ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯ || ৩০ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ আদালতে সম্রাট ■ মানবতাবিরোধী অপরাধে ৫ জনের মৃত্যুদণ্ড ■ মেক্সিকোতে মাদক মাফিয়াদের হামলায় ১৪ পুলিশ নিহত ■ হাইপ্রোফাইল দুর্নীতিবাজদের বিরুদ্ধে অভিযানে নামছে দুদক ■ তুরস্কের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপ ■ সুন্দরবনে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৪ বনদস্যু নিহত ■ হবিগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ১৩ মামলার আসামি নিহত ■ আ.লীগের দু’গ্রুপের সংঘর্ষে নিহত ১ ■ আজ থেকে আবারও আন্দোলনে নামছে বুয়েট শিক্ষার্থীরা ■ আবরারের হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের আশ্বাস ■ ছাত্রদল সভাপতি-সম্পাদকসহ অর্ধশতাধিক নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা ■ যুবলীগের নতুন নের্তৃত্বে আলোচনায় যারা
হাবিপ্রবিতে সোলার পাওয়ার প্লান্ট স্থাপনের নীতিগত সিদ্ধান্ত
দেশসংবাদ, হাবিপ্রবি প্রতিনিধি
Published : Thursday, 19 September, 2019 at 8:22 PM

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) তে 100 Kilo Watt (KWp) Roof-top Grid-Tie Pilot Solar power plant স্থাপনে বিশেষজ্ঞ অতিথিবৃন্দের সহিত আলোচনা ভাইস-চ্যান্সেলর মহোদয়ের সভা অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মূ. আবুল কাসেম। এ সময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, রেজিস্ট্রার প্রফেসর ডা. মো. ফজলুল হক, পরিকল্পনা উন্নয়ন ও ওয়ার্কস শাখার পরিচালক প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান, জনসংযোগ ও প্রকাশনা শাখার পরিচালক প্রফেসর ড. শ্রীপতি সিকদার, হিসাব শাখার পরিচালক প্রফেসর ড. মোঃ শাহাদৎ হোসেন খান, প্রক্টর প্রফেসর ড. মো. খালেদ হোসেন, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ড. মো. ইমরান পারভেজসহ অন্যান্যরা। মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রুয়েট এর মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. এমদাদুল হক এবং ইনডিপেন্ডেন্ট  ইউনিভার্সিটির ড. মোঃ আব্দুর রাজ্জাক। উক্ত সভায় সঞ্চালনা করেন ইঞ্জিনিয়ার মো. সলিমুল্লাহ।

আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশে ক্রমাগত বিদ্যুতের চাহিদা বেড়েই চলছে, সেই সাথে হাবিপ্রবি’র মাননীয় ভাইস-চ্যান্সেলর মহোদয়ের অক্লান্ত পরিশ্রম ও দিক নির্দেশনায় বিশ্ববিদ্যালয়ের পরিধি দিন দিন বৃদ্ধি হওয়ায় বিভিন্ন দপ্তর,অনুষদ ও ছাত্র-ছাত্রিদের হলসহ আবাসিকে বিদ্যুৎ সংযোগসহ বিভিন্ন প্রকার বৈদ্যুতিক মালামাল ও সৌন্দর্য্যবর্ধক কাজে বৈদ্যুতিক চাহিদা বৃদ্ধি পাচ্ছে।

উল্লেখ্য, সোলার সিষ্টেম ব্যবস্থায় প্রাথমিক স্থাপন খরচ বেশী হলেও পরবর্তিতে এই সিষ্টেম হতে যে আউটপুট পাওয়া যাবে তা স্থাপনের ৬ বছরের মধ্যে বিনিয়োগের টাকা  পে-বেক হবে। যেহেতু সোলার সিষ্টেম ২০ বছর আয়ুস্কাল ধরা হয় সেহেতু বিনিয়োগের টাকা পে-বেক হওয়ার পর বাকি ১৪ বছর বিশ্ববিদ্যালয় আর্থিকভাবে লাভবান হবে ও বিনামূল্যে বিদ্যুৎ উপভোগ করবে। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের সাপ্তাহিক ছুটির দিনগুলোতে ও বছরের যে কোন দিন বিশ্ববিদ্যালয় বন্ধের সময় স্থাপনকৃত সোলার সিষ্টেম হতে যে বিদ্যুত উৎপাদন হবে তা পল্লি বিদ্যুৎ বা জাতীয় গ্রিডে সরবরাহ করে বিদ্যুৎ বিক্রি করা সম্ভব হবে ফলে বিশ্ববিদ্যালয় অর্থিকভাবে লাভবান হবে।

দেশসংবাদ/প্রতিনিধি/এনকে


আরও সংবাদ   বিষয়:  হাবিপ্রবি   সোলার পাওয়া   সিদ্ধান্ত  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft