ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ২১ ফেব্রুয়ারী ২০২০ || ৯ ফাল্গুন ১৪২৬
শিরোনাম: ■ ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় নিহত ৪ ■ জাতীয় হ্যান্ডবল দলের গোলরক্ষক সোহান নিহত ■ পদ্মা সেতুতে ২৫তম স্প্যান, দৃশ্যমান ৩৭৫০ মিটার ■ হুবেইতে এক দিনেই ১১৫ জনের মৃত্যু ■ খালেদা জিয়ার সঙ্গে স্বজনদের সাক্ষাৎ ■ চীনে চলছে নির্বিচারে পোষা প্রাণী হত্যা ■ যুক্তরাষ্ট্রের ইতিহাসে ১ম মুসলিম পুলিশ প্রধান (ভিডিও) ■ নারায়ণগঞ্জ জেলা বিএনপি’র কমিটি বিলুপ্ত ■ কাশিমপুর কারাগারে হাজতির মৃত্যু ■ রূপগঞ্জে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত ■ শহীদ মিনারে জনতার ঢল ■ ট্রাম্পের উপদেষ্টা রজার স্টোনকে ৪০ মাসের কারাদণ্ড
জীবননগরে গাছ কেটে নেয়ায় সচেতন মহলের ক্ষোভ
জামাল হোসেন খোকন, জীবননগর (চুয়াডাঙ্গা)
Published : Thursday, 16 January, 2020 at 4:20 PM

জীবননগরে গাছ কেটে নেয়ায় সচেতন মহলের ক্ষোভ

জীবননগরে গাছ কেটে নেয়ায় সচেতন মহলের ক্ষোভ

চুয়াডাঙ্গা জীবননগর উপজেলার আন্দুলবাড়ীয়ার নিশ্চিন্তপুর-পুরন্দপুর গ্রামীণ সড়কে সামাজিক বনায়নের গাছ রাস্তা পাঁকা করনের অজুহাত দেখিয়ে বিনা টেন্ডারে কেটে নেয়ার অভিযোগ উঠেছে সমিতির সভাপতি  ও বনবিভাগ কর্মকর্তার বিরুদ্ধে।

ঘটনার ব্যাপারে লিখিত অভিযোগের পরেও কোন ব্যবস্থা না নেয়ায় সচেতন মহল ও উপকারভোগীদের  মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, সরকারের সামাজিক বনায়ন কর্মসূচীর আওতায় গত ২০০৯-২০১০ অর্থ বছরে উপজেলার আন্দুলবাড়ীয়া ইউনিয়নের নিশ্চিন্তপুর-পুরন্দপুর পর্যন্ত সড়কের দুই ধারে সামাজিক বনায়ন সমিতির তত্বাবধানে বাগান সৃজন করা হয়।বিভিন্ন ফলজ- বনজ গাছ ছাড়াও সেখানে দেশীয় বাবলা,নিম,রেন্টিকড়ই গাছ ইত্যাদি গাছ লাগানো হয়।

সম্প্রতি রাস্তা পাঁকা করণের অজুহাত দেখিয়ে রাস্তার দুই ধারে বেড়ে ওঠা সমিতির গাছগুলো কোন প্রকার টেন্ডার ছাড়াই কেটে নিয়ে যাওয়া হচ্ছে।

জীবননগরে গাছ কেটে নেয়ায় সচেতন মহলের ক্ষোভ

জীবননগরে গাছ কেটে নেয়ায় সচেতন মহলের ক্ষোভ


নিয়মানুয়ায়ী সামাজিক বনায়ন গাছ কর্তনের আগে গাছ জরিপ ও তা বিশেষ চিহ্ন দ্বারা মার্ক করা এবং টেন্ডারের মাধ্যমে প্রকাশ্যে নিলামে বিক্রি করা।বিক্রয় লব্ধ টাকা চুক্তি অনুয়ায়ী উপকারভোগী সমিতির সদস্য, সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ,জমির মালিক ও বনবিভাগ কর্তৃপক্ষের মধ্যে বন্টন করা।কিন্তু এ সব কিছুর তোয়াক্কা না করে রাস্তা পাঁকা করণ ও প্রস্তুত্বকরণের অজুহাতে বিনা টেন্ডারে বিভিন্ন প্রজাতির শতাধিক গাছ কর্তন করেছেন ।

রাস্তার পার্শ্বের জমির মালিক উপকারভোগী নিশ্চিন্তপুর গ্রামের মৃত ইব্রাহিম মন্ডলের পুত্র রেজা আহমেদ বলেন,কোন টেন্ডার ছাড়াই গাছ  কেটে নিয়ে যাওয়ার ব্যাপারে আমি প্রতিবাদ করলে তা অগ্রাহ্য করে সমিতির সভাপতি আমিনুর রহমান আমিন ও জীবননগর উপজেলা  বনবিভাগের। কর্মচারী মাহাবুবু উপস্থিত থেকে শতাধিক গাছ কর্তন করেছেন। আমি গাছ কর্তনের ব্যাপারে জীবননগর উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ দিয়েছি।

সামাজিক ববায়ন সমিতির সভাপতি আমিনুর রহমান আমিন বলেন,উপজেলা বন বিভাগের সাথে কথা বলে গাছ কাটা হচ্ছে। টেন্ডার দেওয়া না  দেওয়ার মালিক উপজেলা বনবিভাগ। রাস্তা প্রস্তত্বকরণ করার স্বার্থে ঠিকাদার প্রতিষ্ঠান ভেক্যু মেশিন দিয়ে গাছ উপড়ে দেয়ায় গাছগুলো কেটে বনবিভাগ কর্তৃপক্ষ নিয়ে যাচ্ছে। পরবর্তীতে তা টেন্ডার দেয়া হবে বলে জানিয়েছে। গাছ কেটে নিয়ে যাওয়ার সময় বনবিভাগের মাহবুব উপস্থিত থেকে গাছ কাটা হয়েছে। সেখানে আমার কি করার আছে?

এব্যাপারে জীবননগর উপজেলা বন সম্প্রসারণ কর্মকর্তা শরিফুল ইসলাম কাজল বলেন,রাস্তা প্রস্তত্বকরণে কাজ চলছে। ঠিকাদার প্রতিষ্ঠান রাস্তায় কাজ করতে গিয়ে বেশ কিছু গাছ ভেক্যু মেশিন দিয়ে উপড়ে দিয়েছে। আমরা সেই গাছগুলো সমিতির লোকজনকে কেটে রাখতে বলেছি।পরে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে টেন্ডারের মাধ্যমে বিক্রি করা হবে।

জীবননগর উপজেলা নির্বাহী অফিসার সিরাজুল ইসলাম বলেন,নিশ্চিন্তপুর- পুরন্দপুর রাস্তায় সামাজিক বনায়নের গাছ কেটে নেয়ার ব্যাপারে একটি লিখিত অভিযোগ পাওয়ায় তা উপজেলা বন সম্প্রসারণ কর্মকর্তা বরাবর ব্যবস্থা গ্রহনের জন্য লিখেছি।

দেশসংবাদ/প্রতিনিধি/এনকে


আরও সংবাদ   বিষয়:  চুয়াডাঙ্গা   জীবননগর   গাছ   অভিযোগ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft