ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ || ২ কার্তিক ১৪২৬
শিরোনাম: ■ আমি অলৌকিকভাবে ফিরে এসেছি ■ ক্যাসিনোর টাকা তো অনেকেই পেয়েছেন, শুধু আমি কেন ■ তুরস্কের কাছে যুক্তরাষ্ট্রের ৫০ পরমাণু বোমা! ■ একটু পানি চেয়েছিল মৃত্যু যন্ত্রনায় ছটফট করতে থাকা আবরার ■ রিমান্ডের প্রথম দিনেই র‍্যাবের কাছে সম্রাট ■ যুবলীগের কোন দুর্নীতিবাজ যেন গণভবনে না আসে ■ টেকনাফে বন্দুকযুদ্ধে ২ মাদক কারবারি নিহত ■ মদিনায় বাসে আগুন, ৩৫ ওমরাহ যাত্রী নিহত ■ সন্ত্রাসীদের আত্মসমর্পণ করতে বললেন স্বরাষ্ট্রমন্ত্রী ■ বড় ভাইয়ের নির্দেশে আবরারকে ডেকে এনে মারা হয় ■ কুষ্টিয়ায় কৃষক হত্যার দায়ে স্ত্রীসহ চারজনের ফাঁসি ■ সোহরাওয়ার্দীতে সমাবেশ ডেকেছে ঐক্যফ্রন্ট
ইতালি আওয়ামী লীগ নিয়ে কিছু কথা
ইসমাইল হোসেন স্বপন, ইতালি
Published : Friday, 4 October, 2019 at 11:27 AM

ইতালি আওয়ামী লীগের অহংকারের জায়গাটায় বিতর্কমূলক শব্দ স্হান করে নিলো। ইউরোপের বিভিন্ন দেশে আ'লীগের একাধিক কমিটি গঠন হয়েছে কিন্তু ইতালি আ'লীগ এদিক থেকে সাংগঠনিক দক্ষতার পরিচয় দিয়ে দীর্ঘদিন যাবত দল পরিচালিত হয়ে আসছে।

সবাই গর্ব করে বলতো ইতালি আ'লীগ একটি শক্তিশালী সংগঠন। দ্বিধা দ্বন্দ্ব আর নেতৃত্বের টানাপোড়ন থাকলেও ঐক্যবদ্ধভাবে দলের স্বার্থে সকল নেতাকর্মীরা কাজ করেছে। সভাপতি ইদ্রিস ফরাজি ও সাধারণ সম্পাদক হাসান ইকবাল ভাই অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে সাংগঠনিক তৎপরতা চালিয়ে আসছিলো। কিন্তু সভাপতির দীর্ঘদিন স্বদেশে অবস্থান করার কারনে সাংগঠনিক ভিত্তি একটু নড়বড়ে  এবং দলের কার্যক্রম অনেকটা স্হবির হওয়ায় নেতাকর্মীদের মাঝে মতভেদের সৃষ্টি হয় এবং অনেকের ক্ষমতা লোভের ইচ্ছাপোষন হয়, যার ফলশ্রুতিতে অসাংবিধানিক ভাবে নতুন একটি কমিটি গঠন করে কার্যকরী কমিটির কিছু নেতৃবৃন্দ। সত্যিই এটি হতাশাজনক! কারন বাংলাদেশ আওয়ামী লীগ উপমহাদেশের ঐতিহ্যেবাহী প্রাচীনতম সংগঠন। আর এই সংগঠন সম্মেলন ব্যতিত গঠিত হবে এটি কখনওই কাম্য নয়। বরং নেতৃত্ব ও আদর্শগত জায়গা থেকে এই নেতৃবৃন্দ ছিটকে পড়েছে সাধারণ কর্মিদের অন্তর থেকে এবং সর্ব ইউরোপীয় আ'লীগের থেকেও কুণ্ঠিত ও ঘৃণিত হয়েছে।

ইতালি আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি মাহতাব হোসেন ভাই দীর্ঘ ১৩ বছরেরও বেশী সময় নেতৃত্ব দিয়েছে। সে সময়েও এরকম পরিস্থিতি তৈরি হয়েছিলো কিন্তু এভাবে কমিটি করার দৃঢ়তা কেউ দেখায়নি কারন দলের গঠনতন্ত্র ও শীর্ষ স্হানীয় নেতৃত্বকে সম্মান দেখিয়েছে।


সবচেয়ে হাস্যকর বিষয় ইতালির বিভিন্ন শাখা কমিটি থেকে শুভেচ্ছা ও জানিয়েছে আবার তীব্র নিন্দাও জানিয়েছে নতুন এই কমিটিকে। আরও হাস্যকর হলো কমিটি থেকে নিন্দা ও শুভেচ্ছা জানিয়েছে আবার সেই কমিটির নেতাকর্মীরা কেউ কেউ নিন্দা প্রকাশ করেছে আবার কেউ কেউ শুভেচ্ছা জানিয়েছে।

এরকম পরিস্থিতি চলতে থাকলে কেউ কারো নির্দেশ মানবে না। তাই ইতালি আওয়ামী লীগের নেতৃবৃন্দের প্রতি  বিনীত অনুরোধ, এভাবে কাঁদা ছোড়াছুড়ি না করে দলের স্বার্থে একটি জায়গায় আসেন তা না হলে আপনাদের কেউ নেতা হিসেবে সম্মান জানাবেনা।

আপনাদের দূর্বল নেতৃত্বের কারনে বিভিন্ন প্রভিঞ্চে একাধিক কমিটি গঠিত হয়েছে এমনকি মারামারি, মামলা মোকদ্দমাও হয়েছে। দেশের সুনাম নষ্ট হয়েছে এদেশের প্রসাশনের নিকট। খুব শীঘ্রই এর একটি সুষ্ঠু সমাধান প্রত্যাশা করছি।

দেশসংবাদ/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  ইতালি আওয়ামী লীগ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft