ঢাকা, বাংলাদেশ || রবিবার, ২০ অক্টোবর ২০১৯ || ৫ কার্তিক ১৪২৬
শিরোনাম: ■ ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে ■ বক্তব্যের জন্য মেননকে ড. কামালের ধন্যবাদ ■ ফারুক-মারুফ-শাওন-দিপু ছাড়াই বৈঠকে যুবলীগ ■ ভোট নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন মেনন ■ মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ (ভিডিও) ■ ভারত-পাকিস্তানে ব্যাপক পাল্টাপাল্টি হামলা, নিহত ১৬ ■ বাংলাদেশের নির্মিত মোবাইল সারা বিশ্বে ব্যবহার হবে ■ মন্ত্রী হলে কি মেনন এ কথা বলতেন, প্রশ্ন কাদেরের ■ প্রতি টেন্ডারে ৫ পার্সেন্ট কমিশন নিতেন মেনন ■ আবারও আটকে গেল ব্রেক্সিট চুক্তি, বেকায়দায় জনসন ■ পাকিস্তানি হামলায় ২ ভারতীয় সেনাসহ নিহত ৩ ■ সম্রাট থেকে প্রতি মাসে ১০ লাখ টাকা নিতেন মেনন
সৌদিতে প্রকাশ্যে চুমু খেলে জরিমানা!
দেশসংবাদ ডেস্ক
Published : Tuesday, 1 October, 2019 at 7:03 PM

বিদেশি পর্যটকদের জন্য বিভিন্ন আইনে শিথিলতা আরোপ করে সৌদি আরবের দ্বার উন্মুক্ত করে দেয়া হলেও বেশ কিছু নিষেধাজ্ঞা এখনো বহাল রয়েছে। শিথিলতা আরোপের একদিন পর সৌদি সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, জনসম্মুখে অশালীন পোষাক পরিধান কিংবা প্রকাশ্যে চুমু খেলে জরিমানা গুনতে হবে পর্যটকদের।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় ১৯ ধরনের অপরাধ শনাক্ত করেছে। তবে এসব অপরাধের শাস্তির ব্যাপারে এখনো নির্দিষ্ট করে কোনো তথ্য জানানো হয়নি। তেল নির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে আসার লক্ষ্যে সৌদি আরব এখন দেশটির বেশ কিছু খাতে নতুন নতুন উদ্যোগ গ্রহণ করছে। এর অংশ হিসেবে অতি-রক্ষণশীল সৌদি আরব প্রথমবারের মতো বিদেশিদের পর্যটকদের জন্য ভিসা কর্মসূচি চালু করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘নতুন আইনে নারী এবং পুরুষদের শালীন পোষাক পরিধান ও জনগণের অস্বস্তি তৈরি করে এমন কর্মকাণ্ড থেকে বিরত থাকতে হবে। নারীরা অবাধে শালীন পোশাক বেছে নিতে পারবেন।’

সৌদি আরবের জনসাধারণের আচরণের সঙ্গে যাতে পর্যটক এবং দর্শনার্থীরা খাপ খাইয়ে নিতে পারে সেটি নিশ্চিত করাই নতুন আইনের লক্ষ্য।

এর আগে গত শুক্রবার সৌদি আরব জানায়, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং ইউরোপীয় ইউনিয়নের কয়েকটিসহ বিশ্বের ৪৯টি দেশের মানুষ এখন সৌদি আরবের অনলাইন ই-ভিসা এবং অন-অ্যারাইভাল ভিসার জন্য আবেদন করতে পারবেন।

তেল নির্ভর অর্থনৈতিক যুগের অবসান ঘটিয়ে আরব বিশ্বের অন্যতম অর্থনৈতিক পরাশক্তি হওয়ার লক্ষ্যে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে ব্যাপক সংস্কার কর্মযজ্ঞ চলছে সৌদিতে। এ জন্য রূপকল্প-২০৩০ গ্রহণ করা হয়েছে। দেশটির বিভিন্ন খাতের সংস্কারের পাশাপাশি বেশ কিছু আইনেও পরিবর্তন আনা হয়েছে। কট্টরপন্থী ইসলামি রাষ্ট্রের তকমা থেকে বেরিয়ে মডারেট ইসলামি রাষ্ট্রের দিকে ঝুঁকছে সৌদি।

সৌদি পর্যটন কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে বিদেশি পর্যটকদের জন্য ইংরেজিতে বেশ কিছু নিয়ম-নীতি প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, সৌদিতে ঘুরতে আসা নারী এবং পুরুষ পর্যটকদের অবশ্যই আটোসাটো পোষাক, অশ্লীল ভাষা এবং অশ্লীল অঙ্গভঙ্গি করে ছবি তোলা পরিহার করতে হবে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘নারীদের অবশ্যই কাঁধ এবং হাঁটু পর্যন্ত কাপড়ে ঢেকে রাখতে হবে। দেশটির পর্যটন বিভাগের প্রধান কর্মকর্তা আহমেদ আল-খতিব বলেছেন, বিদেশি নারীদের জন্য আবায়া পরা বাধ্যতামূলক নয়। তবে এটি সৌদি নারীদের জন্য পরা বাধ্যতামূলক।

চলতি বছরে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশটিতে সিনেমা হল ও নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেন। এমনকি খেলার মাঠে সৌদি নারীদের যাওয়া ও কনসার্টে অংশ নেয়ারও অনুমতি দেন সৌদি এই যুবরাজ। কট্টরপন্থী সৌদি আরবের পুরোনো এসব আইন ও বিধি-নিষেধ বাতিল করায় দেশটির অনেক নাগরিক যুবরাজ বিন সালমানকে স্বাগত জানান; যাদের দুই তৃতীয়াংশের বয়স ৩০ বছরের নিচে।

সূত্র : রয়টার্স।

দেশসংবাদ/এনকে


আরও সংবাদ   বিষয়:  সৌদিতে প্রকাশ্যে চুমু খেলে জরিমানা  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft