ঢাকা, বাংলাদেশ || রবিবার, ২০ অক্টোবর ২০১৯ || ৫ কার্তিক ১৪২৬
শিরোনাম: ■ মন্ত্রী হলে কি মেনন এ কথা বলতেন, প্রশ্ন কাদেরের ■ প্রতি টেন্ডারে ৫ পার্সেন্ট কমিশন নিতেন মেনন ■ আবারও আটকে গেল ব্রেক্সিট চুক্তি, বেকায়দায় জনসন ■ পাকিস্তানি হামলায় ২ ভারতীয় সেনাসহ নিহত ৩ ■ সম্রাট থেকে প্রতি মাসে ১০ লাখ টাকা নিতেন মেনন ■ টেকনাফে বন্দুকযুদ্ধে ২ মাদক ব্যবসায়ী নিহত ■ কে এই কাউন্সিলর রাজীব? ■ ডিএনসিসি কাউন্সিলর রাজীব আটক ■ উন্নয়নের নামে দেশের গণতন্ত্রকে হত্যা করা হয়েছে ■ রাজস্বের প্রয়োজন আছে, তবে জোর করে নয় ■ সড়ক দুর্ঘটনা ঢাকাসহ সারাদেশে নিহত ১০ ■ সৌদি আরবে সেই ভয়াবহ দুর্ঘটনায় ১১ বাংলাদেশি নিহত
ভুরুঙ্গামারীতে নদী ভাঙ্গন রোধে বাঁধের পরিকল্পনা
এজি লাভলু, কুড়িগ্রাম
Published : Wednesday, 9 October, 2019 at 5:41 PM, Update: 09.10.2019 5:45:28 PM

কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার চর-ভুরুঙ্গামারী ইউনিয়নের ইসলামপুর গ্রামে দুধকুমার নদে নতুন করে ভাঙ্গন শুরু হয়েছে। হুমকির মুখে পড়েছে ওই ইউনিয়নের ঐতিহ্যবাহী ইসলামপুর পাকা জামে মসজিদ, কবরস্থান, ঈদগাহ মাঠ সহ নদী তীরবর্তী শতাধিক বসতভিটা।

আজ (বুধবার) সরেজমিনে গিয়ে দেখা যায়, উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢল ও গত দু‘দিনের বৃষ্টিতে দুধকুমার নদের পানি বৃদ্ধি পাওয়ায় নতুন করে এ ভাঙ্গন দেখা দিয়েছে। ভাঙ্গন ঠেকাতে কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড থেকে জিও ব্যাগ ফেলানে হলেও নদের পূর্ব ও পশ্চিম পাড়ে নতুন করে ভাঙ্গন শুরু হয়েছে।
এতে করে নতুন করে হুমকির মুখে পড়েছে ইসলামপুর গ্রাম সহ নদের তীরবর্তী এলাকা। ভাঙ্গন প্রতিরোধে স্থায়ী ব্যবস্থা করা না হলে নদী গর্ভে বিলীন হয়ে যেতে পারে ওই গ্রাম সহ পাশ্ববর্তী নলেয়া গ্রামের শত শত বসত ভিটা।

এর আগে মঙ্গলবার বিকেলে ইসলামপুর গ্রামের ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সহকারী সচিব অজিত কুমার চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী ওমর ফারুক ও উপজেলা আওয়ামী লীগ সহ-সভাপতি ফরিদা পারভীন।

এ সময় পানি সম্পদ মন্ত্রণালয়ে সহকারী সচিব অজিত কুমার চৌধুরী জানান, দুধকুমার নদের অব্যাহত ভাঙ্গন থেকে ইসলামপুর গ্রাম সহ নদী তীরবর্তী এলাকা রক্ষাকল্পে প্রতিরোধ প্রকল্প গ্রহণ করেছে সরকার।

এরই আলোকে ১৫শ মিটার স্থায়ী বাঁধ নির্মাণের জন্য প্রায় সাড়ে সাতশ কোটি টাকার একটা প্রকল্পের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। প্রকল্পটি মন্ত্রণালয়ে অনুমোদন হলে ভাঙ্গন রোধে নদী খনন সহ স্থায়ী বাধঁ নির্মাণ করা হবে।

দেশসংবাদ/এসকে


আরও সংবাদ   বিষয়:  ভুরুঙ্গামারীতে   নদী   ভাঙ্গন   



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft