ঢাকা, বাংলাদেশ || বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ || ৩ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ শোভন-রাব্বানীকে অপসারণে আইন লঙ্ঘন ■ সৌদি তেল স্থাপনার হামলার নেপথ্যে ইরান ■ কারও কথা শোনে না মিয়ানমার ■ কক্সবাজারে ৬০০ রোহিঙ্গার বিরুদ্ধে মামলা ■ আমাদের কাজই হচ্ছে জনগণকে সেবা দেয়া ■ বাবার মোটরসাইকেলে চড়ে আদালতে মিন্নি ■ রাখাইনে গণহত্যার ঝুঁকিতে আরো ৬ লাখ রোহিঙ্গা ■ কারাবন্দিদের সব তথ্য সংরক্ষিত রাখার উদ্যোগ ■ আরও দুটি বোয়িং উড়োজাহাজ কেনার কথা জানালেন প্রধানমন্ত্রী ■ ঋণ ইস্যুতে ব্যাংকের চেয়ারম্যান-পরিচালকের গ্যারান্টি লাগবে ■ টানা ক্ষমতায় থাকার কারণেই সুফল পাচ্ছে জনগণ ■ স্কুলে অনুপস্থিত থেকেও বেতন-ভাতা নেন আ.লীগ নেতার স্ত্রী
বরগুনার সোনাকাটা ইকোপার্কের প্রাণীদের খাবার সরবরাহ বন্ধ
মোঃ সাগর আকন, বরগুনা
Published : Monday, 9 September, 2019 at 4:28 PM

বরাদ্দ না থাকায় গত দুই মাস ধরে বরগুনার তালতলী উপকূলীয় সোনাকাটা বনাঞ্চলের টেংরাগিরি ইকোপার্কের প্রাণীদের খাবার সরবরাহ বন্ধ রয়েছে। দ্রুত খাবার সরবরাহ না করলে প্রাণীগুলোর জীবন সঙ্কটাপন্ন হয়ে পড়বে বলে জানান স্থানীয়রা।

পটুয়াখালী বন উপ-বিভাগীয় তালতলী রেঞ্জ কার্যালয় সূত্রে জানা গেছে, ১৩ হাজার ৬৩৪ একর জমির উপর তালতলী উপকূলীয় সংরক্ষিত বনাঞ্চল অবস্থিত। ২০১২-১৩ অর্থবছরে ওই বনাঞ্চলের সোনাকাটা টেংরাগিরি বিটে পরিবেশ ও বন মন্ত্রণালয় ইকোট্রারিজম নির্মাণ করে। ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইকোট্রারিজমের উদ্বোধন করেন।

ওই সময় ইকোট্রারিজমটিতে ৫টি কুমির, ৯টি হরিণ, ২৬টি শুকর ও ১টি মেছোবাঘ ছিল। খাবার সরবরাহ না থাকায় গত বছর শুকর, কচ্ছপ ও মেছোবাঘ বনে ছেড়ে দেয় বন কর্তৃপক্ষ। বর্তমানে ইকোপার্কে ৫টি কুমির ও ৯টি হরিণ রয়েছে। বরাদ্দ না থাকায় এ বছর জুলাই ও আগস্ট থেকে গতকাল পর্যন্ত কুমির আর হরিণের খাবার সরবরাহ বন্ধ রয়েছে।



খাবার সরবরাহ বন্ধ থাকায় প্রাণীকুলের জীবন সঙ্কটাপন্ন হয়ে পড়েছে। বর্তমানে স্থানীয় ও পর্যটকদের দেয়া খাবার খেয়ে বেঁচে আছে প্রাণীরা। কিন্তু চাহিদামত খাবার না পাওয়ায় প্রাণীরা দিন দিন শুকিয়ে যাচ্ছে এমনটাই জানান স্থানীয় ও পর্যটকরা।

এ ব্যপারে বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন আমি বিষয়টি নিয়ে বন কর্মকর্তাদের সাথে আলোচনা করে দ্রুত খাবার ব্যবস্তার চেষ্টা করব।

দেশসংবাদ/প্রতিনিধি/এনকে

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft