 8 September, 2019 at 3:47 PM, Update: 08.09.2019 10:52:01 PM

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে সফল অস্ত্রোপচারের মাধ্যমে লিভার প্রতিস্থাপনকারী যুবক সিরাজুল ইসলাম (২০) ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন। বিএসএমএমইউ উপাচার্য় অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া রোববার সাংবাদিকদের সিরাজুলের মৃত্যুর খবরের সত্যতা নিশ্চিত করেছেন। ১২ আগষ্ট বিএসএমএমইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। চিকিৎসকদের দাবি, লিভার প্রতিস্থাপনকারী ওই ব্যাক্তির মৃত্যু হয়েছে ডেঙ্গুতে।

গত ২৪ জুন বিএসএমএমইউ’র হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খানের নেতৃত্বে প্রথমবারের মতো লিভার প্রতিস্থাপনে সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়।

লিভার সিরোসিসে আক্রান্ত ২০ বছরের যুবক সিরাজুলের দেহে হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগে এ সফল অস্ত্রোপচার করা হয়। লিভার প্রতিস্থাপনের পর সুস্থ হয়ে সিরাজুল ইসলাম নামের ওই রোগী গ্রামের বাড়ি চলে যান। সেখানে অবস্থানকালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন।

অবস্থার অবনতি হলে আশঙ্কাজনক অবস্থায় তাকে ঈদুল আজহার সময় বিএসএমএমইউতে নিয়ে আসা হয়। হাসপাতালে ভর্তির কয়েক ঘণ্টার মধ্যেই ওই রোগীর মৃত্যু হয়।

চিকিৎসকরা বলেন, এটা খুবই দুঃখজনক ঘটনা। মায়ের দান করা লিভারের একাংশ অস্ত্রোপচারের মাধ্যমে সফল প্রতিস্থাপনের মাধ্যমে ছেলেটি প্রায় সুস্থ হয়ে উঠেছিল। কিন্তু ডেঙ্গুতে আক্রান্ত হয়ে তার মৃত্যু হলো।

লিভার প্রতিস্থাপনে সহযোগিতা করেন ভারতের খ্যাতনামা লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জন ড. বালাচন্দ্র মেনন ও তার চিকিৎসকদল। ২৪ জুন ভোর ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত অস্ত্রোপচার করা হয়। রোগীকে প্রথমে অ্যানেসথেসিয়া দিয়ে অজ্ঞান করা হয়। মোট ৬০ জনের টিম ঐতিহাসিক অস্ত্রোপচারে অংশ নেন।

দেশসংবাদ/এসআই

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft