ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ || ২ কার্তিক ১৪২৬
শিরোনাম: ■ সন্ত্রাসীদের আত্মসমর্পণ করতে বললেন স্বরাষ্ট্রমন্ত্রী ■ বড় ভাইয়ের নির্দেশে আবরারকে ডেকে এনে মুখে কাপড় দিয়ে মারা হয় ■ সোহরাওয়ার্দীতে সমাবেশ ডেকেছে ঐক্যফ্রন্ট ■ ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ■ ফের কাশ্মীরে গোলাগুলি, ৩ সন্ত্রাসী নিহত ■ জাপানে টাইফুন হাগিবিসে মৃতের সংখ্যা বেড়ে ৭৩ ■ বালিশকাণ্ডে গণপূর্তের ১৬ কর্মকর্তা বরখাস্ত ■ ফেনীতে ‘বন্দুকযুদ্ধে’ ৩৭ মামলার আসামি নিহত ■ বিশ্বকাপ বাছাইপর্বে ভারতের সাথে বাংলাদেশের ড্র ■ ডিসেম্বরে বহুল প্রত্যাশিত ই-পাসপোর্ট উদ্বোধন ■ সম্রাট মারা গেলে দায় নেবে কে? ■ আবরার হত্যাকাণ্ডে কূটনীতিকদের বিবৃতি ‘অহেতুক’
সৌদি আরবে পর্যটন ভিসা চালু (ভিডিও)
দেশসংবাদ ডেস্ক
Published : Friday, 27 September, 2019 at 2:44 PM

প্রথমবারের মতো পর্যটন ভিসা চালু করেছে সৌদি আরব। কেবলমাত্র তেল নির্ভর অর্থনীতির ওপর ভরসা না করে এক্ষেত্রে বহুমুখী আয়ের উৎস সৃষ্টির অংশ হিসেবে সৌদি আরব তাদের দেশের কট্টর রক্ষণশীল অবস্থান থেকে বেরিয়ে এসে পর্যটকদের এ সুযোগ দিতে যাচ্ছে।

তেল পরবর্তী যুগের জন্য বৃহত্তম আরব অর্থনীতির প্রস্তুতির ব্যাপারে যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের ভিশন ২০৩০ সংস্কার কর্মসূচির প্রধান পদক্ষেপগুলোর অন্যতম হচ্ছে পর্যটন খাত চালু করে এর বিকাশ ঘটানো।

সৌদি আরবের তেল স্থাপনায় ভয়াবহ হামলার মাত্র দুই সপ্তাহ পর পর্যটক ভিসার ব্যাপারে এমন ঘোষণা দেয়া হলো। দেশটির তেল স্থাপনায় হামলার কারণে তাদের তেল উৎপাদন হ্রাস পায় এবং এর প্রভাবে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়ে যায়। ওয়াশিংটন এ হামলার জন্য ইরানকে দায়ী করেছে।

পর্যটন প্রধান আহমেদ আল-খতীব এক বিবৃতিতে বলনে, ‘আন্তর্জাতিক পর্যটকদের সৌদি আরবের ভিসা চালু করা হচ্ছে আমাদের দেশের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত।’ তিনি বলেন, ‘আমাদের দেশে ইউনেস্কো স্বীকৃত বিশ্ব ঐতিহ্যের পাঁচটি স্থানের পাশাপাশি সমৃদ্ধ স্থানীয় সংস্কৃতি ও মনোমুগ্ধকর প্রাকৃতিক সৌন্দর্য রয়েছে। পর্যটকরা এসব সম্পদ দেখে বিস্মিত হবেন।’

খতীবের বরাত দিয়ে ব্লুমবার্গ নিউজ জানায়, সৌদি আরব আজ থেকে অনলাইনে পর্যটন ভিসার জন্য বিশ্বের ৪৯টি দেশের নাগরিকদের আবেদন গ্রহণ শুরু করবে। খবর এএফপি’র।



দেশসংবাদ/এফএইচ/বি


আরও সংবাদ   বিষয়:  সৌদি আরব   পর্যটন ভিসা   চালু  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft