ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ || ৫ অগ্রহায়ণ ১৪২৬
শিরোনাম: ■ অনির্দিষ্টকালের কর্মবিরতির ঘোষণা ট্রাক-কাভার্ডভ্যান চালকদের ■ দাম কমতে শুরু করেছে পেঁয়াজের ■ বিদিশাকে নিয়ে প্রেসিডেন্ট পার্কে থাকতে এরিকের জিডি ■ রাঙ্গামাটিতে জেএসএস’র দু’গ্রুপের গোলাগুলি, নিহত ৩ ■ কুষ্টিয়ায় মা-ছেলেকে শ্বাসরোধে হত্যা ■ লিফট ছিঁড়ে নিচে আমীর খসরুসহ ১২ বিএনপি নেতা ■ প্রথম দিনেই সংসদে তোপের মুখে বিজেপি (ভিডিও) ■ উপজেলা পর্যায় পর্যন্ত শুদ্ধি অভিযান চলতে থাকবে ■ যশোরে ১৮ রুটে বাস চলাচল বন্ধ, ভোগান্তিতে যাত্রীরা ■ সাবেক ছাত্রলীগ নেতাদের সম্পদ অনুসন্ধান শুরু ■ জব্দই থাকছে মোরশেদ খান ও তার ছেলের ব্যাংক হিসাব ■ সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না করার নির্দেশ
পাবনায় মিশু হত্যার ১ বছর পূর্ণ, গ্রেফতার হয়নি প্রধান আসামী
কামাল সিদ্দিকী, পাবনা
Published : Thursday, 7 November, 2019 at 4:43 PM, Update: 07.11.2019 7:47:08 PM

 মিশকাত আহমেদ মিশু

মিশকাত আহমেদ মিশু

পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের রসায়ন বিভাগের দ্বিতীয় বর্ষের মেধাবী ছাত্র এসএম মিশকাত আহমেদ মিশু হত্যার আজ এক বছর পূর্ন হলেও প্রধান আসামী এখনো গ্রেফতার হয়নি।

গত বছর ৭ নভেম্বর সন্ধ্যায় মোবাইল ফোনে ডেকে নিয়ে পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ মাঠে দূর্বৃত্তরা উপুর্যপরী ছুরিকাঘাত করে নির্মমভাবে হত্যা করে মিশুকে। মিশু পাবনা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দ গোলাম মোস্তফার ছেলে।

পরিবারের অভিযোগ, মিশুকে হত্যা করা হয়েছে পূর্বপরিকল্পিতভাবে। প্রথমে মিশু হত্যা মামলাটি পাবনা সদর থানা পুলিশ তদন্ত করে চার্জশীট দাখিল করে। কিন্তু পরিবারের পক্ষ থেকে আদালতে জমা দেয়া চার্জশীটের উপর নারাজি পিটিশন দায়ের করা হয়। পরে আদালত অধিকতর তদন্ত ও প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ গ্রহণে মামলাটি পিবিআই’র উপর ন্যাস্ত করে।

মিশু হত্যার এক বছর পেরিয়ে গেলেও ধরা ছোঁয়ার বাইরে রয়েছে এই হত্যা মামলার প্রধান আসামী মাহমুদুল হাসান সোহাগ। চার্জশীটের আসামীরা হলেন; মাহমুদুল হাসান সোহাগ (২২), ইয়াছিন আলী রাহাত (১৬), সাদ্দাম হোসেন (২৭), আশরাফুল আলম ওরফে শৈবাল (১৭), হৃদয় আহম্মেদ (২৫)।

নিহত মিশু’র বাবা সৈয়দ গোলাম মোস্তফা জানান, অজ্ঞাতদের আসামী করে পাবনা সদর থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়। পুলিশ তদন্ত করে ৬ জনকে এই হত্যার সাথে সংশ্লিষ্টতার প্রমাণ পায়। এই মামলার অন্যতম আসামী ইয়াছিন আলী রাহাতকে ঢাকা থেকে গ্রেপ্তার করে পুলিশ।

আদালতে ম্যাজিষ্ট্রেটের নিকট ১৬৪ ধারায় জবানবন্দি দেয় রাহাত। তার দেয়া স্বীকারোক্তিতে এই হত্যাকান্ডের সাথে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের এক প্রভাবশালী নেতা এবং তার সহযোগী তসলিম হোসেন সেতু সংশ্লিষ্ট রয়েছে বলে পুলিশ সুত্র জানায়।

মিশু‘র বাবা অভিযোগ করেন, পুলিশ অজ্ঞাত কারণে নানা তদন্ত ও গ্রেপ্তার হওয়া রাহাতের স্বীকারোক্তিমূলক জবানবন্দি মোতাবেক তদন্ত প্রতিবেদন না করে আদালতে দাখিলকৃত চার্জশীট থেকে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের এক প্রভাবশালী নেতা ও তার সহযোগী তসলিম হোসেন সেতুর নাম বাদ দিয়ে দিয়েছে।

তিনি বলেন, দাখিলকৃত ওই চার্জশীটে আমি নারাজি পিটিশন দায়ের করেছি। আদালত চার্জশীট দাখিলের এক মাস পর মামলাটি অধিকতর তদন্তের স্বার্থে পাবনাস্থ পিবিআইয়ের উপর ন্যাস্ত করেছে।    
নিহত মিশকাতের মা লুৎফা শিরিন লুনা আবেগ আপ্লুত হয়ে বলেন, মিশু আর ফিরবে না। তবে আমার মিশুকে যারা মেরেছে সেই সব খুনীদের গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তি চাই। তিনি দাবী করেন প্রকৃত আসামীদের যেন মামলা থেকে যেন বাদ দেয়া না হয়। পুলিশ প্রশাসনের কাছে এটাই আমার জোরদাবী।  

এ বিষয়ে যোগাযোগ করা হলে মামলার তদন্তকারী কর্মকর্তা পাবনাস্থ পিবিআই কার্যালয়ের উপপরিদর্শক (এসআই) সবুজ বলেন, মামলার অগ্রগতি যথেষ্ট সন্তোষজনক।

সমস্ত টেকনিক্যাল বিষয়গুলো এবং পূর্ববতি তদন্ত প্রতিবেদন, জবানবন্দি সকল বিষয়গুলোকে গুরুত্ব দিয়েই এই মামলার তদন্ত কার্যক্রম চলছে। খুব দ্রুত সময়ের মধ্যেই এই হত্যাকান্ডের সাথে জড়িতদের সনাক্ত করে চূড়ান্ত প্রতিবেদন আদালতে দাখিল করা হবে। এসআই সবুজ বলেন, মামলার অন্যতম এক আসামী পলাতক রয়েছে। তাকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

অপরদিকে মেধাবী ছাত্র মিশকাত আহমেদ মিশুর প্রথম মৃত্যুবার্ষিক পালন উপলক্ষে শোকসভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করে পাবনা কলেজ। বৃহস্পতিবার বেলা ১১ টায় পাবনা কলেজের শিক্ষক মিলনায়তনে মিশকাত মিশুর স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। তার পরিবারের পক্ষ থেকেও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
 
দেশসংবাদ/প্রতিনিধি/এসকে


আরও সংবাদ   বিষয়:  পাবনা   হত্যা   গ্রেফতার   প্রধান   আসামী   



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft