ঢাকা, বাংলাদেশ || শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ || ৬ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ ফাইনালের আগে দুর্দান্ত জয় পেলো বাংলাদেশ ■ শেখ হাসিনার অ্যাকশন শুরু হয়েছে ■ সেই জিকে শামীম ১০ দিনের রিমান্ডে ■ ভূতের আড্ডায় বাতি জ্বালিয়ে যা দেখলেন অভিযানকারী! ■ সব ধরনের মানুষের জন্য পার্ক ও মাঠের ব্যবস্থা করা হচ্ছে ■ খালেদাকে দেশের সর্বোচ্চ চিকিৎসা দেয়া হচ্ছে ■ যুবলীগের চেয়ারম্যান-সম্পাদকের পদত্যাগ দাবি ■ সাত বডিগার্ডসহ যুবলীগ নেতা শামীমকে গুলশান থানায় হস্তান্তর ■ মিসরজুড়ে একনায়ক সিসির বিরুদ্ধে বিক্ষোভ ■ ক্যাসিনো অভিযানে কেঁচো খুঁড়তে সাপ বেরোচ্ছে ■ অন্যায়-দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ■ রূপপুর বালিশকাণ্ডে সবচেয়ে বেশি অর্থ হাতিয়ে নেন জিকে শামীম
মফস্বল সাংবাদিকের মতোই
ঢাকার সাংবাদিককে নানা বিটে কাজের অভ্যাস করতে হবে
কামাল সিদ্দিকী, পাবনা
Published : Monday, 9 September, 2019 at 7:44 PM, Update: 09.09.2019 11:01:49 PM

মফস্বল সাংবাদিকদের মতোই ঢাকাতে কর্মরত সাংবাদিকদের পর্যায়ক্রমে নানা বিটে কাজ করে সক্ষমতা অর্জন করতে হবে। মফস্বলের সাংবাদিকেরা একাই সব বিট কাভার করেন। অথচ ঢাকার সাংবাদিকেরা একটি বিট নিয়েই তাদের কর্মতৎপরতা চালিয়ে যান। এটা থেকে বের হয়ে এসে তাদের নানা বিষয়ে তথ্য সমৃদ্ধ হতে আহবান জানিয়েছেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ।

পাবনায় ‘টেলিভিশন সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ’ কর্মশালার তিনদিনের সমাপনি দিন সোমবার বিকেলে পাবনা সার্কিট হাউস মিলনায়তনে সভা প্রধানের বক্তব্যে উপরোক্ত পরামর্শ দেন পিআইবি মহাপরিচালক।


প্রশিক্ষণ কর্মশালার সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পাবনার পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম বিপিএম-পিপিএম। পাবনা প্রেসক্লাবের সম্পাদক আঁখিনুর ইসলাম রেমনের সঞ্চালনে অন্যদের মধ্যে বক্তব্য দেন, কর্মশালার রিসোর্স পার্সন বৈশাখী টেলিভিশনের উপদেষ্টা জুলফিকার আলী মানিক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক রাহাত মিনহাজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ফিল্ম এন্ড ফটোগ্রাফী বিভাগের খন্ডকালীন শিক্ষক মোহাম্মদ শাহাবুদ্দিন, পিআইবি’র প্রতিবেদক জিলহাজ উদ্দিন নিপুন। প্রশিক্ষণার্থীদের মধ্যে বক্তব্য দেন একুশে টেলিভিশনের প্রতিনিধি আলহাজ রাজিউর রহমান রুমি ও ক্যামেরাপার্সন মিজান তানজিল।  

তিনদিনের কর্মশালায় ইলেকট্রনিক্স মিডিয়া কী এবং কেন, সংবাদপত্র ও ইলেকট্রনিক্স মিডিয়ার মধ্যে পার্থক্য, টেলিভিশন সাংবাদিকতায় বিভিন্ন ধরণের রিপোটিং, ইলেকট্রনিক্স মিডিয়ায় রিপোটিং এ কাজের ধরণ, সংবাদের সংজ্ঞা, বৈশিষ্ট্য ও উপাদান, উপস্থাপনা মৈলী ও রির্পোারের বাচনভঙ্গি, টিভি স্ক্রিপ্ট লেখার কৌশল, টেলিভিশনের ভাষা, ক্যামেরাম্যানের ভূমিকা, ছবির মাধ্যমে কথা বলা, ক্যামেরার ব্যবহার, ছবি সম্পাদনা, টেলিভিশন সাংবাদিকতার উচ্চারণ, ভাষার ব্যবহার, টেলিভিশন সাক্ষাৎকার গ্রহণের কৌশল, টেলিভিশন সংবাদ সম্পাদনা, পিটিসি ও সরাসরি সম্প্রচার, টেলিভিশন সংবাদ ব্যবস্থাপনা, টেলিভিশন সাংবাদিকতায় নৈতিকতা এবং নীতিমালা।

উল্লেখ্য, পাবনাতে এই প্রথম চারটি ব্যাচে সাংবাদিকদের প্রথক প্রশিক্ষণ শুরু হয়েছে। টেলিভিশন সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষন, নারী ও শিশু বিষয়ক প্রশিক্ষণ এবং উপজেলা পর্যায়ের সাংবাদিকদের পৃথক দৃটি বুনিয়াদী প্রশিক্ষণের আয়োজন করেছে পিআইবি। প্রত্যেকটি ব্যাচে ৩৫ জন করে সাংবাদিক অংশগ্রহণ করছেন।

দেশসংবাদ/এফএইচ/বি

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft