ঢাকা, বাংলাদেশ || শনিবার, ২২ ফেব্রুয়ারী ২০২০ || ১০ ফাল্গুন ১৪২৬
শিরোনাম: ■ করোনাভাইরাসের বিস্তার রোধ কঠিন হয়ে পড়েছে ■ বিএনপি’র মিছিলে পুলিশের লাঠিচার্জ ■ নতুন মোড় নিচ্ছে করোনাভাইরাস, বিশ্বব্যাপী আতঙ্ক! ■ ২৯ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্র-তালেবান শান্তি চুক্তি ■ করোনার নতুন আতঙ্ক, আক্রান্ত হলেও প্রকাশ পাচ্ছে না লক্ষণ ■ টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ ■ ঈশ্বরদীতে বাসের ধাক্কায় ২ মোটরসাইকেল আরোহী নিহত ■ রোববার বিটিআরসিকে ১ হাজার কোটি টাকা দিচ্ছে গ্রামীণফোন ■ সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত বাংলাদেশি আইসিইউতে ■ আরব আমিরাতে করোনাভাইরাসে বাংলাদেশি আক্রান্ত ■ তরুণদের উদ্দেশ্যে যা বললেন প্রধানমন্ত্রী ■ ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় নিহত ৪
ঢাকায় স্পিক’র প্রথম ল্যাংগুয়েজ ও কালচারাল ইভেন্ট
মোঃ রাসেল আহম্মেদ
Published : Saturday, 11 January, 2020 at 1:39 AM

ঢাকায় স্পিক’র প্রথম ল্যাংগুয়েজ ও কালচারাল ইভেন্ট

ঢাকায় স্পিক’র প্রথম ল্যাংগুয়েজ ও কালচারাল ইভেন্ট

বিশ্বের জনপ্রিয় সামাজিক সংগঠন স্পিক এর প্রথম ল্যাংগুয়েজ ও কালচারাল ইভেন্ট অনুষ্ঠিত হয়েছে ঢাকায়। বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকার মহাখালীর একটি অফিসে স্পিক এর ঢাকার প্রতিনিধি ও বাংলাদেশ ট্রাভেল রাইটস এসোসিয়েশন এর সভাপতি আশরাফ উজ্জামান উজ্জ্বল এর পরিচালনায় উক্ত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন আর এ ইহসান এবং অংশগ্রহণ করেন বিভিন্ন শ্রেনী পেশার মানুষজন বিশেষ করে অভিবাসন প্রত্যাশীরা। আলোচনায় তুলে ধরা হয় Speak এর বিভিন্ন কর্মকান্ড এবং ঢাকাতে স্পিক এর পরবর্তী পরিকল্পনা সমূহ। এতে বাংলাদেশের পর্যটন শিল্পের নানান খুঁটি নাটি বিষয় এবং ইউরোপে শিক্ষা, কর্ম সংস্থান, বিনিয়োগ ও কাজের সুযোগ নিয়ে আলোচনা হয়।

ঢাকাতে বসে আন্তজার্তিক একটি কমিউনিটির অংশ হিসেবে স্পিক এর মাধ্যমে যেকোন মানুষ শিখতে পারে তাদের পছন্দের ভাষা। যেখানে ৪ - ১৮ জনের এক একটি দল থাকবে এবং তাদেরকে সে নিদিষ্ট ভাষা শিখাতে থাকবে দুজন ভলেন্টিয়ার, যারা সে নিদিষ্ট ভাষায় দক্ষ।

ঢাকায় স্পিক’র প্রথম ল্যাংগুয়েজ ও কালচারাল ইভেন্ট

ঢাকায় স্পিক’র প্রথম ল্যাংগুয়েজ ও কালচারাল ইভেন্ট


ইউরোপের অন্যতম বৃহৎ জনপ্রিয় সামাজিক এই উদ্যোগ এবং অলাভজনক প্রতিষ্ঠান বাংলাদেশে তাদের যাত্রা শুরু করে। ইতিমধ্যে প্রতিষ্ঠানটি ইউরোপ, আমেরিকা, ইংলেন্ড এবং আফ্রিকার একটি দেশ সহ বিশ্বব্যাপী ১১ টি দেশের ৩৩ টি শহরে তাদের কার্যক্রম পরিচালনা করছে। এই প্রথম ঢাকাতে এশিয়ার কোন শহর হিসেবে তাদের কার্যক্রম সম্প্রসারণ করেছে।

'Speak' এখন বিশ্বব্যাপী ১৫০ টি দেশের ২৫ হাজার মানুষের বৈশ্বিক এক পরিবার যারা ইতিমধ্যে ভাষা, সাংস্কৃতি ও তাদের জীবনের গল্প একে অন্যের সাথে বিনিময় করেছেন। প্রতিনিয়ত বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ এর সঙ্গে যুক্ত হচ্ছেন তাদের মধ্যে পারস্পরিক সেতু বন্ধন তৈরি করতে।

'Speak' মূলত কাজ করে ভাষা, সাংস্কৃতি, ইতিহাস ঐতিহ্য, মূল্যবোধ এবং ব্যক্তিগত ধারনা ও অভিজ্ঞতা একে-অপরের সাথে আদান-প্রদানের মাধ্যম হিসেবে। এটির মাধ্যমে স্থানীয় মানুষজনের সাথে অভিবাসী, সাময়িক কাজে আসা বিদেশি দক্ষ ও আধা দক্ষ কর্মী, বহি বিশ্বের শিক্ষার্থী এবং শরনার্থীদের মধ্যে মেলবন্ধন তৈরি হয় ভাষা এবং সাংস্কৃতিক আদান-প্রদানের মাধ্যমে।

ঢাকায় স্পিক’র প্রথম ল্যাংগুয়েজ ও কালচারাল ইভেন্ট

ঢাকায় স্পিক’র প্রথম ল্যাংগুয়েজ ও কালচারাল ইভেন্ট


এখান থেকে সহজে যেকোন মানুষ যেকোন দেশের ভাষা শিখতে এবং অন্যদের শেখাতে পারেন। এর জন্য প্রতিষ্ঠানটির রয়েছে অনলাইন টু অফলাইন পদ্ধতি যার মাধ্যমে সহজে যেকোন মানুষ একটি দেশের ভাষাতে নিজেকে পারদর্শী করে তুলতে পারে। পাশাপাশি ধারণা নিতে পারে সেদেশে মানুষের আচার ব্যবহার, মূল্যবোধ এবং সাধারণ নিয়মকানুন সম্পর্কে।

তাছাড়া প্রতি সপ্তাহে আন্তর্জাতিক এবং জাতীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ ইসুতে সামাজিক সচেতনতা মূলত ইভেন্টের আয়োজন করা হয়। যার মাধ্যমে সামাজিক সচেতনতা তৈরির পাশাপাশি একে অপরের সাথে বিভিন্ন বিষয়ে ধারণা এবং অভিজ্ঞতা ভাগাভাগি করতে পারে। এর মাধ্যমে তরুণদের গঠনমূলক ও নতুন নতুন উদ্ভাবনীয় কাজে উৎসাহ প্রদান করা হয়।

বিস্তারিত নিচের লিংকে:  www.speak.social/en/dhaka

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ


আরও সংবাদ   বিষয়:  ঢাকায   স্পিক   ইভেন্ট  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft