ঢাকা, বাংলাদেশ || বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২০ || ৭ ফাল্গুন ১৪২৬
শিরোনাম: ■ জিম্বাবুয়ের বিপক্ষেই ‘অধিনায়ক মাশরাফি’র শেষ ■ কেন্দ্রের সিদ্ধান্ত ছাড়া কাউকে বহিষ্কার নয় ■ সুপ্রিমকোর্ট বারের ভোটের তারিখ ঘোষণা ■ করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশি জীবনমৃত্যুর সন্ধিক্ষণে ■ মাঝ আকাশে দুই বিমানের সংঘর্ষে নিহত ৪ ■ মানবতাবিরোধী অপরাধ মামলায় এক আসামির জামিন ■ খালেদা জিয়ার জামিন শুনানি রোববার ■ চীনে মৃত্যু আতঙ্ক, প্রাণ গেল আরও ১৩২ জনের ■ অভিবাসীদের ৫ বছরের ফ্যামিলি ভিসা দেবে কাতার ■ চলতি বছরেই কার্যকর হচ্ছে জিপিএ-৪ ■ বার কাউন্সিলের এমসিকিউ পরীক্ষার রোল নম্বর প্রকাশ ■ ফের বাড়ল স্বর্ণের দাম
বিএনপি উদারপন্থী দল, এর কাছে বিপ্লব আশা করলে হবে না
দেশসংবাদ ডেস্ক
Published : Friday, 17 January, 2020 at 6:02 PM, Update: 17.01.2020 6:45:41 PM

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপি একটি উদারপন্থী দল। এর কাছে কেউ বিপ্লব আশা করলে হবে না।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের মিলনায়তনে এক গোলটেবিল বৈঠকে তিনি একথা বলেন।

এক যুগেরও বেশি সময় ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপি আন্দোলনও করতে পারছে না, আবার বড় কোনো আন্দোলনেও যাচ্ছে না- দল এবং দলের বাইরে এমন সমালোচনার মুখে বিএনপি মহাসচিব বলেন, বিএনপি তার নিজস্ব চরিত্র নিয়ে এগিয়ে যাবে। আমরা প্রতি মুহূর্তে আন্দোলনের মধ্যেই আছি।

কীভাবে প্রতি মুহূর্তে আন্দোলনের মধ্যে আছেন- এর ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন, আমরা কোর্টে যাই, আলোচনা করি, নির্বাচনে যাই সবই আন্দোলনের অংশ। এই আন্দোলনগুলোকে একসঙ্গে করে আমরা বড় আন্দোলনের দিকে এগিয়ে যাব।

ফখরুল বলেন, হঠাৎ করে কিছু করে নিশ্চিহ্ন হয়ে যেতে চাই না। আমাদের অভিজ্ঞতা আছে যে ২০১৪ সালের নির্বাচনের সময় এবং ২০১৫-তে আন্দোলনের মধ্য দিয়ে আমাদের যে ক্ষতি হয়েছে সেই ক্ষতি পুষিয়ে উঠতে আমাদের এখনও অনেক বেগ পেতে হচ্ছে।’

তিনি বলেন, বিএনপি ২০১৪ সালের সংসদ নির্বাচনে অংশ নেয়নি। ২০১৫ সালে সংসদ নির্বাচনের দাবিতে রাজপথে আন্দোলন শুরু করা হয়। কিন্তু টানা ৩ মাসের সেই আন্দোলন ছিল কার্যত নিষ্ফল। তার মাশুল এখনও গুনতে হচ্ছে। বিপুলসংখ্যক নেতাকর্মী মামলার আসামি কারাগারে যান, অনেকে আত্মগোপনে। এ ছাড়া আন্দোলন চলাকালে নাশকতার ঘটনা বিএনপির ভাবমূর্তিও সংকটে পড়েছে।

ঢাকা সিটি নির্বাচনের বিষয়ে বিএনপি মহাসচিব বলেন, এ নির্বাচনে জয়ী হওয়ার জন্যই অংশ নিয়েছে বিএনপি। জনগণকে এক করতে পারলে আমরা এই নির্বাচনে জয়ী হব।

বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক শওকত মাহমুদের সভাপতিত্বে গোলবৈঠকে বক্তব্য দেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ আয়োজিত ‘নির্বাচনে আস্থাহীনতা, ইভিএমের ব্যবহার: বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক এ গোলটেবিল অনুষ্ঠিত হয়।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক মো. আখতার হোসেন।
 
দেশসংবাদ/জেআর/এসকে


আরও সংবাদ   বিষয়:  বিএনপি   উদারপন্থী দল   মির্জা ফখরুল ইসলাম আলমগীর   



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft