ঢাকা, বাংলাদেশ || রবিবার, ২০ অক্টোবর ২০১৯ || ৫ কার্তিক ১৪২৬
শিরোনাম: ■ কে এই কাউন্সিলর রাজীব? ■ ডিএনসিসি কাউন্সিলর রাজীব আটক ■ উন্নয়নের নামে দেশের গণতন্ত্রকে হত্যা করা হয়েছে ■ রাজস্বের প্রয়োজন আছে, তবে জোর করে নয় ■ সড়ক দুর্ঘটনা ঢাকাসহ সারাদেশে নিহত ১০ ■ সৌদি আরবে সেই ভয়াবহ দুর্ঘটনায় ১১ বাংলাদেশি নিহত ■ রাশিয়ার সোনার খনিতে ধস, নিহত ১৩ ■ নতুন মুখ আসবে ■ যুবলীগের দায়িত্ব দিলে ভিসি পদ ছাড়বে ড. মিজান ■ নিষিদ্ধের পর আবারও চালু পাবজি গেম ■ দু'ট্রাকের মুখোমুখি সংঘর্ষে চালক-হেলপার নিহত ■ কে হচ্ছেন জামায়াতের নতুন আমির?
পেঁয়াজ কেজিতে দাম বেড়েছে ৫০ টাকা
গোলাম মোস্তাফিজার রহমান মিলন, হিলি (দিনাজপুর)
Published : Monday, 30 September, 2019 at 3:03 PM

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ হয়ে গেছে। একারণে গতকাল রোববার বিকেল পর্যন্ত ভারতীয় পেঁয়াজ বোঝাই ১৪টি ট্রাক বন্দরে প্রবেশের পর আর কোনো ট্রাক প্রবেশ করেনি। এই খবরে বন্দরের মোকামে পাইকারিতে পেঁয়াজের দাম কেজিতে ৪৫ থেকে ৫০ টাকা বেড়ে গেছে।

বন্দরের ব্যবসায়ি মোবারক হোসেন জানান, ভারতের হিলির স্থানিয় ব্যবসায়িরা আমাদের ফোন করে জানিয়েছেন ভারতে ব্যাপক ভাবে বন্যা দেখা দিয়েছে। সেখানে পেঁয়াজের সঙ্কট হওয়ায় দাম কয়েকগুন বেড়ে গেছে।

এতে ভারত সরকার গতকাল রোববার বিকেলে এক নোটিফিকেশনের মাধ্যমে কাষ্টমস কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি না করার জন্য আদেশ জারি করেছে। এরফলে বিকেল ৪টার পর বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়া হয়েছে। ১৪টি ট্রাক বন্দরের গেট দিয়ে প্রবেশ করে।  শতাধিক টাক প্রবেশের অপেক্ষায় রয়েছে ওপার কাস্টমস এলাকায়।

তিনি আরও জানান, প্রায় এক মাস আগে ভারত পেঁয়াজের রপ্তানি মুল্য ২৫০-৩০০ মার্কিন ডলার থেকে ৮৫২ ডলার নির্ধারণ করে। এরপর থেকে আমরা ভারত থেকে পেঁয়াজ আমদানি করছি। রোববার বিকেলে এই আদেশ পাওয়ার পর ব্যবসায়িরা হতাশ হয়ে পড়েছে। কারণ অনেক ব্যবসায়ির এলসি করা আছে, তারা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হবেন।

এদিকে খোজ নিয়ে জানাগেছে, রোববার বিকেলে ১৪টি ভারতীয় ট্রাকে ২৬৮ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে। আর কোনো ট্রাক বন্দরে প্রবেশ করেনি। শনিবার ১৯টি ট্রাকে ৪৩৭ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধের খবরে বন্দরের পানামা পোর্টে পাইকারিতে কেজি প্রতি বিক্রি হচ্ছে ৭৫ টাকায়। ফলে কেজিতে দাম বেড়েছে ২৫ টাকা। গত শনিবার বেচা-কেনা হয়েছে ৪৭-৫০ টাকায়।

রোবার ভারত পেঁয়াজ রফতানি করবেনা এমন খবর পাওয়ার পর আমদানি কারকরা ইচ্ছেমত পেঁয়াজের দাম হাকাচ্ছেন পাইকাররা অভিযোগ করেন।

পাইকারী ব্যবসায়ী আহম্মদ আলী জানান, হিলি বন্দরের পেয়াজ আমদানি কারকরা বন্দরের বিভিন্ন বে সরকারী গুদামে পেয়াজ মজুদ করে রেখে পেয়াজের কৃত্রিম সংকটের সৃষ্টি সহ দাম বৃদ্ধি করছে।

তারা পাইকারী পেয়াজ ক্রয় বরতে এসে রিক্ত হস্তে ফিরে যাচ্ছে। গুদামে পিয়াজ মজুদ থাকার পরও বিক্রয় করছেননা। তারা মজুদদার পেয়াজ আমদানিকারকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনের জন্য র‌্যাব সহ প্রশাসনের উদ্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

দেশসংবাদ/এসকে


আরও সংবাদ   বিষয়:  পেঁয়াজ   কেজিতে   বেড়েছে   



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft