ঢাকা, বাংলাদেশ || বুধবার, ২২ জানুয়ারী ২০২০ || ৯ মাঘ ১৪২৬
শিরোনাম: ■ ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন ■ সিরিয়ায় বিমান হামলায় নিহত ৪০ ■ ট্রাম্পের অভিশংসনের বিচার শুরু ■ কেরানীগঞ্জে ত্রিমুখী সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৪ ■ ট্রাম্পকে হত্যা করতে পারলে ৩ মিলিয়ন ডলার পুরস্কার ■ সিটি নির্বাচনে সেনাবাহিনী থাকছে না ■ তাবিথের ওপর হামলা তদন্তের নির্দেশ ■ কিছু কিছু মৃত্যু সত্যিই অত্যন্ত কষ্টের ■ মুজিববর্ষে বাড়ি পাবে ৬৮ হাজার দুস্থ পরিবার ■ মিন্নির আবেদন হাইকোর্টে খারিজ ■ বিজিএমইএ ভবন ভাঙার কার্যক্রম শুরু হচ্ছে বুধবার ■ বাংলাদেশের আক্রমণে ৮৯ রানেই অলআউট স্কটল্যান্ড
আর্থিক লোকসান হলেও সত্য বলতে পিছপা হবেন না মাহাথির
দেশসংবাদ ডেস্ক
Published : Tuesday, 14 January, 2020 at 9:39 PM, Update: 14.01.2020 9:44:19 PM

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ

আর্থিক লোকসান হলেও সত্য বলতে পিছপা হবেন না বলে জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। ভারতের পামওয়েল আমদানি নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় মঙ্গলবার এ কথা বলেন তিনি।

কাশ্মীর ও নাগরিকত্ব ইস্যুতে উগ্র হিন্দুত্ববাদী মোদি সরকারের কঠোর সমালোচনার জেরে সোমবার এ সিদ্ধান্ত নেয় দিল্লি। হঠাৎ রফতানি বন্ধ হয়ে যাওয়ায় স্বভাবতই বড় ধাক্কা লেগেছে মালয়েশিয়ার অর্থনীতিতে। কিন্তু এ ব্যাপারে নিজের মন্তব্যে অটল মাহাথির মোহাম্মদ।

সাংবাদিকদের তিনি বলেন, ভারতে পামওয়েল বিক্রি বন্ধ হয়ে যাওয়ায় আমরা নিশ্চয়ই উদ্বিগ্ন। কিন্তু ভুল কিছু হলে সেটা খোলাখুলি আমাদের বলতেই হবে। যদি আপনি ভুলটা হয়ে যেতে দেন আর নিজের অর্থচিন্তাই শুধু করেন তাহলে আমি মনে করি ওই ভুলটা আমরা এবং সবাই করবে।

মাহাথির জানান, যদিও বৃহত্তম আমদানিকারের বিকল্প পাওয়া সহজ হবে না তবুও আর্থিক ক্ষতি সামলাতে এখন পাকিস্তান, ফিলিপাইন, মিয়ানমার, ভিয়েতনাম, ইথিওপিয়া, সৌদি আরব, মিসর, জর্ডান এবং আলজেরিয়ায় আরও বেশি করে পাম অয়েল রফতানি করা হবে।

এ ব্যাপারে কূটনৈতিক স্তরে আলোচনাও চলছে বলে জানান তিনি।

কাশ্মীরে নিপীড়িত মুসলমানদের পক্ষাবলম্বন করায় মালয়েশিয়াকে একঘরে করার পরিকল্পনা নিয়েছিল ভারত। এজন্য গত অক্টোবরে মালয়েশিয়া থেকে পামওয়েল কেনা বন্ধের পরিকল্পনা করেছিল দেশটি।

নির্দেশনা অনুযায়ী, ইতিমধ্যে কুয়ালালামপুর থেকে পাম তেল কেনা বন্ধ করে দিয়েছে ব্যবসায়ীরা।

হঠাৎ রফতানি বন্ধ হয়ে যাওয়ায় স্বভাবতই বড় ধাক্কা লেগেছে মালয়েশিয়ার অর্থনীতিতে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পামওয়েল উৎপাদক দেশ হিসেবে মালয়েশিয়ার ব্যাপক পরিচিতি রয়েছে। অন্যদিকে ভারত এ তেলের বৃহত্তম ক্রেতা।

দেশসংবাদ/জেআর/এসকে


আরও সংবাদ   বিষয়:   লোকসান   ভারত   মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft