ঢাকা, বাংলাদেশ || বুধবার, ১৬ অক্টোবর ২০১৯ || ১ কার্তিক ১৪২৬
শিরোনাম: ■ বালিশকাণ্ডে গণপূর্তের ১৬ কর্মকর্তা বরখাস্ত ■ ফেনীতে ‘বন্দুকযুদ্ধে’ ৩৭ মামলার আসামি নিহত ■ বিশ্বকাপ বাছাইপর্বে ভারতের সাথে বাংলাদেশের ড্র ■ ডিসেম্বরে বহুল প্রত্যাশিত ই-পাসপোর্ট উদ্বোধন ■ সম্রাট মারা গেলে দায় নেবে কে? ■ আবরার হত্যাকাণ্ডে কূটনীতিকদের বিবৃতি ‘অহেতুক’ ■ মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ ■ আন্দোলনের সমাপ্তি টানল বুয়েটের শিক্ষার্থীরা ■ থমথমে বুয়েট, আন্দোলন নিয়ে সিদ্ধান্ত বিকাল ৫ টায় ■ মিয়ানমারকে ৫০ হাজার রোহিঙ্গার তালিকা হস্তান্তর ■ ১০ দিনের রিমান্ডে সম্রাট ■ মানবতাবিরোধী অপরাধে ৫ জনের মৃত্যুদণ্ড
নিজের পায়ে কুড়াল মারলেন ট্রাম্প
দেশসংবাদ ডেস্ক
Published : Sunday, 29 September, 2019 at 10:54 AM

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে শক্ত প্রতিপক্ষের বিরুদ্ধে ষড়যন্ত্রের ঘুঁটি সাজাচ্ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ডেমোক্রেটিক দলের সম্ভাব্য প্রার্থী জো বাইডনের ছেলে হান্টার বাইডেনের দুর্নীতি খুঁজে বের করতে ইউক্রেনের প্রেসিডেন্ট দিমির জেলেনস্কিকে চাপ দিয়েছিলেন তিনি।

এমনকি ইউক্রেনকে দেয়া মার্কিন সহায়তা বন্ধেরও হুশিয়ারি দেন ট্রাম্প। এর সবটাই ছিল ফোনকলের মাধ্যমে। ভেবেছিলেন, কাকপক্ষীও টের পাবে না। কিন্তু নিজের রাজনৈতিক স্বার্থে ক্ষমতা ও যুক্তরাষ্ট্রের প্রভাব ব্যবহার করার মতো এমন মুখরোচক সংবাদ চেপে রাখতে পারলেন না গোয়েন্দারা, ফাঁস করে দিলেন। এ ফোনকল ফাঁসকারী একজন সিআইএ কর্মকর্তা বলে জানা গেছে।

ট্রাম্প ও জেলেনস্কির আলাপচারিতা ফাঁসের পর ডেমোক্রেটিক পার্টি প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরু করেছে। এ পর্যন্ত সব ঠিকঠাক ছিল। শনিবার সিএনএন জানায়, ট্রাম্প নিজের পায়ে কুড়ালটা মারলেন ওই কথোপকথনের বিবরণ প্রকাশ করে।

ট্রাম্প আশা করেছিলেন, আলাপের বিবরণ প্রকাশ করলে অভিশংসনের দাবি স্তিমিত হয়ে আসবে। কিন্তু ঘটেছে উল্টোটা। আরও নড়েচড়ে বসেছেন ডেমোক্রেটিক দলের তদন্ত কমিটি, সিনেটর ও প্রতিনিধি পরিষদের সদস্যরা।

অনেকে বলেছেন, হান্টারের বিরুদ্ধে কোনো ধরনের দুর্নীতির প্রমাণ নেই। তবুও বাইডেনকে ঘায়েল করতে তার ওপর জোর করে দুর্নীতির তকমা লাগাতে জেলেনস্কিকে চাপ দিয়েছিলেন ট্রাম্প।

ওই কথোপকথনের কয়েকটি বিষয়কে খুবই স্পর্শকাতর বলে উল্লেখ করেছে সিএনএন। যেমন ট্রাম্প বারবার বলেছেন, ইউক্রেনের জন্য যুক্তরাষ্ট্র কত কিছুই করেছে, কিন্তু ইউক্রেন কি করেছে।

বিদেশি দেশকে দিয়ে মার্কিন এক নাগরিক ও ব্যবসায়ীর (হান্টার) বিরুদ্ধে দুর্নীতি খুঁজতে বলাটাও অপরাধের মধ্যে পড়ে। হান্টারের বিরুদ্ধে তদন্তে অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার এবং সাবেক নিউইয়র্কের মেয়র রুডি জুলিয়ানির সঙ্গেও এ ব্যাপারে কথা বলতে জেলেনস্কিকে উৎসাহ দেন ট্রাম্প।

ট্রাম্পের অভিযোগ, ইউক্রেনের একটি গ্যাস কোম্পানির নির্বাহী পরিষদের সদস্য থাকাকালে হান্টার এই কোম্পানির কাছ থেকে বিপুল অর্থ নিয়েছেন। যে অ্যাটর্নি জেনারেল এ কোম্পানির দুর্নীতির বিষয়টি তদন্ত করছিলেন, বাইডেনের নির্দেশে তাকে পদচ্যুত করা হয়- এ অভিযোগেরও কোনো প্রমাণ নেই।

এদিকে ট্রাম্পের অভিশংসন তদন্তে কংগ্রেসের প্রশ্নের মুখে ইউক্রেনবিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি কার্ট ভলকার পদত্যাগ করেছেন।

স্থানীয় সময় শুক্রবার তিনি পদত্যাগ করেন। শনিবার এএফপি জানায়, বিষয়টির সঙ্গে ঘনিষ্ঠ একজন নাম প্রকাশ না করার শর্তে কার্ট ভলকারের পদত্যাগ করার তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

বিশেষ দূতের পদত্যাগের বিষয়টি প্রথম প্রকাশ করে অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সংবাদপত্র। ডেমোক্র্যাট-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ কিছু প্রশ্নের জবাব দিতে আগামী বৃহস্পতিবার ভলকারকে হাজির হতে নির্দেশ দিয়েছিল। এর আগেই তিনি পদত্যাগ করলেন।

অন্যদিকে ট্রাম্পের ‘পাপে’ ফেঁসে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ইউক্রেনের সঙ্গে মার্কিন প্রশাসনের যোগাযোগ সংক্রান্ত কাগজপত্র নিয়ে উপস্থিত হতে পম্পেওকে তলব করেছে দেশটির প্রতিনিধি পরিষদের তিনটি কমিটি।

এক চিঠিতে প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র, গোয়েন্দা ও নজরদারিবিষয়ক কমিটির ডেমোক্র্যাট প্রধানরা মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে এক সপ্তাহের মধ্যে হাজিরা দিতে বলেছেন বলে জানিয়েছে বিবিসি।

প্রতিনিধি পরিষদের তিন কমিটির প্রধান এলিয়ট এঞ্জেল, অ্যাডাম স্কিফ ও এলিজা কামিংসের লেখা চিঠিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে তলবের কারণ হিসেবে কয়েককবার চাওয়ার পরও পম্পেওর ইউক্রেন সংক্রান্ত কাগজপত্র দিতে ব্যর্থ হওয়াকে উল্লেখ করা হয়েছে।

তিন কমিটি আগামী দুই সপ্তাহের মধ্যে ভলকার এবং ইউক্রেনে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত মেরি ইয়োভানোবিচসহ পাঁচ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করবে বলেও চিঠিতে জানানো হয়েছে।

দেশসংবাদ/এনকে


আরও সংবাদ   বিষয়:  কুড়াল মারলেন ট্রাম্প   ডেমোক্রেটিক  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft