ঢাকা, বাংলাদেশ || রবিবার, ২০ অক্টোবর ২০১৯ || ৫ কার্তিক ১৪২৬
শিরোনাম: ■ ভোট নিয়ে বক্তব্যর ব্যাখ্যা দিলেন মেনন ■ মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ (ভিডিও) ■ ভারত-পাকিস্তানে ব্যাপক পাল্টাপাল্টি হামলা, নিহত ১৬ ■ ভোলায় পুলিশ-জনতা ব্যাপক সংঘর্ষ, নিহত ৪ ■ বাংলাদেশের নির্মিত মোবাইল সারা বিশ্বে ব্যবহার হবে ■ মন্ত্রী হলে কি মেনন এ কথা বলতেন, প্রশ্ন কাদেরের ■ প্রতি টেন্ডারে ৫ পার্সেন্ট কমিশন নিতেন মেনন ■ আবারও আটকে গেল ব্রেক্সিট চুক্তি, বেকায়দায় জনসন ■ পাকিস্তানি হামলায় ২ ভারতীয় সেনাসহ নিহত ৩ ■ সম্রাট থেকে প্রতি মাসে ১০ লাখ টাকা নিতেন মেনন ■ টেকনাফে বন্দুকযুদ্ধে ২ মাদক ব্যবসায়ী নিহত ■ কে এই কাউন্সিলর রাজীব?
৩৯ বিসিএসে উত্তীর্ণ পদবঞ্চিত চিকিৎসকদের ভ্রমণকাহিনী-০২
ডা রাফা বিনতে নূর
Published : Wednesday, 18 September, 2019 at 10:14 AM

সমগ্র দেশে বিদ্যমান তীব্র চিকিৎসক সংকট নিরসনের উদ্যোগে ২০১৭ সালে মাননীয় প্রধানমন্ত্রী সাক্ষরিত একটি সারসংক্ষেপ রয়েছে। সেখানে বলা আছে, অতিসত্ত্বর ২০০৮ সালের জনবল কাঠামো পাল্টে দ্রুততম সময়ে ১০০০০ চিকিৎসক (৯৫০০ সহকারী সার্জন ও ৫০০ ডেন্টাল সার্জন) নিয়োগের ব্যবস্থা যেন করা হয়। ২ বছর অতিক্রম হয়ে গেলেও বাস্তবায়ন হয়নি ঐ প্রজ্ঞাপনের।

রাজশাহী জেলায় সিভিল সার্জন অফিসে গিয়ে বুঝলাম তারা চিঠি পায়নি। কোন ধারণা নেই। পরদিন আসতে বলল। পরদিন গিয়ে কথার ধাঁচটা কিছুটা পাল্টে গেল। এই চিঠির উত্তর দেওয়ার প্রয়োজনীয়তা তারা খুব একটা অনুভব করছেননা আসলে। ময়মনসিংহ সহ অন্যান্য সবখানে আর যা-ই হোক সহযোগিতা কম বেশি পেয়েছি এবং কোথাও কেউ নিরুৎসাহিত করেনি। কিন্তু এখানে আমাদেরকে পুরোই নিরুৎসাহিত করল আর বলল আমরা তো এরকমটা করতে পারি না। পিএসসি জানতে পারলে নাকি আমাদের কোনদিন সরকারি চাকুরি হবে না।! আমরা কথা না বাড়িয়ে চলে এলাম। বললাম না আর কিছু! আমাদের এই ভ্রমণ নিজস্ব উদ্যোগে ঠিক তবে কেন্দ্রীয় বিএমএ কে জানিয়েই আমরা বের হয়েছি।তাই আমরা আসলে ভয় না পেয়ে বরং মজাই পেলাম।

নওগাঁ ও চাঁপাইনবাবগন্জ গিয়ে জানা গেল চিঠি তারা দেখেছেন তবে উত্তরটা কেমন হবে ঠিক বুঝতে পারছেননা। প্রতি ২-৩ মাস পর পরই তো একটা করে রুটিন চিঠি আসে, শূণ্য পদের তালিকা চেয়ে। সেই চিঠির রিপ্লাই দিলেও কাজ হয় না কোন। প্রচুর পদ ফাঁকা পরে আছে। নতুন পদ সৃজনের কোন বিকল্প নেই। শূণ্যপদ পূরণপূর্বক নতুন পদ সৃজন করার ব্যাপারে তারা অত্যন্ত আগ্রহী!

নাটোরে গিয়ে জানা গেল চিঠি তারা পেয়েছেন। শীঘ্রই উত্তর দিবেন।


পাবনার চিত্র আবার ভিন্ন। তারা চিঠি পাননি। আমাদের কাছেই প্রথম দেখলেন। তারা জানালেন সমগ্র দেশে কম করে হলেও প্রায় ১৫০০০ পদ ফাঁকা পরে আছে। এতে জনগণের চরম ভোগান্তি শুধুমাত্র যারা প্রান্তিক পর্যায়ে কাজ করেন তারা ছাড়া কেউ হয়ত বুঝবেননা।

সিরাজগন্জ জেলায় সবাই খুবই আন্তরিক ছিলেন। খুব গুরুত্বসহকারে চিঠির উত্তর কেমন হবে তারা ভাবছেন। বিএমএ সিরাজগঞ্জ সভাপতি ডা জহুরুল হক রাজা স্যার আমাদের সার্বিক সহায়তা করেন।

১১ টায় রাজা স্যার আগেই সিভিল সার্জন অফিসে যান, তিনি আগে থেকেই আমাদের ব্যাপারে স্যার কে বলে রাখেন। আমরা যাওয়ার পর স্যার সবাইকে পরিচয় করিয়ে দেন। উনাকে সব কাগজ দেখানো হয়। ২৭ তারিখের চিঠির ব্যাপারে স্যার বলেন, এরকম চিঠি প্রায় ই আসে, আমরাও পাঠাই। কিন্তু ওরা হারিয়ে ফেলে, না কি করে কে জানে, এভাবে কি পদ সৃষ্টি হয়? ডা আজিম সবুজ সহ অনেকেই আরো আগে থেকেই শূন্য পদ তালিকা সংগ্রহ করে রেখেছিল।

বগুড়া জেলার সিভিল সার্জন অফিস জানালো শীঘ্রই UHFPO দের সাথে মিটিং অনুষ্ঠিত হবে। ২০ শয্যার হাসপাতালে পর্যাপ্ত চিকিৎসকের জন্য তালিকা তারা পাঠাতে চান। দেশের প্রান্তিক জনগোষ্ঠীর সেবা নিশ্চিতকরণে দেশে প্রায় ১৩০০০ কমিউনিটি ক্লিনিক রয়েছে। পর্যাপ্ত চিকিৎসক থাকলে রোটেশনে ঐসব ক্লিনিকেও চিকিৎসকদেরকে পাঠানো যেতে পারে এমনটা তারা ভাবেন।

জয়পুরহাটে গিয়ে খুব ভাল লাগল আমাদের। বিএমএ এর প্রাক্তন সভাপতি ডা মোজাম্মেল স্যার বলেন পদ সৃজনের উদ্যোগ টা খুব ভাল। সকল জেলাতেই প্রচুর পদ ফাঁকা পরে আছে। সবার উচিত নিজ নিজ অবস্থান থেকে সাধ্যমত এগিয়ে আসা। আমাদের কাজটাকে তিনি বেশ এপ্রশিয়েট করলেন।


মিশ্র অনুভূতি নিয়ে চলে এলাম বরিশাল বিভাগে। বরিশালে গিয়ে জানতে পারি অবস্থা খুব করুণ। বরিশাল জেলার সিভিল সার্জন জানালেন চিঠির ব্যাপারে তারা জানেন এবং তিনি সব জেলাকে সমন্বয় করে কতদূর কি করা যায় ঐ ব্যাপারে সচেষ্ট আছেন।

পটুয়াখালী জেলার সিভিল সার্জন ১০০ নতুন পদের চাহিদার জন্য আগ্রহী এরকমটা জানান।

ভোলায় অগণিত পদ ফাঁকা। তারা এই চিঠি পাননি। আমাদের কাছ থেকে নিয়ে তৎক্ষণাৎ সবগুলো উপজেলায় ফোন করা শুরু করলেন।

পিরোজপুর বরগুণা সবখানেই খোঁজ নিয়ে একইরকম চিত্র জানা গেল।

তবে অবাক হলাম ঝালকাঠি গিয়ে। তারা চিঠি পাননি অন্য অনেকের মতই। যেখানে বরিশালের ডিভিশনাল ডিরেক্টর অফিস থেকে জানা গেল শুধুমাত্র বরিশাল বিভাগেই ৬৭% পদ ফাঁকা যা সমগ্র দেশে সর্বোচ্চ! কিন্তু ঝালকাঠি বলল তারা নাকি হাউজফুল। নতুন চিকিৎসক দিলে বাড়তি হয়ে যাবে। এত চিকিৎসকের জায়গা কোথায়!

রাজশাহী বিভাগীয় সমন্বয়কারী

ডা সাদিয়া আহমেদ
ডা আজমেরী পাখি

জেলা প্রতিনিধি

ডা সাজিদ সাফ্ফাত
ডা হুমায়ূন রশিদ
ডা ইসমাঈল হোসেন
ডা তুষার মাহফুজ
ডা মৌসুমী আক্তার তিথী
ডা ফাতেমা তাসরিফ মুনি
ডা সালাহউদ্দিন
ডা সন্দ্বীপ কুমার

বরিশাল বিভাগীয় সমন্বয়কারী

ডা উম্মে তাহেরা ইলা
ডা ইয়াকুব নবী

জেলা সমন্বয়কারী

ডা উম্মে তাহেরা ইলা
ডা আব্দুল মাজিদ শাকিল

দেশসংবাদ/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  ৩৯ বিসিএসে উত্তীর্ণ পদবঞ্চিত চিকিৎসকদের ভ্রমণকাহিনী-০২  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft