ঢাকা, বাংলাদেশ || শনিবার, ১৯ অক্টোবর ২০১৯ || ৪ কার্তিক ১৪২৬
শিরোনাম: ■ আ.লীগের ৪ সহযোগী সংগঠনে নেতৃত্বের দৌড়ে যারা ■ চট্টগ্রামের জহুর হকার্স মার্কেটে আগুন, ব্যাপক ক্ষয়ক্ষতি ■ আফগানিস্তানে মসজিদে বোমা হামলা, নিহত ৬২ ■ কাঁদলেন ও কাঁদালেন প্রধানমন্ত্রী ■ বাংলাদেশে পাবজি গেম নিষিদ্ধ ■ স্বৈরশাসকরা কোন দিন জনগণের হাতে ক্ষমতা দিতে চায় না ■ বার্সেলোনায় ব্যাপক বিক্ষোভ, রাস্তায় রাস্তায় আগুন-সংঘর্ষ ■ বিজিবি-বিএসএফের গোলাগুলির কারণ ব্যাখা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী ■ যুবলীগ নিয়ে সব সিদ্ধান্ত রোববার ■ তিন জেলায় ‘বন্দুকযুদ্ধে’ দুই রোহিঙ্গাসহ নিহত ৪ ■ জিজ্ঞাসাবাদে ৪ গডফাদার ও ৫ সহযোগীর নাম ■ ময়মনসিংহে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত
পড়তে পারেন সাংবাদিকতায়
আসমাউল মুত্তাকিন
Published : Friday, 4 October, 2019 at 3:03 PM, Update: 04.10.2019 3:06:39 PM

বর্তমান যুগ আধুনিক যুগ। আধুনিকতার ছোঁয়া প্রায় সবক্ষেত্রে ছড়িয়ে পড়েছে এমনকি পেশার ক্ষেত্রেও আধুনিকতা  ছোঁয়া অনেকটা লক্ষণীয়। বলা যায় সময়ের পরিবর্তনের সাথে সাথে পরিবর্তন হয়েছে মানুষের মন-মানসিকতা। সময় সচেতন ও মানুষ সমযোপযোগী পেশা বেছে নিতে অনেক তৎপর। পেশা হিসেবে সাংবাদিকতা বর্তমান প্রজন্মের অন্যতম পছন্দের। কারণ সাংবাদিকতার মাঠ অনেকটা বিস্তৃত। একটা সময় ছিল সাংবাদিকতা শুধু খবরের কাগজের গণ্ডির মধ্যে আবদ্ধ ছিল।বর্তমানে যোগাযোগ ব্যবস্থার সঙ্গে সাংবাদিকতার আগের গণ্ডি পেরিয়ে অনেক দূর পর্যন্ত ছড়িয়ে পড়েছে।

আধুনিকতার সাথে বর্তমানে নিত্যনতুন পত্রিকা, টেলিভিশন, রেডিও চালু হচ্ছে।তবে আরেকটি বিষয় লক্ষণীয় এখন খবরের কাগজের স্থান কিছুটা হলেও দখল করে নিয়েছে টিভি চ্যানেলগুলো। অবশ্য তাদের সঙ্গে প্রতিযোগিতায় খবরের কাগজগুলো ইন্টারনেটের মাধ্যমে অনলাইন অডিশন বের করছে। পত্রিকার ও টিভি চ্যানেলের পাশাপাশি সাংবাদিকতার সুযোগ রয়েছে রেডিওতে। এখানে রয়েছে  অনেক সন্মান। সৃজনশীল দক্ষ তরুনরা এ পেশায় আসতেছে। তাই বলা তরুণদের জন্য যুগোপযোগী পেশা হিসেবে সাংবাদিকতা গুরুত্ব অপরিসীম।

এসব তরুনদের কথা বিবেচনা করে আরও দক্ষ করে গড়ে তোলা এবং মিডিয়ার মনোন্নয়নে বিষয়ে ভূমিকা রাখার লক্ষ্যে সম্পূর্ণ ব্যতিক্রম ধর্মী শিক্ষাপ্রতিষ্ঠান মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করেছে "জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ" বিভাগ। দীর্ঘ এক যুগ ধরে সুনামের সঙ্গে শিক্ষা সেবা দিয়ে আসছে বেসরকারি বিশ্ববিদ্যালয়টি। "জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ" বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন প্রফেসর ড. এম. জাহাঙ্গীর কবির। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন। মানারাত বিশ্ববিদ্যালয়ের যোগদানের আগে তিনি পাকিস্তানের ইসলামিয়া ইউনিভার্সিটি অফ বাহাওয়ালপুরের "জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ" বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছিলেন।নিয়মিত শিক্ষকদের পাশাপাশি এখানে দেশবরেণ্য শিক্ষকরা ক্লাস নিয়ে থাকেন।

সুযোগ-সুবিধা

দেশের আর্থিক অবস্থার কথা বিবেচনা করে অপেক্ষাকৃত কম সচ্ছল ও মধ্যবিত্ত পরিবারের ছেলেমেয়েরা যাতে উচ্চশিক্ষার সুযোগ পায়। সে জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলের ওপর সর্বোচ্চ ১০০ শতাংশ ছাড়ে শিক্ষার্থী ভর্তি করছে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। এ ছাড়াও মুক্তিযোদ্ধার সন্তান, উপজাতি, ছাত্রী, আপন ভাইবোন, স্বামী-স্ত্রী কোটায় আংশিক এবং জাতীয় দলের খেলোয়াড়দের সম্পূর্ণ বিনা টিউশন ফিতে লেখাপড়ার সুযোগ দিচ্ছে। এ ছাড়াও ভর্তির পর পরীক্ষার ফলের ওপর দেওয়া হচ্ছে বিশেষ বৃত্তি।

ভর্তির যোগ্যতা

চার বছর মেয়াদি (১২ সেমিস্টার) 'জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ 'প্রোগ্রামে ভর্তির যোগ্যতা হলো এসএসসি ও এইচএসসি পরীক্ষায় কমপক্ষে দ্বিতীয় বিভাগ/জিপিএ ২.৫০ বা ও-লেভেলে ৫টি বিষয় ও এ-লেভেলে ২টি বিষয়ে পাস।

যোগাযোগ

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
Plot # CEN 16, রোড # ১০৬, গুলশান, ঢাকা-১২১২
স্থায়ী ক্যাম্পাস : আশুলিয়া মডেল টাউন, খাগান, আশুলিয়া, ঢাকা
ওয়েব : www.manarat.ac.bd

লেখক

আসমাউল মুত্তাকিন
শিক্ষার্থী, জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ
মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি


দেশসংবাদ/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  সাংবাদিকতা   মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি   



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft