ঢাকা, বাংলাদেশ || শনিবার, ২২ ফেব্রুয়ারী ২০২০ || ১০ ফাল্গুন ১৪২৬
শিরোনাম: ■ নতুন মোড় নিচ্ছে করোনাভাইরাস, বিশ্বব্যাপী আতঙ্ক! ■ ২৯ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্র-তালেবান শান্তি চুক্তি ■ করোনার নতুন আতঙ্ক, আক্রান্ত হলেও প্রকাশ পাচ্ছে না লক্ষণ ■ তৃণমূল বিএনপিকে শক্তিশালী করার উদ্যোগ ■ টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ ■ ঈশ্বরদীতে বাসের ধাক্কায় ২ মোটরসাইকেল আরোহী নিহত ■ রোববার বিটিআরসিকে ১ হাজার কোটি টাকা দিচ্ছে গ্রামীণফোন ■ সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত বাংলাদেশি আইসিইউতে ■ আরব আমিরাতে করোনাভাইরাসে বাংলাদেশি আক্রান্ত ■ তরুণদের উদ্দেশ্যে যা বললেন প্রধানমন্ত্রী ■ ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় নিহত ৪ ■ জাতীয় হ্যান্ডবল দলের গোলরক্ষক সোহান নিহত
ফেক আইডির অধিকাংশই বিদেশ থেকে ব্যবহার করা হয়
ফেসবুকে ফেক আইডি দিয়ে অপপ্রচার, রুখবে কে?
মোঃ এমদাদ উল্যাহ
Published : Sunday, 24 November, 2019 at 10:59 AM, Update: 24.11.2019 11:03:41 AM

মোঃ এমদাদ উল্যাহ

মোঃ এমদাদ উল্যাহ

বিশ্বব্যাপী বহুল প্রচারিত সামাজিক যোগাযোগ ‘ফেইসবুক’-এ ফেক আইডি দিয়ে কতিপয় স্বার্থান্বেষী মহল রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে অপপ্রচার করে সম্মানহানি করছে। স্বার্থান্বেষী মহল দেশ ও বিদেশে থাকা উঠতি বয়সের যুবকদের ব্যবহার করে ধারাবাহিকভাবে এ অপপ্রচার চালানোর অভিযোগ পাওয়া গেছে। ব্যবহার হওয়া যুবকরাও তথ্যের যাচাই-বাছাই না করে ফেইসবুকে প্রচার করে। যুবকদের ফেক আইডি থেকে কখন কার বিরুদ্ধে কোন ভুয়া তথ্য প্রচার করা হয়-এমন আতঙ্কে রয়েছেন রাজনৈতিক নেতাকর্মী ও প্রশাসনের কর্মকর্তাসহ বিশিষ্ট ব্যক্তিরা। অপপ্রচারকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন ভুক্তভোগীরা।

জানা গেছে, দেশ ও বিদেশে বসবাসরত নাগরিকদের মধ্যে গণতান্ত্রিক ভাবনায় প্রত্যেকে নিজের পছন্দের রাজনৈতিক দলের জন্য কাজ বা সমর্থন করে। এছাড়া প্রশাসনের সকল পর্যায়ের কর্মকর্তাগণ আইনশৃঙ্খলা রক্ষায় দিনরাত কাজ করছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ব্যবহারকারীরা নিজের প্রচারণার পাশাপাশি বিভিন্ন মন্তব্য করে। কিন্তু এক শ্রেণীর স্বার্থান্বেষী মহল ফেক আইডি (ব্যবহারকারীর পরিচয়বিহীন) ব্যবহার করে ভুয়া তথ্য প্রচার করে রাজনৈতিক নেতা ও প্রশাসনের কর্তা ব্যক্তিদের চরিত্র হনন করছে। আবার কিছু ব্যবহারকারী যাচাই-বাছাই না করেই ওই তথ্য শেয়ার করে বা লাইক দিয়ে থাকে। মূলত; ওইসব ফেক আইডির অধিকাংশই বিদেশ থেকে ব্যবহার করা হয় এবং ব্যবহারকারীর তথ্য গোপন রাখে। ফেক আইডিগুলোর ম্যাসেঞ্জারে যে কেউ ভুয়া তথ্য পাঠালে তারা প্রচার করে। ভুয়া তথ্য প্রচার করলে তাদের কি লাভ হয়-তা তারা জানে না। ফেক আইডি ব্যবহারকারীর পরিচিতজনরা তাঁর লেখা এবং প্রচারণা দেখে আইডির মূল ব্যবহারকারীকে চিনতে পারে। বিশিষ্ট ব্যক্তিদের সম্মানহানি হয় এমন তথ্য প্রচারকারীদের মনে রাখা দরকার-‘প্রবাস থেকে তাকে কোন এক সময় দেশে আসতে হবে। ভুয়া তথ্য প্রচার করার ফলে যে কেউ স্কিনশর্ট দিয়ে তথ্যটি সংগ্রহে রাখছে। ফেক আইডি ব্যবহারকারী যখন দেশে আসবে তখন পাশের ভিন্নমতের কেউ প্রশাসনকে খবর দিয়ে তাকে ধরিয়ে দিবে’।

সম্প্রতি কুমিল্লার চৌদ্দগ্রাম পৌরসভাসহ উপজেলার বিভিন্ন ইউনিয়নে অভিযান চালিয়ে এক প্রবাসীসহ তিনজনকে গ্রেফতারের পর তথ্য-প্রযুক্তি আইনে মামলা করা হয়েছে। পুলিশ গুজব রটানো ফেক আইডিগুলো সনাক্তে কাজ করে যাচ্ছে বলে নির্ভরযোগ্য একটি সূত্রে জানা গেছে। অবস্থাদৃষ্টে বুঝা যাচ্ছে-ফেইসবুকে গুজব ও অপপ্রচার একটি আন্তর্জাতিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এ সমস্যা থেকে উত্তরণে উপায় খুঁজতে হবে। অন্যথায়, প্রতিহিংসাবশত নিরাপরাধ কেউ হয়রানির শিকার হতে পারে।

একজন ভুক্তভোগী অভিযোগ করে বলেন, ‘ফেক আইডি ব্যবহারকারীরা আসলে মানুষ বলে মনে হয় না। কারণ-তাদের কোন চরিত্র নেই। সৃষ্টিকর্তার কাছে অবশ্যই এ হীন কাজের জন্য জবাবদিহি করতে হবে। তাদের মনে সাহস থাকলে নিজের নামে ব্যবহৃত আইডি থেকে প্রচার করুক। তাহলে বুঝবে ভুয়া তথ্য প্রচারের কি ফল পাওয়া যায়’।

সম্প্রতি একজন গুরুত্বপূর্ণ রাজনৈতিক নেতার বিরুদ্ধে একটি তথ্য ফেইসবুকে দেখা যাচ্ছে। যার কোন প্রমাণ প্রচারকারীরা দেয়নি। অবশ্য ওই নেতার পক্ষের ব্যক্তিরা প্রতিবাদও দিয়েছেন। এ ঘটনায় অনেকগুলো ফেক আইডিগুলো সনাক্তের কাজ করছে নেতার পক্ষের লোকজন ও প্রশাসন। এনিয়ে দেশে থাকা ফেক আইডি ব্যবহারকারী ও বিদেশে থাকা ব্যবহারকারীদের স্বজনদের বেকায়দায় পড়তে হবে।

সচেতন মহল জানান, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভালো কিছু প্রচার করা যায়। কোন ভাবেই যাচাই-বাছাই ছাড়াই ভুয়া তথ্য ফেইসবুকে দেয়া ঠিক নয়। এতে যার বিরুদ্ধে দেয়া হচ্ছে-তার সম্মানহানি ঘটে। কারণ-কিছু লোক ভুয়া তথ্য দেখেই বিশ্বাস করে। এজন্য সকলের উচিত সব ধরনের ভুয়া তথ্য প্রচার থেকে বিরত থাকা। এতে করে থাকবে না কোন হানাহানি এবং হিংসা-বিবাদ। সকলের সম্মিলিত প্রচেষ্টায় প্রিয় মাতৃভূমি বাংলাদেশ গড়ে উঠবে ‘সোনার বাংলাদেশ’ হিসেবে।

লেখক : সাংবাদিক
ই-মেইল : [email protected]


দেশসংবাদ/এমদাদ/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  ফেইসবুক   ফেক আইডি   অপপ্রচার   মোঃ এমদাদ উল্যাহ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft