ঢাকা, বাংলাদেশ || বুধবার, ২২ জানুয়ারী ২০২০ || ৯ মাঘ ১৪২৬
শিরোনাম: ■ প্রবাসীরা যেন হয়রানির শিকার না হন সেদিকে লক্ষ্য রাখতে হবে ■ লেমিনেটেড পোস্টার ছাপানো ও প্রদর্শন বন্ধে হাইকোর্ট নির্দেশ ■ সীমান্তে ২ বাংলাদেশিকে গুলি করে হত্যা ■ সিরিয়ায় বিমান হামলায় নিহত ৪০ ■ ট্রাম্পের অভিশংসনের বিচার শুরু ■ কেরানীগঞ্জে ত্রিমুখী সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৪ ■ ট্রাম্পকে হত্যা করতে পারলে ৩ মিলিয়ন ডলার পুরস্কার ■ সিটি নির্বাচনে সেনাবাহিনী থাকছে না ■ তাবিথের ওপর হামলা তদন্তের নির্দেশ ■ কিছু কিছু মৃত্যু সত্যিই অত্যন্ত কষ্টের ■ মুজিববর্ষে বাড়ি পাবে ৬৮ হাজার দুস্থ পরিবার ■ মিন্নির আবেদন হাইকোর্টে খারিজ
খাদ্য নিরাপত্তা অর্জনে অপচয় রোধে গুরুত্ব দেয়ার আহবান
দেশসংবাদ, ঢাকা
Published : Sunday, 8 December, 2019 at 11:46 AM, Update: 08.12.2019 12:37:56 PM

খাদ্য নিরাপত্তা অর্জনে অপচয় রোধে গুরুত্ব দেয়ার আহবান

খাদ্য নিরাপত্তা অর্জনে অপচয় রোধে গুরুত্ব দেয়ার আহবান

বাংলাদেশে একদিকে যখন প্রায় ৪ কোটি মানুষ প্রয়োজনীয় কিলোক্যালরী সম্পন্ন গ্রহণ করতে পারছে না, অপরদিকে তখন দেশে বছরে প্রায় ৩০ হাজার কোটি টাকার খাদ্য অপচয় হচ্ছে। খাদ্য উৎপাদনের সাথে জড়িতদের শ্রম, সময় ও উপকরণ যোগ দিলে সেই অপচয়ের পরিমাণ দাঁড়াবে বছরে প্রায় ৫০ হাজার কোটি টাকা। সুতরাং দেশের সকল মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য খাদ্য অপচয় রোধে গুরুত্ব দেয়া প্রয়োজন বলে মনে করেন ঢাকায় অনুষ্ঠিত এক নাগরিক মতবিনিময় সভার বক্তাগণ।

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, বিসেফ ফাউন্ডেশন, বাংলাদেশ কৃষি সাংবাদিক ফোরাম ও হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড যৌথভাবে আজ ২ ডিসেম্বর, সোমবার রাজধানীর ফার্মগেট কৃষি গবেষণা কাউন্সিল এর কনফারেন্স রুমে এই মতবিনিময় সভাটি আয়োজন করে।

সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই নাগরিক মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোঃ আবদুর রৌফ। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন কৃষিমন্ত্রীর একান্ত সচিব ড. মোহাম্মদ মনসুর আলম খান, বিসেফ ফাউন্ডেশন এর সদস্য ও বিটিভি’র মাটি ও মানুষ অনুষ্ঠানের উপস্থাপক অধ্যাপক রেজাউল করিম সিদ্দিক ও বাংলাদেশ কৃষি সাংবাদিক ফোরাম এর সাধারণ সম্পাদক ও দৈনিক বণিক বার্তা’র সিনিয়র রিপোর্টার সাঈদ শাহিন।

মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড এর কান্ট্রি ডিরেক্টর ও বিসেফ ফাউন্ডেশন এর সাধারণ সম্পাদক আতাউর রহমান মিটন। পঠিত প্রবন্ধের উপর বক্তব্য রাখেন বিসেফ ফাউন্ডেশন এর সহ-সভাপতি ড. সৈয়দ মনোয়ার হোসেন, কৃষি গবেষণা ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক ড. ওয়ায়েস কবির, সার্ক কৃষি কেন্দ্র এর পরিচালক ড. ইউনূস আলী, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এর পরিচালক ড. আজিজ জিলানী চৌধুরী, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক নজরুল ইসলাম ও গবেষক ড. তাজুল ইসলাম প্রমুখ।

সভায় বক্তারা বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত ও কৃষিকে লাভজনক করার জন্য সরকারের যে রাজনৈতিক অঙ্গীকার রয়েছে তা অর্জন করতে হলে নতুন ধরণের দৃষ্টিভঙ্গী ও কর্মসূচী প্রয়োজন।

সভার প্রধান অতিথি বলেন, খাদ্য নিরাপত্তার জন্য আমদানী নির্ভরতা কমাতে হবে। আমাদের নিজেদের সামর্থ্য বাড়াতে হবে। খাদ্য অপচয়ে নির্ভরযোগ্য তথ্য-উপাত্ত এবং গবেষণাগুলোকে একটা জায়গায় এনে তা সকলের জন্য উন্মুক্ত করে দেয়া প্রয়োজন বলে ডঃ রৌফ গুরুত্ব আরোপ করেন।

দেশসংবাদ/প্রতিনিধি/এসকে


আরও সংবাদ   বিষয়:  খাদ্য নিরাপত্তা   অর্জন   বাংলাদেশ   দেশ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft