ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ || ২ কার্তিক ১৪২৬
শিরোনাম: ■ ক্যাসিনোর টাকা তো অনেকেই পেয়েছেন, শুধু আমি কেন ■ তুরস্কের কাছে যুক্তরাষ্ট্রের ৫০ পরমাণু বোমা! ■ একটু পানি চেয়েছিল মৃত্যু যন্ত্রনায় ছটফট করতে থাকা আবরার ■ রিমান্ডের প্রথম দিনেই র‍্যাবের কাছে সম্রাট ■ যুবলীগের কোন দুর্নীতিবাজ যেন গণভবনে না আসে ■ টেকনাফে বন্দুকযুদ্ধে ২ মাদক কারবারি নিহত ■ মদিনায় বাসে আগুন, ৩৫ ওমরাহ যাত্রী নিহত ■ সন্ত্রাসীদের আত্মসমর্পণ করতে বললেন স্বরাষ্ট্রমন্ত্রী ■ বড় ভাইয়ের নির্দেশে আবরারকে ডেকে এনে মারা হয় ■ কুষ্টিয়ায় কৃষক হত্যার দায়ে স্ত্রীসহ চারজনের ফাঁসি ■ সোহরাওয়ার্দীতে সমাবেশ ডেকেছে ঐক্যফ্রন্ট ■ ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
পুনরায় সরকারপ্রধান হতে যাচ্ছেন সাবেস্তিয়ান কুর্জ
হাসান তামিম, অস্ট্রিয়া
Published : Wednesday, 2 October, 2019 at 11:04 AM

গতকাল অস্ট্রিয়ার জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই নির্বাচনে ক্ষমতাসীন সরকারের অস্ট্রিয়া পিপলস পার্টির মোট ভোটের ৩৮.৪% পেয়ে প্রথম স্থানে আছে। অন্য দিকে এই দলের নিকটতম প্রতিযোগী দল সোস্যাল ডেমোক্রেট পার্টি অস্ট্রিয়া পেয়েছে ২১.৫%।

তবে সবচেয়ে বেশি ভরাডুবি হয়েছে কট্টর অভিবাসন ও ইসলামবিরোধী দল ফ্রীডম পার্টি অস্ট্রিয়া। গত নির্বাচন থেকে প্রায় ৮.৭% ভোট কম পেয়েছে। তবে অন্যদিকে অস্ট্রিয়া পার্লামেন্ট নির্বাচনে গ্রিন পার্টি অস্টিয়া গত নির্বাচন থেকে  বিপুল ভোট পেয়েছে।

গ্রিন পার্টি অস্ট্রিয়া মোট ভোটের প্রায় ১২.৪% ভোট পেয়েছে যা গতবারের থেকে ৮.৬% বেশি। তবে অনেকে মনে কট্টরপন্থী দল ফ্রীডম পার্টি অস্ট্রিয়ার ভোটে ব্যপক ভরাডুবির মূল কারন দলের সাবেক প্রধান হেইঞ্জ ষ্ট্রাকের ভিডিও কেলেংকারী ফাস হয়ে যাওয়া। তবে বিজয়ী পিপলস পার্টির প্রধান সাবেস্তিয়ান কুর্জ কার সাথে কোয়ালিশনের মাধ্যমে সরকার গঠন করবে সেটি দেখতে অস্ট্রিয়াবাসী আরো অপেক্ষা করতে হবে কিছুদিন। অনেকেই ধারনা করছেন যে পুররায় ফ্রীডম পার্টির সাথে কোয়ালিশন করে সরকার গঠন করার জোর সম্ভাবনা রয়েছে।

কেননা বিভিন্ন ইস্যুতে দল দুটির মধ্যে ব্যপক মিল রয়েছে। এদিকে বিভিন্ন সংবাদ মাধ্যমে বরাতে জানা গিয়েছে, গ্রিন পার্টি অস্ট্রিয়ার প্রধান ভারনার কোগলার ইতিমধ্যেই সাবেস্তিয়ান কুর্জের সাথে জোট করে পার্লামেন্টে যাওয়ার কথা নাকচ করে দিয়েছে। অনেকেই আশাবাদী সোস্যাল পার্টি অস্ট্রিয়ার সাথে কোয়ালিশন করেই পার্লামেন্টে যাবেন পিপলস পার্টি অস্ট্রিয়া।

সেক্ষেত্রে সোস্যাল পার্টির প্রধান পামেলা রেন্ডি ভাগনার হতে পারেন ভাইস চ্যান্সেলর। তবে অনেকের আশংকা যদি পিপলস পার্টি এবংং ফ্রিডম পার্টি  যদি পুনরায় সরকার গঠন করে তাহলে অভিবাসীদের জন্য অনেক আইন কঠোর হতে পারে এমনকি অনেক অবৈধ অভিবাসীকে দেশে ফেরত পাঠানো হতে পারে। কারন বিগত সময় অভিবাসীদের জন্য অনেক আইন করেছিলো কুর্জ সরকার যা এখন পর্যন্ত বলবৎ রয়েছে।

বিশেষ করে স্কুলগুলোতে হিজাব নিষিদ্ধ করা হয়। প্রবাসী বাংলাদেশী অস্ট্রিয়ান নাগরিকরা সকলেই সোস্যাল পার্টিকে সরাসরি সমর্থন করেছে। অনেক প্রবাসী বাংলাদেশীর ধারনা ভবিষ্যতে আইন আরো কঠোর হতে পারে। তবে সকলে তাকিয়ে পিপলস পার্টি কোন দলের সাথে জোট করে সরকার গঠন করে।  সেটি জানা যাবে আরো কিছু দিন পর।  

দেশসংবাদ/প্রতিনিধি/এনকে


আরও সংবাদ   বিষয়:  সরকারপ্রধান   সাবেস্তিয়ান কুর্জ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft