ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ || ২ কার্তিক ১৪২৬
শিরোনাম: ■ ক্যাসিনোর টাকা তো অনেকেই পেয়েছেন, শুধু আমি কেন ■ তুরস্কের কাছে যুক্তরাষ্ট্রের ৫০ পরমাণু বোমা! ■ একটু পানি চেয়েছিল মৃত্যু যন্ত্রনায় ছটফট করতে থাকা আবরার ■ রিমান্ডের প্রথম দিনেই র‍্যাবের কাছে সম্রাট ■ যুবলীগের কোন দুর্নীতিবাজ যেন গণভবনে না আসে ■ টেকনাফে বন্দুকযুদ্ধে ২ মাদক কারবারি নিহত ■ মদিনায় বাসে আগুন, ৩৫ ওমরাহ যাত্রী নিহত ■ সন্ত্রাসীদের আত্মসমর্পণ করতে বললেন স্বরাষ্ট্রমন্ত্রী ■ বড় ভাইয়ের নির্দেশে আবরারকে ডেকে এনে মারা হয় ■ কুষ্টিয়ায় কৃষক হত্যার দায়ে স্ত্রীসহ চারজনের ফাঁসি ■ সোহরাওয়ার্দীতে সমাবেশ ডেকেছে ঐক্যফ্রন্ট ■ ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
স্লো স্মার্টফোন ফাস্ট করতে করণীয়
দেশসংবাদ ডেস্ক
Published : Thursday, 3 October, 2019 at 6:22 PM

সময়ের সঙ্গে সঙ্গে অনেক ফাস্ট এবং আপডেটেড স্মার্টফোনও স্লো হয়ে যায়। ধীরে এ সুপার ফাস্ট ফোনটিরও কার্যক্ষমতা কমতে থাকে।

বর্তমান সময়ে স্মার্টফোনের সবচেয়ে বড় সমস্যা স্লো হয়ে যাওয়া। কেনার সময় যথেস্ট দ্রুতগতির ফোন কেনা হলেও একটা সময় পরে ফোনটি স্লো হয়ে যায়। এতে করে ফোনে ঠিকমতো কাজ করা যায় না। স্মার্টফোনের গতি ধীর হয়ে পড়লে কী করবেন? লিখেছেন-

অপারেটিং সিস্টেম আপডেট

স্মার্টফোন স্লো হওয়ার প্রধান এবং অন্যতম কারণ অপারেটিং সিস্টেম সব সময় আপডেট না থাকা। ওএস আপডেট রাখা খুবই জরুরি। কেননা অপারেটিং সিস্টেমের আপডেটে বিভিন্ন ধরনের বাগ এবং ল্যাগ ফিক্স করে হালনাগাদ সংস্করণ বাজারে ছাড়ে। তাই অপারেটিং সিস্টেম আপডেট এলেই সঙ্গে সঙ্গেই আপডেট করে ফেলতে হবে। অপারেটিং সিস্টেম এ ফোনে থাকা অ্যাপে দুটি সঠিক আপডেট থাকলে আপনার ফোন স্লো হওয়ার সম্ভাবনা অনেকটাই কম থাকে।

অ্যাপস আপডেট রাখা

অ্যান্ড্রয়েডের অ্যাপসগুলো আপডেট না রাখলে ফোনের গতি মন্থর হওয়ার কারণ হতে পারে এ অ্যাপসগুলোই। যে কোনো অ্যাপসের নতুন আপডেট এলে সেই অ্যাপসটি আপনার কাছে অনুমতি চাইবে। আপনার কাজ শুধু সেটাকে অনুমতি দেয়া। অবশ্য সে জন্য আপনাকে কিছু পরিমাণ ডাটা খরচ করতে হবে।

ফ্যাক্টরি ডাটা রিসেট

যদি আপনার স্মার্ট ফোনটির গতি অতিরিক্ত মাত্রায় স্লো হয়ে গিয়ে থাকে, তাহলে আপনি ফ্যাক্টরি ডাটা রিসেট করে নিতে পারেন। ফ্যাক্টরি ডাটা রিসেট করার আগে অবশ্যই আপনার অ্যান্ড্রয়েডের সব ডাটার ব্যাকআপ নিয়ে রাখবেন। কেননা, ফ্যাক্টরি ডাটা রিসেট করলে ফোনের সব ডাটা মুছে যায়। এরপর আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি সবকিছু নতুনভাবে সেট-আপ করুন।

মেমরি স্টোরেজ ফুল

স্মার্টফোনে অতিরিক্ত অ্যাপ, ছবি, গান, ভিডিও রাখার কারণে অনেক সময়েই আপনার ফোনের মেমরি ভর্তি হয়ে যায়। তার ফলেই আপনার ফোনটি স্লো চলে। কারণ র‌্যাম যথেষ্ট মেমরি স্পেস দিতে পারে না। এর থেকে বাঁচতে যত দ্রুত সম্ভব ফোন থেকে অপ্রয়োজনীয় অ্যাপ, গান, ছবি, ভিডিও বা অন্য কোনো ফাইল ডিলিট করুন।

অপ্রয়োজনীয় অ্যাপস ডিলিট

প্রয়োজন নেই বা সামান্য প্রয়োজনীয় হয়তো মাসে একবার ব্যবহার করেন এমন অনেক অ্যাপ ইন্সটল করেন স্মার্টফোনে। অযথা এমন অ্যাপ ইন্সটল করার কারণে ফোনের জায়গা দখল করে রাখে ফলে ফোন স্লো হয়ে যায়। যদি আপনার অ্যান্ড্রয়েড ফোন এ অপ্রয়োজনীয় অ্যাপস থাকে তাহলে সেগুলো মুছে ফেলুন। আবার পরে প্রয়োজন পড়লে ইন্সটল করে নিতে পারেন। কেননা, অতিরিক্ত অ্যাপস আপনার অ্যান্ড্রয়েড ফোনের গতি কমিয়ে দেবে।

ব্যাটারি পরিবর্তন

স্মার্টফোনের ব্যাটারি অনেক দিনের পুরনো হলে অনেক সময়ে ফোন স্লো কাজ করে। ফোন অহেতুক গরম হয়ে যায়। এর থেকে স্মার্টফোনটিকে বাঁচাতে সময় থাকতেই ব্যাটারি বদলাতে হবে। কেননা অতিমাত্রায় গরম হয়ে যাওয়ায় যে কোনো সময় স্মার্টফোনটি ব্লাস্ট করতে পারে।

দেশসংবাদ/এসকে


আরও সংবাদ   বিষয়:  স্লো   স্মার্টফোন   ফাস্ট   



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft