ঢাকা, বাংলাদেশ || রবিবার, ২০ অক্টোবর ২০১৯ || ৫ কার্তিক ১৪২৬
শিরোনাম: ■ ভোট নিয়ে বক্তব্যর ব্যাখ্যা দিলেন মেনন ■ মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ (ভিডিও) ■ ভারত-পাকিস্তানে ব্যাপক পাল্টাপাল্টি হামলা, নিহত ১৬ ■ ভোলায় পুলিশ-জনতা ব্যাপক সংঘর্ষ, নিহত ৪ ■ বাংলাদেশের নির্মিত মোবাইল সারা বিশ্বে ব্যবহার হবে ■ মন্ত্রী হলে কি মেনন এ কথা বলতেন, প্রশ্ন কাদেরের ■ প্রতি টেন্ডারে ৫ পার্সেন্ট কমিশন নিতেন মেনন ■ আবারও আটকে গেল ব্রেক্সিট চুক্তি, বেকায়দায় জনসন ■ পাকিস্তানি হামলায় ২ ভারতীয় সেনাসহ নিহত ৩ ■ সম্রাট থেকে প্রতি মাসে ১০ লাখ টাকা নিতেন মেনন ■ টেকনাফে বন্দুকযুদ্ধে ২ মাদক ব্যবসায়ী নিহত ■ কে এই কাউন্সিলর রাজীব?
বগুড়ায় পেঁয়াজের নতুন চারটি জাত উদ্ভাবন
জিএম মিজান, বগুড়া
Published : Sunday, 6 October, 2019 at 2:02 PM

সংকট মোকাবেলায় পেঁয়াজের অন্তত ৪টি নতুন জাত উদ্ভাবন করেছে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের অধীনে বগুড়া মসলা গবেষণা কেন্দ্র। গবেষণা কেন্দ্রেটির কৃষিবিদরা দীর্ঘদিন পরীক্ষা-নিরীক্ষা করে নতুন জাতগুলো উদ্ভাবন করেন। এর মধ্যে সব শেষ বারি-৬ নামে উচ্চফলনশীল পেঁয়াজের নতুন জাত উদ্ভাবনের পর গেলো বছর তা বাজারজাত করা হয়েছে। যথাযথ বিপণনের অভাবে এর সুফল পাওয়া যাচ্ছে না বলে মনে করেন গবেষকরা।

প্রাকৃতিক দুর্যোগ আর ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণে উৎপাদন প্রতি বছরই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেলেও আমদানি নির্ভরশীলতা কমছে না। বগুড়া মসলা গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ হামিদ রেজা বলেন, সঠিক বিপণন ব্যবস্থা না থাকায় উচ্চফলনশীল এসব নতুন জাতের পেঁয়াজ ভোক্তা পর্যায়ে পৌঁছালেও আমদানি নির্ভরতা কমছে না বলে মনে করেন গবেষকরা। মোট চাহিদার মাত্র ২০ ভাগ বীজ চাওয়া হয় কৃষি উন্নয়ন করপোরেশন-বিএডিসির কাছে।

কিন্তু নানা সীমাবদ্ধতার কারণে তাও দিতে পারে না বিএডিসির বীজ বিপণন বিভাগ। বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ পরিচালক রাহেলা পারভীন বলেন, কৃষক পর্যায়ে পেঁয়াজের বীজ ও আবাদ বাড়ানোর উদ্যোগ নিলে এবং আধুনিক সংরক্ষণাগার স্থাপন করা হলে আমদানি নির্ভরশীলতা কমে আসতে পারে। চাষ ও সংরক্ষণে একটু সতর্ক হলেই পেঁয়াজে স্বয়ংসপূর্ণতা আসবে আগামী মৌসুমেই। পরিকল্পনা, চাষাবাদ ও সংরক্ষণে আধুনিকতা আনতে পারলে সারাবছর স্থিতিশীল রাখা সম্ভব পেঁয়াজের বাজার।

দেশসংবাদ/এসকে


আরও সংবাদ   বিষয়:  বগুড়ায়   পেঁয়াজের   নতুন   



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft