ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ || ২ কার্তিক ১৪২৬
শিরোনাম: ■ আমি অলৌকিকভাবে ফিরে এসেছি ■ ক্যাসিনোর টাকা তো অনেকেই পেয়েছেন, শুধু আমি কেন ■ তুরস্কের কাছে যুক্তরাষ্ট্রের ৫০ পরমাণু বোমা! ■ একটু পানি চেয়েছিল মৃত্যু যন্ত্রনায় ছটফট করতে থাকা আবরার ■ রিমান্ডের প্রথম দিনেই র‍্যাবের কাছে সম্রাট ■ যুবলীগের কোন দুর্নীতিবাজ যেন গণভবনে না আসে ■ টেকনাফে বন্দুকযুদ্ধে ২ মাদক কারবারি নিহত ■ মদিনায় বাসে আগুন, ৩৫ ওমরাহ যাত্রী নিহত ■ সন্ত্রাসীদের আত্মসমর্পণ করতে বললেন স্বরাষ্ট্রমন্ত্রী ■ বড় ভাইয়ের নির্দেশে আবরারকে ডেকে এনে মারা হয় ■ কুষ্টিয়ায় কৃষক হত্যার দায়ে স্ত্রীসহ চারজনের ফাঁসি ■ সোহরাওয়ার্দীতে সমাবেশ ডেকেছে ঐক্যফ্রন্ট
পিরোজপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন
মো: তামিম সরদার, পিরোজপুর
Published : Wednesday, 9 October, 2019 at 7:08 PM

পিরোজপুরের মানুষের দীর্ঘদিনের দাবী ও চাহিদা একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয়ের। মানুষের চাহিদার প্রতি সম্মান জানিয়ে আজ বুধবার প্রধান মন্ত্রী শেখ হাসিনা পিরোজপুরে একটি  বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের চুড়ান্ত অনুমোদন প্রদান করেছেন। এর আগে গত ২ জুলাই স্থানীয় সংসদ সদস্য ও গৃহায়ন ও গনপূর্ত মন্ত্রী শ.ম রেজাউল করিম পিরোজপুরে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রধান মন্ত্রীর কাছে আবেদন জানান।

ওই আবেদনের প্রেক্ষিতে গত ২১ জুলাই প্রধান মন্ত্রীর কার্যালয় থেকে পিরোজপুরে  বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের যৌক্তিকতা জানতে চেয়ে শিক্ষা মন্ত্রনালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগকে চিঠি দেয়া হয়। সে প্রেক্ষিতে গত ১৫ সেপ্টেম্বর মন্ত্রনালয়ের মাধ্যমিক  ও উচ্চশিক্ষা  বিভাগ বিশ্ববিদ্যালয় স্থাপন করা যেতে পারে বলে প্রধান মন্ত্রীর কার্যালয়কে জানিয়েছে শিক্ষা মন্ত্রনালয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্মসচিব সৈয়দ আলী রেজা স্বাক্ষরিত ওই  চিঠিতে বলা হয়, পিরোজপুর জেলার পার্শ্ববর্তী বাগেরহাট ও ঝালকাঠী জেলায় কোন বিশ্ববিদ্যালয় নাই। বিভাগীয় শহর বরিশালে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় থাকলেও কোন বিশেষায়িত বিশ্ববিদ্যালয় নাই। পটুয়াখালী জেলায় একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) থাকলেও পটুয়াখালী পিরোজপুরের নিকটবর্তী কোন জেলা নয়।

চিঠিতে আরো বলা হয়, পার্র্শ্ববর্তী জেলাগুলোতে কোন বিশ্ববিদ্যালয় না থাকায় পিরোজপুরে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হলে পিরোজপুর সহ দক্ষিনাঞ্চলে বিজ্ঞান ও প্রযুক্তি ভিত্তিক উচ্চশিক্ষা গ্রহনের অধিক সুযোগ সৃষ্টি হবে। তাই পিরোজপুরে সরকারী উদ্যোগে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন  করা যেতে পারে বলে প্রধান মন্ত্রীর কার্যালকে অবহিত করানো হযেছে ওই চিঠির মাধ্যমে।

এ ব্যাপারে স্থানীয় এমপি  গৃহায়ন ও গনপূর্ত মন্ত্রী শ.ম রেজাউল করিম জানান, পিরোজপুরে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য গত ২ জুলাই প্রধান মন্ত্রীর কাছে আবেদন জানালে তিনি পিছিয়ে পড়া এ এলাকার মানুষের উচ্চ শিক্ষার প্রয়োজনীয়তার কথা ও দেশের বিজ্ঞান ও প্রযুক্তির উপর  শিক্ষাকে আরো গতিশীল করতে এখানে আজ (৯ অক্টোরব) এখানে বিশ্ববিদ্যালয় স্থাপনের চুড়ান্ত অনুমোদন প্রদান করেন।

দেশসংবাদ/এসকে


আরও সংবাদ   বিষয়:  পিরোজপুরে   বিজ্ঞান   



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft