ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ২৮ ফেব্রুয়ারী ২০২০ || ১৬ ফাল্গুন ১৪২৬
শিরোনাম: ■ করোনাভাইরাসে ইরানের সাবেক কূটনীতিকের মৃত্যু ■ দিল্লির ‘রক্ষাকর্তা’ বিচারপতির বদলিতে তোলপাড় ■ ফেনীতে ২ ব্যক্তির গুলিবিদ্ধ লাশ উদ্ধার ■ দক্ষিণ কোরিয়ায় ভয়াবহ রূপ নিচ্ছে করোনাভাইরাস ■ সিরিয়ায় তুরস্কের পাশে থাকার ঘোষণা ■ যশোরে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত ■ দিল্লিতে দাঙ্গা-সহিংসতা, নিহত ৩৮ ■ সিরিয়ার বিমান হামলায় ৩৩ তুর্কি সেনা নিহত ■ দিল্লিতে সহিংসতার প্রতিবাদে ঢাকায় বিক্ষোভের ডাক ■ দিল্লি ছেড়ে পালাচ্ছে শত শত মুসলিম ■ মালয়েশিয়াগামী ১৬ রোহিঙ্গা নারী-পুরুষ উদ্ধার ■ মুসলিমদের বিরুদ্ধে গণহত্যা চলছে ভারতে
একনজরে ‘আমার সরকার বা মাই গভ’ অ্যাপ
দেশসংবাদ ডেস্ক
Published : Wednesday, 8 January, 2020 at 8:37 PM, Update: 08.01.2020 10:39:34 PM

একনজরে ‘আমার সরকার বা মাই গভ’ অ্যাপ

একনজরে ‘আমার সরকার বা মাই গভ’ অ্যাপ

সরকারি সব সেবা এক অ্যাপে আনার অঙ্গীকার নিয়ে ‘আমার সরকার বা মাই গভ’ অ্যাপ উদ্বোধন করা হয়েছে।

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘তৃতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯ সম্মাননা প্রদান’ অনুষ্ঠানে অ্যাপটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

‘ডিজিটাল বাংলাদেশের অবদান, এক ঠিকানায় সব সমাধান’ স্লোগান নিয়ে অ্যাপটি তৈরি করা হয়েছে।

অ্যাপটিতে যেসব সেবা পাওয়া যাবে তার মধ্যে রয়েছে জরুরি সেবা, জমির খতিয়ান সংক্রান্ত তথ্য জানা, বিপদে পড়লে সাহায্য নেয়াসহ অনেক কিছু।

কেউ বিপদে পড়লে অ্যাপটি খুলে মোবাইল ফোন ঝাঁকালে সরাসরি ৯৯৯ নম্বরে চলে যাবে ফোন। একই সঙ্গে ব্যবহারকারীরা ৩৩৩ নম্বরে কল করেও নানা ধরনের তথ্য ও সেবা নিতে পারবেন অ্যাপটি থেকে। প্রয়োজনীয় তথ্যের সেবার জন্য আবেদন, কাগজপত্র দাখিল, আবেদনের ফি পরিশোধ এবং আবেদন পরবর্তী আপডেট জানা যাবে অ্যাপেই।

শুধুমাত্র ভয়েস ব্যবহার করেও সেবার আবেদন, আপডেটসহ অন্যান্য বিষয় জানা যাবে। আর আবেদনকারীর পরিচয় নিশ্চিত করা হবে জাতীয় পরিচয়পত্রের সাহায্যে।

‘আমার সরকার বা মাই গভ’ মোবাইল অ্যাপ তৈরির কারিগরি সহযোগিতায় ছিল আইটি প্রতিষ্ঠান অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড (অরেঞ্জবিডি লিমিটেড)।

এ প্রসঙ্গে অরেঞ্জ বিডি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা আল - আশরাফুল কবীর জুয়েল বলেন, ২০১৫ সাল থেকে আমরা এটুআইয়ের নির্দেশনায় সরকারের বিভিন্ন সেবা ডিজিটালাইজেশন এর কাজ করছি। তারই ধারাবাহিকতায় এটুআইয়ের নির্দেশনায় ২০১৯ সালে সরকারি সব সেবা একক প্লাটফর্মে পেতে একসেবা নামক একটি ওয়েবসাইট তৈরি করা হয়। এক সেবার সব সেবা আরও সহজতর করতে ‘আমার সরকার বা মাই গভ' অ্যাপটি করা হয়েছে। সরকারের এ ধরনের কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকতে পেরে আমরা গর্বিত এবং আনন্দিত।

অ্যাপটিতে এখন সাতটি ক্যাটেগরিতে সেবা সংযুক্ত করা হয়েছে। যেখানে ১৭২টি সেবা যুক্ত হয়েছে। এছাড়াও আরও সরকারি ও বেসরকারি সেবা অ্যাপটিতে যুক্ত করা হবে।

দেশসংবাদ/জেআর/এসকে


আরও সংবাদ   বিষয়:  সরকারি   সেবা   অ্যাপ   



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft