ঢাকা, বাংলাদেশ || বুধবার, ২২ জানুয়ারী ২০২০ || ৯ মাঘ ১৪২৬
শিরোনাম: ■ ট্রাম্পের অভিশংসনের বিচার শুরু ■ কেরানীগঞ্জে ত্রিমুখী সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৪ ■ ই-পাসপোর্ট কার্যক্রম আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ■ লেবাননের নতুন প্রধানমন্ত্রী হাসান দিয়াব ■ ট্রাম্পকে হত্যা করতে পারলে ৩ মিলিয়ন ডলার পুরস্কার ■ সিটি নির্বাচনে সেনাবাহিনী থাকছে না ■ তাবিথের ওপর হামলা তদন্তের নির্দেশ ■ কিছু কিছু মৃত্যু সত্যিই অত্যন্ত কষ্টের ■ মুজিববর্ষে বাড়ি পাবে ৬৮ হাজার দুস্থ পরিবার ■ মিন্নির আবেদন হাইকোর্টে খারিজ ■ বিজিএমইএ ভবন ভাঙার কার্যক্রম শুরু হচ্ছে বুধবার ■ বাংলাদেশের আক্রমণে ৮৯ রানেই অলআউট স্কটল্যান্ড
নাট্যাচার্য সেলিম আল দীনের ১২তম প্রয়াণ দিবস আজ
খলিলুর রহমান, জাবি
Published : Tuesday, 14 January, 2020 at 10:32 PM

নাট্যাচার্য সেলিম আল দীনের ১২তম প্রয়াণ দিবস আজ

নাট্যাচার্য সেলিম আল দীনের ১২তম প্রয়াণ দিবস আজ

নাট্যাচার্য সেলিম আল দীনের ১২তম প্রয়াণ দিবস আজ। ২০০৮ সালের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন। নাটকের আঙ্গিক ও ভাষার ওপর গবেষণা করেছেন সেলিম আল দীন। ঐতিহ্যবাহী বাংলা নাট্যের বিষয় ও আঙ্গিক নিজ নাট্যে প্রয়োগের মাধ্যমে বাংলা নাটকের আপন বৈশিষ্ট্য তুলে ধরেছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠা তার হাত ধরেই। ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাতা সদস্য বাংলা নাটকের এই শিকড় সন্ধানী ১৯৮১-৮২ সালে নাট্যনির্দেশক নাসির উদ্দীন ইউসুফকে সঙ্গী করে গড়ে তোলেন গ্রাম থিয়েটার।

নাট্যাচার্য সেলিম আল দীনের ১২তম প্রয়াণ দিবস আজ

নাট্যাচার্য সেলিম আল দীনের ১২তম প্রয়াণ দিবস আজ


সেলিম আল দীন এর প্র‍য়াণ দিবস উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আজ মঙ্গলবার সকাল নয়টায় স্মরণ শোভাযাত্রা ও সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর বেলা ১১ টায় বারীণ ঘোষের ক্যামেরায় সেলিম আল দীন এর উপর আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ ‘এইতো আমি শিল্পনিখিলের দ্বৈত-অদ্বৈতে’ শিরোনামে ১৪ ও ১৫ জানুয়ারি দুই দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানের প্রথম দিন থাকছে নাটকের গান, ‘সেলিম আর দীন ও এইযে আমি অন্তরঙ্গ সংলাপ’ শিরোনামে মুক্ত আলোচনা, গাজীর গান ও নাটক ‘দহনদয়িতা’।

অনুষ্ঠানের দ্বিতীয় দিন থাকছে দুপুর আড়াইটায় ‘চলচিত্র ও কথকতা : যৈবতী কন্যার মন’ ও সন্ধ্যা সাড়ে ছড়টায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের থিয়েটার ল্যাব তিন এ প্রদর্শিত হবে নাটক ‘সোহরাব-রুস্তম’।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  সেলিম আল দীন  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft