ঢাকা, বাংলাদেশ || সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯ || ১ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ ২৬ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে এক লাখ মামলা ■ টি-টোয়েন্টিতেও আফগানদের কাছে হারলো বাংলাদেশ ■ ৮০ লাখ টাকাসহ গ্রেফতার ডিআইজির জামিন নাকচ ■ সৌদি তেল ক্ষেত্রে হামলা, যুদ্ধের হুমকি ইরানের ■ প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ ■ শেখ হাসিনাকে নিয়ে ‘ডিপ্লোম্যাট’র প্রচ্ছদ প্রতিবেদন ■ ডেঙ্গু ধ্বংসে এবার ফাইনাল চিরুনি অভিযান ■ কমিশন কেলেঙ্কারিতে ফেঁসে যাচ্ছেন জাবি উপাচার্য ■ ভিকারুননিসায় নতুন অধ্যক্ষ ফওজিয়া রেজওয়ান ■ এনআরসি নিয়ে বাংলাদেশ উদ্বিগ্ন ■ ছাত্রলীগের দুর্নীতি চাপা দিতেই ছাত্রদলের কাউন্সিল বন্ধ করা হয়েছে ■ চাঁদাবাজদের প্রশ্রয় দেবে না ছাত্রলীগ
হাবিপ্রবিতে উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার
আবদুল মান্নান, হাবিপ্রবি
Published : Sunday, 8 September, 2019 at 11:17 PM, Update: 08.09.2019 11:52:02 PM

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালেয়ে (হাবিপ্রবি) ‘ইসিই ক্লাব অব এইচএসটিইউ ‘এর আয়োজনে  ‘সফটওয়ার ইঞ্জিনিয়ারিং, ক্লাউড কম্পিউটিং এবং বিদেশে উচ্চশিক্ষা’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে ইসিই বিভাগের চেয়ারম্যান ড. মো. মাহাবুব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিএসই অনুষদের ডীন আদিবা মেহজাবিন নিতু, বিশেষ অতিথি সিএসই অনুষদের চেয়ারম্যান মো. ফজলে রাব্বি এবং ইইই অনুষদের চেয়ারম্যান মো. ফারুক কিবরিয়া। প্রধান আলোচক ছিলেন ডেভ. স্কিল এর সিইও মো. জালাল উদ্দিন এবং উদ্যানতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. হাসানুর রহমান। এ কর্মশালায় ইসিই বিভাগসহ বিভিন্ন অনুষদের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে আদিবা মেহজাবিন নিতু বলেন, বর্তমান সময়ে সবার নিকট অত্যন্ত প্রয়োজনীয় একটা বিষয় হলো গুগল এবং ক্লাউড। যেখানে আমরা আমাদের দৈনন্দিন জীবনের বিভিন্ন তথ্যাদি নিশ্চিন্তে রাখতে পারি। এছাড়া সফটওয়্যার এর বিভিন্ন প্রোগ্রামিং যা সকলের জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসব শিক্ষা গ্রহণের জন্য এ ধরণের কর্মশালায় অংশগ্রহণ করলে অনেক কিছু জানা সম্ভব।

অনুষ্ঠানের প্রধান আলোচক মো. জালাল উদ্দিন বলেন, প্রতিটি মানুষের জন্য শিক্ষাগ্রহণ যেমন অপরিহার্য, তেমনি শিক্ষার মাধ্যমে সেই জ্ঞান আহরণ করাও জরুরি। জ্ঞানার্জনের মূল উদ্দেশ্যই হলো উপভোগ। তবেই জীবনের সকল ক্ষেত্রে আসবে সফলতা।

ড হাসানুর রহমান বলেন, একাডেমিক পড়ালেখার মধ্যেই সীমাবদ্ধ থাকলে চলবে না। একাডেমিক পড়াশোনার পাশাপাশি চাক্রি-বাকরির জন্য পড়ালেখা করতে হবে। তবেই শিক্ষায় আসবে পূর্ণাঙ্গতা। বিদেশে উচ্চ শিক্ষার জন্য প্রয়োজন একাগ্রতা, ধৈর্য্য ও মননশীলতা। যে বিষয়ে উচ্চতর ডিগ্রী নেয়ার ইচ্ছে সে বিষয়ে প্রফেসর এবং যে দেশে যে বিশ্ববিদ্যালয়ে পড়ার ইচ্ছে সেখানে নিয়মিত যোগাযোগ রাখা। প্রফেসরদের মেইল করতে থাকা।

দেশসংবাদ/প্রতিনিধি/এসআই

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft