ঢাকা, বাংলাদেশ || বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ || ৩ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ শোভন-রাব্বানীকে অপসারণে আইন লঙ্ঘন ■ সৌদি তেল স্থাপনার হামলার নেপথ্যে ইরান ■ কারও কথা শোনে না মিয়ানমার ■ কক্সবাজারে ৬০০ রোহিঙ্গার বিরুদ্ধে মামলা ■ আমাদের কাজই হচ্ছে জনগণকে সেবা দেয়া ■ বাবার মোটরসাইকেলে চড়ে আদালতে মিন্নি ■ রাখাইনে গণহত্যার ঝুঁকিতে আরো ৬ লাখ রোহিঙ্গা ■ কারাবন্দিদের সব তথ্য সংরক্ষিত রাখার উদ্যোগ ■ আরও দুটি বোয়িং উড়োজাহাজ কেনার কথা জানালেন প্রধানমন্ত্রী ■ ঋণ ইস্যুতে ব্যাংকের চেয়ারম্যান-পরিচালকের গ্যারান্টি লাগবে ■ টানা ক্ষমতায় থাকার কারণেই সুফল পাচ্ছে জনগণ ■ স্কুলে অনুপস্থিত থেকেও বেতন-ভাতা নেন আ.লীগ নেতার স্ত্রী
আজাদ কাশ্মীরে স্বাধীনতার দাবিতে বিক্ষোভ, আটক ৪০
দেশসংবাদ ডেস্ক
Published : Tuesday, 10 September, 2019 at 10:31 AM, Update: 10.09.2019 10:58:48 AM

পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরে ৪০ জন স্বাধীনতাকামীকে গ্রেফতার করেছে পাকিস্তান। জানা যায়, এসব আন্দোলনকারীদের পুঞ্চ জেলার হাজিরা সাবডিভিশন থেকে গ্রেফতার করা হয়। দ্বিতীয় দিনের মতো তারা স্বাধীনতার দাবিতে অবস্থান ধর্মঘট করছিলেন।

তবে পাকিস্তান পুলিশের দাবি, নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষের কারণে তাদের গ্রেফতার করা হয়েছে।

আন্দোলনকরারীরা জম্মু ও কাশ্মীর লিবারেশন ফ্রন্ট (জেকেএলএফ) এর সদস্য বলে প্রতিবেদনে বলা হয়েছে। সংগঠনটি ভারত ও পাকিস্তানের উভয় কাশ্মীরের স্বাধীনতার দাবিতে কাজ করে।

গত শনিবার হাজারো আন্দোলনকারী কাশ্মীরের রাজধানী মুজাফফরবাদ থেকে ৮০ কিলোমিটার দূরে তাত্রিনোট গ্রামে বিক্ষোভে নামে। পাকিস্তান পুলিশ এই আন্দোলন দমাতে নেমে পড়ে। এতে করে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ বাধে।

পুঞ্চ জেলার পুলিশ প্রধান তাহির মাহমুদ কুরেশি বলেন, শনিবার আন্দোলকারীরা নিয়ন্ত্রণরেখার কাছে যাওয়ার চেষ্টা করলে টিয়ার গ্যাস নিক্ষেপ করা হয়। এছাড়া এই পুলিশ কর্মকর্তা ডনকে বলেন, আন্দোলনকারীদের পাথরের ঢিলে ১২ পুলিশ সদস্য আহত হয়েছেন।

তিনি আরও বলেন, বিক্ষোভকারীরা ৪ টি এ্যাম্বুলেন্সে ভাঙচুর করেছেন।

অন্যদিকে জেকেএলএফ এর এক নেতা গিলানি বলেন, আন্দোলন থামানোর জন্য চাপ দেওয়া হচ্ছে। সেইসঙ্গে তিনি জানান, তাদের ৪০ জনেরও বেশি সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে যখন পাকিস্তান ভারতের বিরুদ্ধে সমালোচনা ও আন্তর্জাতিক মহলে দৌড়ঝাঁপ করছে, তখন সেই দেশটিই আজাদ কাশ্মীরের স্বাধীনতাকামীদের গ্রেফতার করছে বলে বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে জানা গেলো। তথ্য সূত্র: ডন, আল জাজিরা।

দেশসংবাদ/এফএইচ/mmh

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft