ঢাকা, বাংলাদেশ || বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ || ৩ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ রোহিঙ্গাদের পাসপোর্ট দেয়ায় পুলিশ জড়িত থাকলে ব্যবস্থা ■ শোভন-রাব্বানীকে অপসারণে আইন লঙ্ঘন ■ সৌদি তেল স্থাপনার হামলার নেপথ্যে ইরান ■ কারও কথা শোনে না মিয়ানমার ■ কক্সবাজারে ৬০০ রোহিঙ্গার বিরুদ্ধে মামলা ■ বাবার মোটরসাইকেলে চড়ে আদালতে মিন্নি ■ রাখাইনে গণহত্যার ঝুঁকিতে আরো ৬ লাখ রোহিঙ্গা ■ কারাবন্দিদের সব তথ্য সংরক্ষিত রাখার উদ্যোগ ■ আরও দুটি বোয়িং উড়োজাহাজ কেনার কথা জানালেন প্রধানমন্ত্রী ■ ঋণ ইস্যুতে ব্যাংকের চেয়ারম্যান-পরিচালকের গ্যারান্টি লাগবে ■ টানা ক্ষমতায় থাকার কারণেই সুফল পাচ্ছে জনগণ ■ স্কুলে অনুপস্থিত থেকেও বেতন-ভাতা নেন আ.লীগ নেতার স্ত্রী
পাকিস্তানের চেয়ে একধাপ এগিয়ে ভারত
দেশসংবাদ ডেস্ক
Published : Monday, 9 September, 2019 at 11:49 AM

নিজের মুখেই ভারতকে এগিয়ে রাখলেন এক অবসরপ্রাপ্ত পাক সেনা কর্মকর্তা। পাকিস্তানের চেয়ে ভারত সব সময়ই এক ধাপ এগিয়ে। এমন মন্তব্য করেছেন পাকিস্তানের সাবেক আর্মি জেনারেল গুলাম মুস্তাফা। রোববার ওই সাবেক সেনা কর্মকর্তা বলেন, কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের ঘটনাই হোক বা সামরিক অভিযান, সবক্ষেত্রেই এগিয়ে রয়েছে ভারত।

তার দাবি, কৌশলগত চিন্তাভাবনাতেও বেশ পিছিয়ে রয়েছে পাকিস্তান। আর সেখানেই ভারতের কাছে বারবার পিছিয়ে পড়ছে তারা। নিজের দেশের সাবেক সেনা কর্মকর্তার এমন মন্তব্যে পাকিস্তানে গুঞ্জন শুরু হয়ে গেছে।

পাকিস্তানের এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে গুলাম মুস্তাফা বলেন, ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের বিষয়টি নিয়ে এখন হইচই করলেও আগে থেকে ভারতের পদক্ষেপ সম্পর্কে কোনো ধারণাই করতে পারেনি পাকিস্তান। তার কারণ তাদের মধ্যে দূরদর্শিতার অভাব রয়েছে। কোনো কিছুর ভবিষ্যত নিয়ে পাকিস্তান ভাবে না।

কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের বিষয়ে গোলাম মুস্তাফা আরও বলেন, পাকিস্তান এরকম করে ভাবতেই পারবে না। তাদের চিন্তাভাবনার সংকীর্ণতাই বেশ কয়েক ধাপ পিছিয়ে দিয়েছে ভারতের থেকে। তার বক্তব্যে ১৯৬৫ সালের ভারত পাকিস্তান যুদ্ধের প্রসঙ্গও উঠে আসে। তিনি বলেন, ওই যুদ্ধে পাকিস্তানের পরাজয় অবশ্যম্ভাবী ছিল। কারণ, ভারত যেভাবে হামলা চালিয়েছিল, পাকিস্তান একেবারেই তার জন্য প্রস্তুত ছিল না। লাহোর ও শিয়ালকোটের অদূরেই শুরু হয়েছিল যুদ্ধ।

দেশসংবাদ/এনকে

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft