ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ২৮ ফেব্রুয়ারী ২০২০ || ১৬ ফাল্গুন ১৪২৬
শিরোনাম: ■ ফেনীতে ২ ব্যক্তির গুলিবিদ্ধ লাশ উদ্ধার ■ দক্ষিণ কোরিয়ায় ভয়াবহ রূপ নিচ্ছে করোনাভাইরাস ■ সিরিয়ায় তুরস্কের পাশে থাকার ঘোষণা ■ যশোরে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত ■ দিল্লিতে দাঙ্গা-সহিংসতা, নিহত ৩৮ ■ সিরিয়ার বিমান হামলায় ৩৩ তুর্কি সেনা নিহত ■ দিল্লিতে সহিংসতার প্রতিবাদে ঢাকায় বিক্ষোভের ডাক ■ দিল্লি ছেড়ে পালাচ্ছে শত শত মুসলিম ■ মালয়েশিয়াগামী ১৬ রোহিঙ্গা নারী-পুরুষ উদ্ধার ■ মুসলিমদের বিরুদ্ধে গণহত্যা চলছে ভারতে ■ বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার দাবি বিএনপির ■ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হবে পার্লামেন্টে
মিয়ানমারের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস
দেশসংবাদ ডেস্ক
Published : Saturday, 28 December, 2019 at 11:19 AM

 ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রোহিঙ্গাদের নির্যাতন ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘ সাধারণ পরিষদে নিন্দা প্রস্তাব পাস হয়েছে। এতে জরুরি ভিত্তিতে রোহিঙ্গাসহ সব ধরনের সংখ্যালঘুর বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানো বন্ধে মিয়ানমারের প্রতি আহ্বান জানানো হয়। সাধারণ অধিবেশনে শুক্রবার এ প্রস্তাব পাস করা হয়।

নিউইয়র্ক থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত তিন বছর ধরে মিয়ানমারে রোহিঙ্গাদের নির্যাতনকে নিন্দা জানিয়ে রেজ্যুলেশনটি জাতিসংঘে গ্রহণ করা হচ্ছে। এই রেজ্যুলেশনের পক্ষে ১৩৪টি দেশ ভোট দেয়। বিপক্ষে ভোট দেয় ৯টি দেশ। ২৮টি দেশ ভোটদানে বিরত থাকে।

সাধারণ অধিবেশনে পাস হওয়া এ নিন্দা প্রস্তাব মিয়ানমারের জন্য কোনো আইনী বাধ্যবাধকতা তৈরি না করলেও, তা সাম্প্রতিক সময়ে দেশটির ব্যাপারে সারা বিশ্বের মতামতকে প্রতিফলিত করে।

অর্গানাইজেশন অফ ইসলামিক কোঅপারেশন এবং ইউরোপীয় ইউনিয়ন যৌথভাবে এই রেজ্যুলেশনটি গ্রহণের জন্য পেশ করে। এর আগে ১৪ নভেম্বর জাতিসংঘ থার্ড কমিটিতে এবং পরে ফিফথ কমিটিতে এটি অনুমোদিত হয়। অন্যান্য বছরের মতো এবারো জাতিসংঘে বাংলাদেশ মিশন এই গোটা প্রক্রিয়ার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ছিল।

দেশসংবাদ/আইএফ/এনকে


আরও সংবাদ   বিষয়:  রোহিঙ্গাদের নির্যাতন   মানবাধিকার   লঙ্ঘন   অভিযোগ   মিয়ানমার  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft