ঢাকা, বাংলাদেশ || রবিবার, ২০ অক্টোবর ২০১৯ || ৫ কার্তিক ১৪২৬
শিরোনাম: ■ কে এই কাউন্সিলর রাজীব? ■ ডিএনসিসি কাউন্সিলর রাজীব আটক ■ উন্নয়নের নামে দেশের গণতন্ত্রকে হত্যা করা হয়েছে ■ রাজস্বের প্রয়োজন আছে, তবে জোর করে নয় ■ সড়ক দুর্ঘটনা ঢাকাসহ সারাদেশে নিহত ১০ ■ সৌদি আরবে সেই ভয়াবহ দুর্ঘটনায় ১১ বাংলাদেশি নিহত ■ রাশিয়ার সোনার খনিতে ধস, নিহত ১৩ ■ নতুন মুখ আসবে ■ যুবলীগের দায়িত্ব দিলে ভিসি পদ ছাড়বে ড. মিজান ■ নিষিদ্ধের পর আবারও চালু পাবজি গেম ■ দু'ট্রাকের মুখোমুখি সংঘর্ষে চালক-হেলপার নিহত ■ কে হচ্ছেন জামায়াতের নতুন আমির?
আদিবাসীরা পুরোপুরি মানুষ না হলেও বারো আনা মানুষ হয়েছে
মাহমুদুন নবী বেলাল, নওগাঁ
Published : Thursday, 10 October, 2019 at 8:05 PM

ক্ষুদ্র নৃ-গোষ্ঠী অর্থাৎ আদিবাসীরা মানুষ হয়েছে, তবে পুরোপুরি মানুষ না হলেও বারো আনা মানুষ হয়েছে একথা বলতে পারি। বারো আনাই মাদকমুক্ত হয়েছে শুধুমাত্র চার আনা যারা আদি তারাই মাদক মুক্ত হতে পারেনি।

তবে তারাও খুব শীঘ্রই মাদকমুক্ত হবেন। আবহমান কাল থেকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কৃষ্টি কালচারকে ধরে রাখতেই আমি প্রতিবছর বিজয়া দশমীর পরদিন এই আদিবাসী নৃত্য প্রতিযোগিতার আয়োজন করে থাকি।

গত বুধবার বেলা ৪টায় নওগাঁর নিয়ামতপুরের ঐতিহ্যবাসী শিবপুর বারোয়ারী দূর্গা মন্দির প্রাঙ্গনে সমতল আদিবাসীদের মিলন মেলায় ঐতিহ্যবাহী সাঁওতালী নৃত্য প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির হিসাবে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি উপরোক্ত কথাগুলো বলেন।

নওগাঁর নিয়ামতপুরের শিবপুর বারোয়ারী দূর্গা মন্দির প্রাঙ্গনে দূর্গা পূজা উপলক্ষে সমতল আদিবাসীদের এক মিলন মেলা অনুষ্ঠিত হয়। বুধবার বেলা ৩টায় দেশের তৃতীয় বৃহত্তম দূর্গা মন্দির শিবপুর বারোয়ারী দূর্গা মন্দির প্রাঙ্গনে উত্তরবঙ্গের সর্ব বৃহৎ সমতল আদিবাসীদের এই মিলন মেলায় ঐতিহ্যবাহী আদীবাসি সাঁওতালী নৃত্য প্রতিযোগিতার আয়োজন করা হয়।

দেশের বিভিন্ন অঞ্চল থেকে আদিবাসী পুরুষ ও মহিলারা এ নৃত্য প্রতিযোগিতায় অংশ গ্রহন করেন। শিবপুর বারোয়ারী দূর্গা মন্দির কমিটির সভাপতি ও নিয়ামতপুর উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মনোরঞ্জন মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত নৃত্য প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথি নিজে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন।  প্রধান অতিথি নিজেই প্রতিযোগিতাটি পরিচালনা করেন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নওগাঁ জেলা প্রশাসক হারুন-অর-রশিদ, নওগাঁ পুলিশ সুপার আবদুল মান্নান মিয়া পিপিএম প্রমুখ।

প্রতিযোগিতায় রাজশাহী, দিনাজপুর, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, গাইবান্দা, জয়পুরহাট জেলা সহ নওগাঁর নিয়ামতপুর, পোরশা, সাপাহার, পতীতলাসহ  সমতল আদিবাসীদের প্রায় ২৪টি দল এ প্রতিযোগিতায় অংশ গ্রহন করেন।

প্রতিযোগিতায় পুরুষ দলে নওগাঁ নিয়ামতপুর উপজেলার ভাবিচা ইউপির জাবরিপাড়ার জেটু হাসদার দল ও পোরশা উপজেলার দয়াহারের স্বপন টুডুর দল যৌথভাবে প্রথম, এবং মহিলা দল থেকে নওগাঁর পোরশা উপজেলার দয়াহারের শ্রীমতি টুডুর দল ও  জামতলী, হাকিমপুর, দিনাজপুররের বিলাস সাংস্কৃতিক দল যৌথভাবে প্রথম হয়েছে। মোট ১২টি টেলিভিশন পুরস্কার দেওয়া হয়।

এছাড়া অংশগ্রহনকারী প্রত্যেক দলকে শান্তনা পুরস্কার এবং যাতায়াত বাবদ ১ হাজার টাকা করে প্রদান করা হয়। প্রতিযোগিতা দেখতে হাজার হাজার আদিবাসী শিবপুর বারোয়াারী দূর্গা মন্দির প্রাঙ্গনে সমবেত হন। অনুষ্ঠান শেষে প্রধান ও বিশেষ অতিথিবৃন্দ বিজয়ীদের মাঝে এলইডি টেলিভিশন পুরস্কার হিসাবে তুলে দেন।

দেশসংবাদ/এসকে


আরও সংবাদ   বিষয়:  আদিবাসীরা   পুরোপুরি   মানুষ   



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft