ঢাকা, বাংলাদেশ || সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯ || ১ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ ২৬ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে এক লাখ মামলা ■ টি-টোয়েন্টিতেও আফগানদের কাছে হারলো বাংলাদেশ ■ ৮০ লাখ টাকাসহ গ্রেফতার ডিআইজির জামিন নাকচ ■ সৌদি তেল ক্ষেত্রে হামলা, যুদ্ধের হুমকি ইরানের ■ প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ ■ শেখ হাসিনাকে নিয়ে ‘ডিপ্লোম্যাট’র প্রচ্ছদ প্রতিবেদন ■ ডেঙ্গু ধ্বংসে এবার ফাইনাল চিরুনি অভিযান ■ কমিশন কেলেঙ্কারিতে ফেঁসে যাচ্ছেন জাবি উপাচার্য ■ ভিকারুননিসায় নতুন অধ্যক্ষ ফওজিয়া রেজওয়ান ■ এনআরসি নিয়ে বাংলাদেশ উদ্বিগ্ন ■ ছাত্রলীগের দুর্নীতি চাপা দিতেই ছাত্রদলের কাউন্সিল বন্ধ করা হয়েছে ■ চাঁদাবাজদের প্রশ্রয় দেবে না ছাত্রলীগ
উন্নত চিকিৎসার জন্য ইবিতে ডেন্টাল ইউনিট উদ্বোধন
বিপ্লব খন্দকার, ইসলামী বিশ্ববিদ্যালয়
Published : Monday, 9 September, 2019 at 7:13 PM

দন্ত চিকিৎসার জন্য ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) মেডিকেল সেন্টারের  দ্বিতীয় তলায় ডেন্টাল ইউনিট  উদ্বোধন করা হয়েছে।  সোমবার বেলা ১১ টায় ভিসি প্রফেসর ড.  হারুন-উর-রশিদ আসকারী এর উদ্বোধন করে।

বিশ্ববিদ্যালয়ে অধিকাংশ  চিকিৎসার ব্যবস্থা থাকলেও দন্ত চিকিৎসা দেওয়া হতো না। শিক্ষার্থীদের এ সেবা নেওয়ার জন্য  ক্যাম্পাসের পাশ্ববর্তী কুষ্টিয়া অথবা ঝিনাইদহ শহরে  যেতে হয় । ফলে তাদের যাওয়া আসা ও ব্যায়বহুল খরচের জন্য  বিপাকে পড়তে হয়।  তাদের এসকল সমস্যা সমাধানের জন্য মেডিকেল কতৃপক্ষ ডেন্টাল ইউনিট  সেবা চালু করেছে। এ খাতে সেবার জন্য উন্নতমানের যান্ত্রাপাতি স্থাপন করা হয়। সেবা প্রদানের জন্য দন্ত চিকিৎসক হিসেবে রাকিবুল ইসলাম রাজিব ও মাসুম আলী কে নিযুক্ত করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে মেডিকেল সেন্টারের প্রধান অফিসার ( ভারপ্রাপ্ত) ডাঃ এস এস নজরুল ইসলাম এর পরিচালনায় উপস্থিত ছিলেন, ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী।  প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ,  ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মণ পরিবহন প্রশাসক প্রফেসর ড. রেজওয়ানুল ইসলামসহ চিকিৎসা কেন্দ্রের কতৃপক্ষরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশের অধিকাংশ পাবলিক বিশ্ববিদ্যালয় গুলাতে মেডিকেল ফি প্রদান করার পরেও শিক্ষার্থীরা পায় না দন্ত চিকিৎসা। বাংলাদেশের অধিকাংশ পাবলিক বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের ভর্তির সময়  মেডিকেলের সকল চিকিৎসা দেওয়ার কথা থাকলেও বঞ্চিত হয় দন্ত চিকিৎস থেকে। যে সকল শিক্ষার্থীরা স্কলারশি পেয়ে  বিদেশে উচ্চ শিক্ষার জন্য যান। সেখানে গিয়েও অধিকাংশ বিশ্ববিদ্যালয় গুলাতে  দন্ত চিকিৎসা না পেয়ে বাহিরে মেডিকেল গুলাতে চিকিৎসা নিতে হয় বলে জানান শিক্ষার্থীরা।

ইবি শাখা ছাত্রলীগ সভাপতি রবিউল ইসলাম পলাশ বলেন, আমাদের ক্যাম্পাসের চিকিৎসাকেন্দ্র অন্য যেকোন বিশ্ববিদ্যালয়ের তুলনায় অবকাঠামোগত এবং সেবার মান অনেক ভালো। ডেন্টাল ইউনিট  উদ্ধোধনের মাধ্যমে চিকিৎসা সেবায় আরো একধাপ উন্নীত হলো। তবে সাধারণ শিক্ষার্থীদের সেবাার মান নিশ্চিত করতে হবে সর্বস্তরে।

ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, মেডিকেল সেন্টারে র অবকাঠামোগত উন্নয়ের পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে চিকিৎসা সেবার মান উন্নয়নের জন্য বর্তমান প্রশাসন নিরলসভাবে কাজ করে যাচ্ছে।  তারই এক নতুন সংযোজন ডেন্টাল ইউনিট, আমরা দাঁত হারিয়ে দাঁতের মর্যদা বুঝতে চাই না। তিনি আরো বলেন, দন্ত চিকিৎসা পৃথিবীর বুকে একটি ব্যায়বহুল চিকিৎসা।  সেখানে আজ মেডিকেল সেন্টারে ডেন্টাল ইউনিটের শুভ উদ্বোধনের ফলে বিশ্ববিদ্যালয় পরিবারের জন্য দন্ত চিকিৎসার দ্বার উন্মোচন হলো।

দেশসংবাদ/এফএইচ/বি

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft