ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ || ২ কার্তিক ১৪২৬
শিরোনাম: ■ সন্ত্রাসীদের আত্মসমর্পণ করতে বললেন স্বরাষ্ট্রমন্ত্রী ■ বড় ভাইয়ের নির্দেশে আবরারকে ডেকে এনে মুখে কাপড় দিয়ে মারা হয় ■ সোহরাওয়ার্দীতে সমাবেশ ডেকেছে ঐক্যফ্রন্ট ■ ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ■ ফের কাশ্মীরে গোলাগুলি, ৩ সন্ত্রাসী নিহত ■ জাপানে টাইফুন হাগিবিসে মৃতের সংখ্যা বেড়ে ৭৩ ■ বালিশকাণ্ডে গণপূর্তের ১৬ কর্মকর্তা বরখাস্ত ■ ফেনীতে ‘বন্দুকযুদ্ধে’ ৩৭ মামলার আসামি নিহত ■ বিশ্বকাপ বাছাইপর্বে ভারতের সাথে বাংলাদেশের ড্র ■ ডিসেম্বরে বহুল প্রত্যাশিত ই-পাসপোর্ট উদ্বোধন ■ সম্রাট মারা গেলে দায় নেবে কে? ■ আবরার হত্যাকাণ্ডে কূটনীতিকদের বিবৃতি ‘অহেতুক’
রাজধানীর পূজামণ্ডপ পাহারা দেবে নগর আ’লীগ
শফিকুল ইসলাম :
Published : Friday, 4 October, 2019 at 11:29 PM

প্রতি বছরের মতো এবারও বিশৃঙ্খলা-নাশকতা প্রতিরোধে আইনশৃঙ্খলারক্ষাকারি বাহিনীর পাশাপাশি ঢাকা মহানগর দক্ষিনের বিভিন্ন থানা, ওয়ার্ডে শারদীয় দুর্গোৎসবে (হিন্দু সম্প্রদায়ের প্রধান উৎসব) পূজামণ্ডপে সহযোগিতা করবে ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগ। 

ইতিমধ্যেই ওয়ার্ড-থানা আওয়ামী লীগের নেতাকর্মীদের নিজ নিজ এলাকায় যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সর্তক থাকতে মোখিকভাবে নির্দেশনা দেয়া হয়েছে। গতকাল শুক্রবার এসব তথ্য জানিয়েছেন ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শাহে আলম মুরাদ। তিনি বলেন, সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আমরা হিন্দু-মুসলিম আমরা ভাই ভাই মিলেমিশে এই দেশ স্বাধীন করেছি। তিনি বলেন, বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ টানা তৃতীয়বারের মতো সরকারে আছে। এই সরকার দেশের সকল মানুষের সুষম উন্নয়নের জন্য কাজ করছে। 

ইতিমধ্যেই দেশে-বিদেশে মানবতার নেত্রী হিসেবে বিরল দৃষ্টান্ত স্থাপন করে বিশ্বব্যাপী জনপ্রিয়তা অর্জন করেছেন। তিনি বলেন, বর্তমান শেখ হাসিনা সরকারের সময় সকল মানুষ সকল ধর্মের প্রতি শ্রদ্ধাবোধ নিয়ে একসঙ্গে বসবাস করছে। যা বহি:বিশ্বে ইতিমধ্যে একটি নজির স্থান হয়েছে। এরপরও একটি মহল বার বার সরকারকে বেকায়দায় ফেলতে এবং বিতর্কিত করতে নানা ধরনের ষড়যন্ত্র করছে। এ কারণেই ঢাকা মহানগর দক্ষিনের আওতাধীন সকল পূজামণ্ডপে নেতাকর্মীদের সহযোগিতা করতে বলা হয়েছে। যোগ করেন মো. শাহে আলম মুরাদ। তবে পূজা উদযাপনে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রশাসন ও পুলিশের প থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে পূজা উদযাপন কমিটি। সাংগঠনিক সম্পাদক হেদায়েতুল ইসলাম স্বপন বলেন, সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা উপলক্ষে সকল নেতৃবৃন্দকে নির্দেশনা দেয়া হয়েছে তারা যেন নিজ নিজ এলাকায় পূজা উদযাপন কমিটিকে আইনর্মঙ্খলা বাহিনীর পাশাপাশি সহযোগি করে।

অনাড়ম্বর ও নির্বিঘ্ন পরিবেশে দুর্গা পূজার উৎসব পালন উপলে রাজধানীর ওয়ারী থানার অন্তর্গত বিভিন্ন পূজামণ্ডপে প্রতিদিনই পরিদর্শন করছেন ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলুসহ স্থানীয় নেতৃবৃন্দ। 

এছাড়াও বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শনকালে হিন্দু সম্প্রদায়ের লোকজনের সাথে মতবিনিময়ের পাশাপাশি তাদের সার্বিক সহযোগিতার আশ্বাস দেন চৌধুরী আশিকুর রহমান লাভলু। এ সময় আরো উপস্থিত ছিলেন ওয়ারী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল হোসেন, ৩৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি খন্দকার মঈনুর রহমান জুয়েল ও সাধারণ সম্পাদক মোশারফ হোসেন প্রমূখ। ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার মধ্যে সম্প্রীতি ও সৌহার্দ্যের বন্ধন সুসংহত রাখতে ঢাকা-৫আসনে প্রতিটি পূজামণ্ডপ পরিদর্শন শুরু করেছেন এমপি পুত্র ও ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজল। গতকাল শুক্রবার ডেমরা বাজার থেকে তিনি পূজামণ্ডপ পরির্শন শুরু করেন। এ সময় উপস্থিত ছিলেন বৃহত্তর ডেমরা থানা ছাত্রলীগের সাবেক সভাপতি কৌশিক আহমেদ জসিম, ডেমরা ইউনিয়ন আওয়ামী লীগের নেতৃবৃন্দ। মশিউর রহমান মোল্লা সজল বলেন, হিন্দুদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা।

 আবহমানকাল ধরে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে দেশের হিন্দু সম্প্রদায় নানা অনুষ্ঠানাদির মাধ্যমে দুর্গাপূজা উদযাপন করে আসছে। তিনি বলেন, দুর্গাপূজা কেবল ধর্মীয় উৎসব নয়, সামাজিক উৎসবও। দুর্গোৎসব উপলে ধর্ম-বর্ণ নির্বিশেষে আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, পরিবার-পরিজন, পাড়া-প্রতিবেশী একত্রিত হন, মিলিত হন আনন্দ-উৎসবে। তাই এ উৎসব সর্বজনীন। এ সার্বজনীনতা প্রমাণ করে, ধর্ম যার যার, উৎসব সবার। এদিকে জাতীয় পার্টির ঢাকা মহানগর দেিণর সভাপতি ও ঢাকা-৪ আসনের সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা বলেছেন, সারাদেশে ৩১ হাজার পূজামণ্ডপে সর্বাত্মক নিবাপত্তা ব্যবস্থা জোরদার করেছে সরকার। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দেশের আইনশৃঙ্খলা রাকারী বাহিনীর লাধিক সদস্য এই পূজামণ্ডপের সার্বণিক নিরাপত্তা নিশ্চিতে নিরলসভাবে কাজ করছে। তিনি বলেন, সরকারের আইনশৃঙ্খলা রাকারী বাহিনীর পাশাপাশি সরকারি দল আওয়ামী লীগ ও বিরোধী দল হিসেবে জাতীয় পার্টির সর্বস্তরের নেতাকর্মীরা নিজ নিজ এলাকায় প্রতিটি পূজামণ্ডপে প্রহরী হয়ে পাহারা দেবে, যাতে করে কোনো অপশক্তি পূজায় নাশকতামূলক কোনো কর্মকাণ্ড পরিচালনা করতে না পারে। তিনি বলেন, আওয়ামী লীগ, জাতীয় পার্টি-দুই দলই অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী। গতকাল অনুষ্ঠান শেষে বাবলা ব্যক্তিগতভাবে শ্যামপুর-কদমতলীর প্রতিটি পূজামণ্ডপকে দশ হাজার করে নগদ আর্থিক অনুদান প্রদান করেন।

রাজধানীর বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শনকালে সাধ্যমত আর্থিকভাবে সহযোগিতার করছেন বঙ্গবন্ধু জয়বাংলা লীগের সভাপতি আহসান উল্লাহ্ মনি ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ সুজাউল করীম চৌধুরী বাবুল প্রমূখ। অধ্যক্ষ সুজাউল করীম চৌধুরী বাবুল বলেন, মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধন অটুট রেখে আমরা ঐক্যবদ্ধভাবে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ুধা-দারিদ্রমুক্ত ও সুখী-সমৃদ্ধ স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলি।

প্রসঙ্গত, হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলে দেশের হিন্দু ধর্মাবলম্বী সকল নাগরিককে শারদীয় শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বৃহস্পতিবার শারদীয় দুর্গোৎসব উপলে দেওয়া পৃথক বাণীতে তারা এ শুভেচ্ছা জানান।

দেশসংবাদ/এসআই


আরও সংবাদ   বিষয়:  পূজামণ্ডপ   আওয়ামী লীগ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft