ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ || ২৮ কার্তিক ১৪২৬
শিরোনাম: ■ রেলের সাথে সংশ্লিষ্টদের সতর্ক হওয়ার নির্দেশ ■ ট্রেন দুর্ঘটনায় নিহত ১০ জনের পরিচয় মিলেছে ■ প্রতারণা করে চাকরি, রাজস্ব কর্মকর্তার ৭ বছর কারাদণ্ড ■ জানুয়ারিতে শুরু হচ্ছে রামমন্দির নির্মাণকাজ ■ তূর্ণা এক্সপ্রেসের চালক-গার্ডসহ ৩ জন বরখাস্ত ■ ফেনীতে ফাঁসির মঞ্চ নেই, কুমিল্লায় যাচ্ছে নুসরাতের খুনিরা ■ কাশ্মীরে তুমুল গোলাগুলি, নিহত ২ ■ তিন পুলিশ কর্মকর্তাকে কুপিয়ে জখম ■ মহারাষ্ট্রে বিজেপি সরকারের পতন ■ ফের আন্তর্জাতিক ‘অ্যালার্ট’র আশঙ্কায় শাহজালাল বিমানবন্দর ■ ব্রাহ্মণবাড়িয়ায় ২ ট্রেনের মুখোমুখি ভয়াবহ সংঘর্ষ, নিহত ১৬ ■ চার্জার লাইটের ভেতরে ৮ কেজি স্বর্ণ
পরিবেশ রক্ষায় ইবির পরিবেশ বিজ্ঞান বিভাগ
বিপ্লব খন্দকার, ইবি
Published : Wednesday, 6 November, 2019 at 3:30 PM

পরিবেশ রক্ষায় ইবির পরিবেশ বিজ্ঞান বিভাগ

পরিবেশ রক্ষায় ইবির পরিবেশ বিজ্ঞান বিভাগ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ইনভায়রনমেন্টাল সাইন্স এন্ড জিওগ্রাফি (ইএসজি) বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা লিফলেট বিতরণ করেছে। পরিবেশ রক্ষায় জনসচেতনতা বৃদ্ধির জন্য ৩ শিক্ষার্থীর উদ্যোগে ভর্তি পরীক্ষা উপলক্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মাঝে ক্যাম্পেইন ও লিফলেট বিতরণ করে।

লিফলেট সম্বলিত সূত্রে, ‘রক্ষা করি পরিবেশ, গড়ি সোনার বাংলাদেশ’ ‘দূষিত বায়ু, কমায় আয়ু ‘তুমি আমি মিলেই দেশ, আমরাই বাঁচাবো বাংলাদেশ’ ‘বাঁচলে নদী জলাভূমি, তবেই বাঁচবো তুমি আমি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ৪ তারিখ থেকে ক্যাম্পাসে এ কর্মসূচি পালন করে আসছে।

বায়ু দূষণের কারণে সারা বাংলাদেশে প্রতি বছর ১ লক্ষ ৭৫ হাজার মানুষের মৃত্যু হয়, শুধুমাত্র পানি দূষণের কারণে প্রতিদিন ৮০ জনের মৃত্যু হয়। এদিকে শব্দ দূষণ, প্লাষ্টিক ব্যবহার, জলবায়ু পরিবর্তন,  গ্রীণ হাউস প্রতিক্রিয়া ইত্যাদির প্রভাবে জীব বৈচিত্র আজ ধ্বংসের পথে। বর্তমানে বাংলাদেশের প্রেক্ষিতে বর্ষা মৌসুমে বৃষ্টি হচ্ছে না কিন্তু শীতকালে হঠাৎ বৃষ্টি তাছাড়া অতিবৃষ্টি আর হঠাৎ বন্যা তো লেগেই আছে। এসব প্রভাব ফেলছে আমাদের ফসলে, সৃষ্টি করছে খাদ্য সংকট। এদিকে তাপমাত্রা যেভাবে বৃদ্ধি পাচ্ছে এভাবে বাড়তে থাকলে আর বেশিদিন নেই সমুদ্রের উচ্চতা বৃদ্ধি পেয়ে দক্ষিনাঞ্চলের খুলনা বিভাগ পানির নিচে হারিয়ে যাওয়ার। ঘূর্ণিঝড়, জলোচ্ছাস তো দক্ষিনাঞ্চলের স্বাভাবিক ঘটনা হয়ে দাড়িয়েছে।

পরিবেশের বিপর্যয় রুখতে সচেতনতা বৃদ্ধির লক্ষে এই লিফলেট বিতরণ কর্মসূচিতে শিক্ষার্থীদের সার্বিক ভাবে সহযোগিতা করেছেন ইএসজি বিভাগের সভাপতি প্রফেসর ড. এস এম মোস্তফা কামাল, প্রভাষক বিপুল রায়, প্রভাষক ইনজামুল হক ও প্রভাষক আনিসুল কবির।

প্রসঙ্গত, কর্মসূচির উদ্যোগ গ্রহণ করেন ইএসজি বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শাকিল শেখ, শুভ্র সরকার শুভ, রাকিবুল ইসলাম রাকিব সহ ইএসজি বিভাগের শিক্ষার্থীরা।

বিভাগের শিক্ষার্থী শাকিল শেখ বলেন, ‘বিলাসিতা অসচেতনতা আর হেয়ালিপনার জন্যই পৃথিবী আজ বসবাসের অযোগ্য হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে। স্বপ্ন দেখি একটি দূষনমুক্ত সুন্দর সবুজ পৃথিবী উপহার দিয়ে যাবো আগামী প্রজন্মকে। এই লক্ষ্যে ক্যাম্পেইন ও লিফলেট বিতরন। হতে পারে আমাদের একটু সচেতনাতায় পারবে পরিবেশদূষণ রোধ করতে, দূষণমুক্ত সুন্দর সবুজ পৃথিবী আগামীর প্রজন্মকে উপহার দিতে। আমরা পরিবেশদূষণ রোধে বদ্ধ-পরিকর।’

উল্লেখ্য, বাংলাদেশে যত মানুষের মৃত্যু হয় ২৮ শতাংশ মারা যায় পরিবেশ দূষণজনিত অসুখ বিসুখের কারণে, কিন্তু সারাবিশ্বে মৃত্যুর গড় ১৬ শতাংশ। পরিবেশগত ঝুঁকির সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত বাংলাদেশ। ২০১৫ সালে সারা বাংলাদেশে প্রায় ৮০,০০০ মানুষের মৃত্যু হয়েছে।

দেশসংবাদ/প্রতিনিধি/এনকে


আরও সংবাদ   বিষয়:  ইসলামী বিশ্ববিদ্যালয়   পরিবেশ বিজ্ঞান বিভাগ   ক্যাম্পেইন   লিফলেট   বিতরণ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft