ঢাকা, বাংলাদেশ || বুধবার, ১৬ অক্টোবর ২০১৯ || ১ কার্তিক ১৪২৬
শিরোনাম: ■ বালিশকাণ্ডে গণপূর্তের ১৬ কর্মকর্তা বরখাস্ত ■ ফেনীতে ‘বন্দুকযুদ্ধে’ ৩৭ মামলার আসামি নিহত ■ বিশ্বকাপ বাছাইপর্বে ভারতের সাথে বাংলাদেশের ড্র ■ ডিসেম্বরে বহুল প্রত্যাশিত ই-পাসপোর্ট উদ্বোধন ■ সম্রাট মারা গেলে দায় নেবে কে? ■ আবরার হত্যাকাণ্ডে কূটনীতিকদের বিবৃতি ‘অহেতুক’ ■ মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ ■ আন্দোলনের সমাপ্তি টানল বুয়েটের শিক্ষার্থীরা ■ থমথমে বুয়েট, আন্দোলন নিয়ে সিদ্ধান্ত বিকাল ৫ টায় ■ মিয়ানমারকে ৫০ হাজার রোহিঙ্গার তালিকা হস্তান্তর ■ ১০ দিনের রিমান্ডে সম্রাট ■ মানবতাবিরোধী অপরাধে ৫ জনের মৃত্যুদণ্ড
রেজিস্ট্রেশন কার্ড বিষয়ে বার কাউন্সিলের সিদ্ধান্ত
দেশসংবাদ ডেস্ক
Published : Wednesday, 2 October, 2019 at 7:12 PM

কোর্স ডিউরেশনের স্বল্পতা, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুমোদন না থাকা এবং ‘ও’ লেভেলের পর ‘এ’ লেভেল না করে বিদেশি ল’ ডিগ্রিধারীদের এনরোলমেন্ট পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন কার্ড না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ বার কাউন্সিল।

আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের একটি সভার সিদ্ধান্ত জানিয়েছে বার কাউন্সিলের সচিব (সিনিয়র জেলা ও দায়রা জজ) মো. রফিকুল ইসলাম। তিনি বলেন, বার কাউন্সিলের সভায় রেজিস্ট্রেশন কার্ড না দেয়ার সিদ্ধান্ত হয়েছে। তাই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

‘পুনঃরেজিস্ট্রেশন/রেজিস্ট্রেশন দেয়ার বিষয়ে বার কাউন্সিলের সিদ্ধান্ত’ শীর্ষক প্রকাশ করা বিজ্ঞপ্তিতে বলা হয়, কিছু কিছু শিক্ষার্থীর নাম সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় বার কাউন্সিলে পাঠালেও পরীক্ষান্তে দেখা যায় তাদের কোর্স ডিউরেশনের স্বল্পতা রয়েছে। যেমন-দুই বছরের পাস কোর্স এক বছরে শেষ করেছে, চার বছরের অনার্স কোর্স এক বছর বা দুই বছরে শেষ করেছে। যা নিয়ম বর্হিভূত। এমন পরীক্ষার্থীদের ব্যাপারে পুনঃরেজিস্ট্রেশন না দেয়ার জন্য সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এছাড়া যেসব বিশ্ববিদ্যালয়ের অনুমোদন ইউজিসি/শিক্ষা মন্ত্রণালয় বাতিল ঘোষণা করেছে, আবার কিছু বিশ্ববিদ্যালয় ইউজিসির ল’ প্রোগ্রাম অনুমোদন পাওয়ার আগে নিয়ম বর্হিভূতভাবে শিক্ষার্থী ভর্তি করে শিক্ষা কার্যক্রম শুরু করেছে, সেসব শিক্ষার্থীদের বার কাউন্সিল রেজিস্ট্রেশন দেবে না।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ২০১৪ সালের ২৩ এপ্রিলে বিজ্ঞপ্তি প্রসঙ্গে আরেকটি বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৪ সালের ২৩ এপ্রিল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন একটি সার্কুলার জারি করে দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না মর্মে নির্দেশনা দেয়। এ নির্দেশনার আলোকে ২০১৪ সালের ২৩ এপ্রিলের পর সেমিস্টার প্রতি ৫০ জনের বেশি কোনো এলএলবি (অনার্স)  শিক্ষার্থীকে বার কাউন্সিল এনরোলমেন্ট পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন কার্ড দেবে না।

‘ও লেভেলের পর এ লেভেল না করে বিদেশি ল’ ডিগ্রিধারীদের পুনঃরেজিস্ট্রেশন/রেজিস্ট্রেশন দেয়ার বিষয়ে বার কাউন্সিলের সিদ্ধান্ত’ শীর্ষক অপর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বার কাউন্সিলের ২১ সেপ্টেম্বরের সভার সিদ্ধান্ত মোতাবেক, দুই বছর মেয়াদি এসএসসি/ ও’ লেভেল/সমমানের পর দুই বছর মেয়াদি এইচএসসি/এ’লেভেল/সমমান পরীক্ষায় পাস না করে কোনো শিক্ষার্থী এলএলবি অনার্স প্রোগ্রামের সার্টিফিকেট দাখিল করলে তাকে বার কাউন্সিল এনরোলমেন্ট পরীক্ষায় অংশ গ্রহণের রেজিস্ট্রেশন কার্ড দেবে না।

দেশসংবাদ/প্রতিনিধি/এনকে


আরও সংবাদ   বিষয়:  রেজিস্ট্রেশন কার্ড বিষয়ে বার কাউন্সিলের সিদ্ধান্ত  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft