ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ২১ ফেব্রুয়ারী ২০২০ || ৯ ফাল্গুন ১৪২৬
শিরোনাম: ■ চাঁপাইনবাবগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ শিশু ধর্ষণকারী নিহত ■ কুমিল্লায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ ■ ছয় বিএসএফ সদস্যকে আটকের পর হস্তান্তর ■ ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপ‌তি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ■ বাংলা ভাষায় ওয়েবসাইট চালু করল মার্কিন দূতাবাস ■ চীনে করোনভাইরাসে ২৯ বিদেশী আক্রান্ত ■ এ সমস্যা শুধু বিএনপির নয়, গোটা জাতির সমস্যা ■ মুজিববর্ষের অনুষ্ঠানে বিএনপিকে আমন্ত্রণ জানানো হবে ■ করোনাভাইরাসে দক্ষিণ কোরিয়ায় একজনের মৃত্যু ■ সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না বুয়েট ■ বগুড়ায় বিএনপিকর্মীকে কুপিয়ে হত্যা ■ গণআন্দোলন শুরু করতে আর দেরি নয়
নাগালের মধ্যে রাখুন নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম
আল-আমিন আহমেদ জীবন
Published : Monday, 9 December, 2019 at 10:26 PM

নাগালের মধ্যে রাখুন নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম

নাগালের মধ্যে রাখুন নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম

সম্প্রতি দেশে পেঁয়াজ নিয়ে যে লঙ্কাকাণ্ড শুরু হয়েছে তা এখনও চলমান। দেশের সকল পাইকারি ও খুচরা বাজারে ভিন্ন ভিন্ন দামে এখনও বিক্রি হচ্ছে পেঁয়াজ। সরকার কর্তৃক বিভিন্ন উদ্যোগ গ্রহণ অর্থাৎ ভ্রাম্যমাণ আদালত, বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করা ইত্যাদি সত্ত্বেও পেঁয়াজের বাজার এখনও সহনীয় পর্যায়ে আসেনি। তার সাথে হঠাৎ করে চালেরও দামও বৃদ্ধি পেয়েছে।

শুধু তাই নয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক গুজবে কয়েকদিন আগে দেশজুড়ে নতুন করে লবণের দাম নিয়েও কারসাজি হয়েছে। অর্থাৎ পেঁয়াজের দামের সাথে পাল্লা দিয়ে সকল ধরণের পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা সিন্ডিকেট বজায় রেখে একই সাথে দেশজুড়ে এই দাম বাড়ানোর খেলায় মেতে উঠেছেন। আর এর বলি হচ্ছে দেশের সাধারণ জনগণ।

দেশের বিভিন্ন জায়গায় বড় বড় মজুতদাররা গোপনে গুদাম ভর্তি পেঁয়াজ সংরক্ষণ করে দেশে কৃত্রিম সংকট তৈরি করেছেন। বেকায়দায় ফেলেছেন সরকার ও সাধারণ জনগণকে। ভ্রাম্যমান আদালতের বিভিন্ন জরিমানার পরে এবং দাম নির্ধারণ করে দেয়ার পরেও অনেকে লুকিয়ে লুকিয়ে বেশী দামে পেঁয়াজ বিক্রি করছেন। আবার পেঁয়াজ রেখেও নেই বলে কেউ কেউ কম দামে বিক্রি করছেন না। এক কথায় পেঁয়াজ, চাল ও লবণের ঝাঁঝে নাকাল জনগণ। তবে পেঁয়াজের দামের এই কু-প্রভাব কেন পড়বে অন্যান্য পণ্যের উপর?

ধাপে ধাপে বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পন্যে দাম বাড়ানোর এই রেশ না কাটতেই সবজির বাজারে নতুন করে আগুন লেগেছে। শীত শুরুর এই মৌসুমে শীতকালীন সবজি বাজারে উঠতে শুরু করেছে। বিগত সময়গুলোতে শীতের সবজি বাজারে যে কোন সবজির দাম কেজিতে ১০ থেকে সর্বোচ্চ ৩০ টাকার মধ্যে থাকলেও এবারের শীতের সবজি বাজারে যে কোন সবজির কেজি নিম্নে ৫০ টাকা থেকে ১০০ টাকার উপরে নিচ্ছেন বিক্রেতারা। এ যেন দরিদ্র সাধারণ জনগণের কাছে মরার উপর খাঁড়ার ঘা। নিম্ন আয়ের দরিদ্র জনসাধারণের অনেকেই পেঁয়াজ কিনলে কিনতে পারছেন না মাছ। আর মাছ কিনলে কিনতে পারছেন না কোন সবজি।

চলমান এই অমানবিক নৈরাজ্য বন্ধে আপামর সাধারণ জনগণ দ্রুতই সরকারের কঠোর হস্তক্ষেপ কামনা করছে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম জনগণের নাগালের মধ্যে অর্থাৎ সহনীয় পর্যায়ে রাখতে সরকারকে এখনই পদক্ষেপ নিতে হবে। সার্বিক দিক বিবেচনায় দাম নির্ধারণ করে দিয়ে দেশের প্রতিটি বাজারে একটি করে স্থানীয় প্রশাসন কর্তৃক বাজার মনিটরিং সেল বসানো এখন সময়ের দাবি।

আল-আমিন আহমেদ জীবন
বাহুবল, হবিগঞ্জ
ই-মেইল : [email protected]


দেশসংবাদ/জীবন/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  নিত্যপ্রয়োজনীয় জিনিস   পেঁয়াজ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft