ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ২৪ জানুয়ারী ২০২০ || ১০ মাঘ ১৪২৬
শিরোনাম: ■ স্টুডিওতে জুয়ার আসর, আ’লীগ-বিএনপি নেতাসহ আটক ৬ ■ দৈনিক সংগ্রামের সরকারি মিডিয়াভুক্তি বাতিল ■ রোহিঙ্গাদের সুরক্ষায় যে চার আদেশ ■ পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত ■ বাসাবাড়িতে নয়, শিল্পে গ্যাস দেবে সরকার ■ কোনভাবেই হজযাত্রীদের বিমান ভাড়া বাড়ানো যুক্তিযুক্ত হবে না ■ হাজীদের বিমান ভাড়া কমাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা ■ আইসিজের সিদ্ধান্ত মিয়ানমার যেন এড়িয়ে যেতে না পারে ■ স্বর্ণদ্বীপে অপারেশন বিজয় গৌরব প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী ■ ট্যাংকার বিমান বিধ্বস্তে ৩ মার্কিন নাগরিক নিহত ■ সিটি নির্বাচনে সুষ্ঠু ও নিরপেক্ষ কোন পরিবেশ দেখছি না ■ সীমান্তে ৩ বাংলাদেশিকে গুলি করে হত্যা
আইসিএসডিএপি সম্মেলন ২০১৯ শুরু হতে যাচ্ছে ইবিতে
বিপ্লব খন্দকার, ইসলামী বিশ্ববিদ্যালয়
Published : Thursday, 12 September, 2019 at 8:02 PM

আইসিএসডিএপি সম্মেলন ২০১৯ শুরু হতে যাচ্ছে ইবিতে

আইসিএসডিএপি সম্মেলন ২০১৯ শুরু হতে যাচ্ছে ইবিতে

দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে সামাজিক উন্নয়ন বিষয়ক এশিয়-প্রশান্ত মহাসাগরীয় আন্তর্জাতিক জোট ‘আইসিএসডিএপি’র সপ্তম দ্বি-বার্ষিক সম্মেলন। আগামী ১৪ ও ১৫ সেপ্টেম্বর এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ও আইসিএসডি, অস্ট্রেলিয়া এর যৌথ আয়োজনে দুই দিনব্যাপী এ সম্মেলন ইসলামী বিশ্ববিদ্যালয়ের কয়েকটি ভেন্যুতে একযোগে অনুষ্ঠিত হবে। এতে অংশ নেবেন এশিয়া, ইউরোপ ও অস্ট্রেলিয়া মহাদেশের শতাধিক সামাজিক উন্নয়ন বিশেষজ্ঞ-গবেষক। সামাজিক স্থিতিশীলতা অর্জন করে টেকসই উন্নয়ন নিশ্চিত করা, সামাজিক অস্থিরতার মাধ্যমে সৃষ্ট পরিস্থিতি মোকাবেলা করে শান্তির পথনির্দেশ করা এবং শান্তি ও উন্নয়নের জন্য ভবিষ্যত সম্ভাবনার দ্বার উন্মোচন করাই আন্তজাতিক এই সম্মেলনের লক্ষ্য বলে জানা গেছে।

এ লক্ষে সম্মেলনে গৃহযুদ্ধ, শরণার্থী ও সামাজিক অস্থিরতা; অর্থনৈতিক বৈষম্য এবং শান্তি ও উন্নয়নের ওপর প্রভাব; জনসংখ্যা বৃদ্ধি এবং সামাজিক অস্থিরতা; বিশ্বায়ন, অভিবাসন এবং শান্তি ও উন্নয়নের পথে চ্যালেঞ্জ; দূর্যোগ ব্যবস্থাপনা এবং শান্তি ও উন্নয়নসহ
বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ে সামাজিক উন্নয়ন বিষয়ে এ ধরনের সর্ববৃহৎ আয়োজন এটিই প্রথম। আন্তর্জাতিক এ সম্মেলন সফল করতে ইতোমধ্যে ব্যাপক প্রস্তুতি সম্পন্ন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ক্যাম্পাসকে সাজানো হচ্ছে নতুন আঙ্গিকে।

অনুষ্ঠিতব্য এ সম্মেলনের সহযোগী আয়োজক হিসেবে রয়েছে সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব সোস্যাল সায়েন্স এবং থাইল্যান্ডের থাম্মাসাট বিশ্ববিদ্যালয়। এর আগে আন্তর্জাতিক এই জোটের ষষ্ঠ দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয় সিঙ্গাপুরে।

দেশসংবাদ/এফএইচ/বি


আরও সংবাদ   বিষয়:  আইসিএসডিএপি সম্মেলন ২০১৯ শুরু হতে যাচ্ছে ইবিতে  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft