ঢাকা, বাংলাদেশ || রবিবার, ২৬ জানুয়ারী ২০২০ || ১৩ মাঘ ১৪২৬
শিরোনাম: ■ দু'সিটির ভোটগ্রহণে কোনো বাধা রইল না ■ নির্বাচন কমিশনে বিএনপির স্থায়ী প্রতিনিধি আছে ■ করোনাভাইরাসের তথ্য সংগ্রহ কেন্দ্র স্থাপন ■ ইসির অভ্যন্তরেই লেভেল প্লেয়িং ফিল্ড নেই ■ ১১ প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ■ দেশে দেশে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস ■ গুরুতর পরিস্থিতির মুখোমুখি চীন ■ ময়মনসিংহে অটোরিকশায় ট্রাকের ধাক্কা, নিহত ২ ■ চীনে করোনাভাইরাসে আক্রান্ত ১ লাখ ■ চট্টগ্রামে বন্দুকযুদ্ধে হত্যা মামলার আসামি নিহত ■ করোনা ভাইরাসে মারা যাবে সাড়ে ছয় কোটি মানুষ! ■ খেলাধুলার মাধ্যেমে সুনাগরিক তৈরি হবে
বেনাপোল সীমান্ত দিয়ে থামছে না স্বর্ণ পাচার
আহম্মদ আলী শাহিন, বেনাপোল (যশোর)
Published : Tuesday, 14 January, 2020 at 4:27 PM

বেনাপোল সীমান্ত দিয়ে থামছে না স্বর্ণ পাচার

বেনাপোল সীমান্ত দিয়ে থামছে না স্বর্ণ পাচার

বেনাপোল সীমান্ত দিয়ে থামছে না স্বর্ণ পাচার। ভারতে সোনা পাচারের সময় গত ২ বছরে যশোরের বেনাপোল চেকপোষ্ট ও সীমান্ত এলাকা থেকে ১ শত ২৫ কেজি সোনা আটক করেছে বিজিবি, পুলিশ ও শুল্ক গোয়েন্দা বিভাগ। অভিযোগ আছে প্রশাসন বিভাগের অনিয়ম দূর্নীতির সুযোগে শক্তিশালী চক্র অবৈধ অনু প্রবেশকারী, পরিবহন কর্মচারী, চেকপোষ্টের বৈধ ও অবৈধ মানি চেঞ্জার ব্যবসায়ী, সিএন্ডএফ কর্মচারী ও পাসপোট ধারী যাত্রীদের মাধ্যমে সিমান্ত পথে সোনা পাচার করছে। কেউ কেউ আটক হলেও পর্দার আড়ালে থেকে যায় প্রকৃত চোরা কারবারীরা।

বেনাপোল আন্তজার্তিক চেকপোষ্ট এলাকায় ভারতের সাথে ৭০ কিলো মিটার সিমান্ত রয়েছে। এর মধ্যে গোগা, কায়বা, পুটখালী, দৌলতপুর, সাদিপুর, গাতিপাড়া ও রঘুনাথপুর ও শিকারপুর উল্লেখযোগ্য। গত ২ বছরে এ সিমান্ত পথে ভারতে পাচার হওয়ার সময় ১ শত ২৫ কেজি আটক করেছে বিজিবি, পুলিশ ও শুল্ক গোয়েন্দা বিভাগ। এ সময় অভিযান চালিয়ে ৩৯ জন সোনা পাচারকারীকে আটক করে। তবে যারা আটক হয় তারা প্রকৃত মালিক নন তারা টাকার বিনিময়ে এসব বহন করে থাকে। আসল ব্যবসায়ীরা থেকে যাচ্ছে ধরা ছোয়ার বাহিরে। ঢাকা হতে কোলকাতার দুরুত্ব কম হওয়ায় স্বর্ণ চোরাকারবারীরা এ সিমান্ত নিরাপদ রুট হিসাবে ব্যবহার করছে। সোনা পাচারকারীরা একটি শক্তিশালী চক্র। যার কারণে বেনাপোল সিমান্ত এলাকায় বন্ধ হচ্ছে না সোনা চোরাচালান।  

৪৯ বিজিবি অধিনায়ক লেঃ কর্নেল সেলিম রেজা জানান গত ২ বছরে যশোরের বেনাপোল সীমান্ত পথে ভারতে পাচারের সময় ১শত ২৫ কেজি স্বর্ণ জব্দ করা হয়েছে। এ সময় আটক করা হয়েছে ৩৯ জন চোরাকারবারীকে।

যশোরের নাভারণ সার্কেলের এএসপি জুয়েল ইমরান জানান শার্শা ও বেনাপোল পোর্ট থানায় গত ২ বছরে স্বর্ণ চোরাচালান সংক্রান্ত ঘটনায় ৫১ জনকে আসামী করে ৪১টি মামলা হয়েছে। স্বর্ণ চোরাচালান প্রতিরোধে পুলিশ কাজ করে যাচ্ছে।

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  বেনাপোল   সীমান্ত   স্বর্ণ   পাচার  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft