ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ || ২৮ কার্তিক ১৪২৬
শিরোনাম: ■ নারীর পায়ের ওপর দিয়ে চলে গেল বাসের চাকা ■ রেলের সাথে সংশ্লিষ্টদের সতর্ক হওয়ার নির্দেশ ■ ট্রেন দুর্ঘটনায় নিহত ১০ জনের পরিচয় মিলেছে ■ প্রতারণা করে চাকরি, রাজস্ব কর্মকর্তার ৭ বছর কারাদণ্ড ■ জানুয়ারিতে শুরু হচ্ছে রামমন্দির নির্মাণকাজ ■ তূর্ণা এক্সপ্রেসের চালক-গার্ডসহ ৩ জন বরখাস্ত ■ ফেনীতে ফাঁসির মঞ্চ নেই, কুমিল্লায় যাচ্ছে নুসরাতের খুনিরা ■ কাশ্মীরে তুমুল গোলাগুলি, নিহত ২ ■ তিন পুলিশ কর্মকর্তাকে কুপিয়ে জখম ■ মহারাষ্ট্রে বিজেপি সরকারের পতন ■ ফের আন্তর্জাতিক ‘অ্যালার্ট’র আশঙ্কায় শাহজালাল বিমানবন্দর ■ ব্রাহ্মণবাড়িয়ায় ২ ট্রেনের মুখোমুখি ভয়াবহ সংঘর্ষ, নিহত ১৬
ইবিতে ধর্মীয় জীবনে সুন্নাহ বিষয়ক সেমিনার
বিপ্লব খন্দকার, ইবি
Published : Monday, 28 October, 2019 at 4:52 PM, Update: 28.10.2019 4:55:00 PM

ইসলামী বিশ্ববিদ্যালয়

ইসলামী বিশ্ববিদ্যালয়

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘বাংলাদেশের ধর্মীয় জীবনে সুন্নাহ ও বিদা’আত শীর্ষক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার বেলা সাড়ে ১১টায় থিওলজী এন্ড ইসলামীক স্টাডিজ অনুষদের আল-কুরআন এন্ড ইসলামীক স্টাডিজ বিভাগের  আয়োজনে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

বিভাগের সভাপতি প্রফেসর ড. লোকমান হোসেনের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থিওলজী এন্ড ইসলামীক স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. আকবর হোসাইন। এছাড়াও বিশেষ অতিথি গবেষণা তত্ত্বাবধায়ক ও বিভাগের প্রফেসর ড. আ ব ম ছিদ্দিকুর রহমান আশ্রাফী, আলোচক বিভাগের প্রফেসর ড. এম এয়াকুব আলী এবং আরবি ভাষা ও সাহিত্য বিভাগের  প্রফেসর ড. কাওসার বাকী বিল্লাহ উপস্থিত ছিলেন।

সেমিনারের বিশেষ অতিথি ড. ছিদ্দিকুর রহমান আশ্রাফীর তত্ত্বাবধায়নে গবেষণাপত্র উপস্থাপন করেন মুহাম্মাদ খালিদ বিন নাছের। সেমিনারে গবেষক বাংলাদেশের ধর্মীয় জীবনে সুন্নাহ ও বিদা‘আত প্রস্তবনা ও যৌক্তিকতা বিশ্লেষণ করেন। গবেষনার বিষয় বস্তুর প্রথম অধ্যায়ে ইসলাম ও ধর্মীয় জীবনের  অধীনে ইাসলামের  পরিচিতি, বাংলাদেশে ইসলামের আগমন এবং প্রচার ও প্রসার, বাংলাদেশের ধর্মীয় জীবন।

দ্বিতীয় অধ্যায়ে সুন্নাতের পরিচয় অধীনে সুন্নাতের সার্বিক অর্থসহ পরিচয়, কুরআন ও হাদিসের আলোকে সুন্নাত অনুসরণের গুরুত্ব, ধর্মীয় জীবনে সুন্নাতের পর্যালোচনা। তৃতীয় অধ্যয়ে বিদা‘আত এর অধীনে বিদা‘আতের সার্বিক অর্থসহ পরিচয়, বিদাআতের প্রকারভেদ, বিদা‘আতের পরিহারের গুরুত্ব ও বিদা‘আতের অপকারিতা।

চতুর্থ অধ্যায়ে বাংলাদেশের ধর্মীয় জীবন পর্যালোচনা অধিনের ইসলামের ইসলামী আকিদার পরিচয়, রাসুল (সা) এর শিক্ষাদান পদ্ধতি, বাংলাদেশের দরবার সমুহের প্রভাব পর্যালোচনা। পঞ্চম অধ্যায়ে ধর্মীয় জীবনে বিদা‘আতের পর্যালোচনা অধিনে বাংলাদেশে প্রচলিত বিদা‘আতসমূহ, বাংলাদেশে বিদা‘আতের একটি সমীক্ষা,  বিদা‘আতের বিতর্ক পর্যালোচনা।

ষষ্ঠ অধ্যায়ে বাংলাদেশে প্রচলিত ধর্মীয় আচার আনুষ্ঠান সম্পর্কে পর্যালোচনা অধিনে বাংলাদেশের দরবার সমূহে ধর্মীয় শিক্ষাদান পদ্ধতি, বিভিন্ন দিবসে ধর্মীয় অনুষ্ঠান, সপ্তম অধ্যায়ে বাংলাদেশের দাওয়াত তাসাউফ চর্চা ও বিদা‘আত পর্যালোচনা অধিনে, তাসাউফ পরিচিতি, ইতিহাস ও তাসাউফ চর্চাও সুন্নত সম্মত পদ্ধতি, সহীহ তাসাউফ চর্চার কেন্দ্রসমূহ, তাসাউফ চর্চার নামে প্রচলিত বিদা‘আত, দাওয়াত ও তাবলীগের পরিচয় এবং মূলনীতি, দাওয়াত ও তাবলীগের নামে প্রচলিত বিদ্আাত।

গবেষক মুহাম্মাদ খালিদ বিন নাছের বলেন, ‘ধর্মীয়ভাবে মানুষের মাঝে যে বিভ্রান্তি আছে সেটাকে দুর করে সঠিক ইসলামের পথে আনাই আমার প্রধান লক্ষ। ইসলামে কোনটা সঠিক আর কোনটা ভুল সেটাকে কুরআন হাদিসের দলিলের মাধ্যমে সমাজের চোখে তুলে ধরে সকল প্রকার অসরতাকে দুর করতে চাই।’

দেশসংবাদ/এসকে


আরও সংবাদ   বিষয়:  ইবি   ধর্ম   জীবন. সুন্নাহ   



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft