ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ২১ ফেব্রুয়ারী ২০২০ || ৯ ফাল্গুন ১৪২৬
শিরোনাম: ■ ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় নিহত ৪ ■ জাতীয় হ্যান্ডবল দলের গোলরক্ষক সোহান নিহত ■ পদ্মা সেতুতে ২৫তম স্প্যান, দৃশ্যমান ৩৭৫০ মিটার ■ হুবেইতে এক দিনেই ১১৫ জনের মৃত্যু ■ খালেদা জিয়ার সঙ্গে স্বজনদের সাক্ষাৎ ■ চীনে চলছে নির্বিচারে পোষা প্রাণী হত্যা ■ যুক্তরাষ্ট্রের ইতিহাসে ১ম মুসলিম পুলিশ প্রধান (ভিডিও) ■ নারায়ণগঞ্জ জেলা বিএনপি’র কমিটি বিলুপ্ত ■ কাশিমপুর কারাগারে হাজতির মৃত্যু ■ রূপগঞ্জে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত ■ শহীদ মিনারে জনতার ঢল ■ ট্রাম্পের উপদেষ্টা রজার স্টোনকে ৪০ মাসের কারাদণ্ড
অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ ইউপি সদস্যের বিরুদ্ধে
অসীমরায়, বান্দরবান
Published : Saturday, 18 January, 2020 at 7:09 PM

অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ ইউপি সদস্যের বিরুদ্ধে

অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ ইউপি সদস্যের বিরুদ্ধে

বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের সুলতানপুর এলাকার সুয়ালক খালে পরিবেশ ধ্বংস করে পার্শবর্তী সাতকানিয়া উপজেলার বাজালিয়ার ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুস সবুর মেম্বার গং এর বিরুদ্ধে  অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে।

প্রতি বছর শীত মৌসুমে পার্বত্য জেলা বান্দরবানের অভ্যন্তরে ঢুকে  বালু উত্তোলনের  ব্যবসা করে যাচ্ছে এইসিন্ডিকেট, একমাস ধরে অবৈধভাবে বালু উত্তোলন করে ব্যবসা করলেও কর্তৃপক্ষ কোনো  পদক্ষেপ নিচ্ছে না বলে অভিযোগ তুলেছেন স্থানীয়রা।

এলাকাবাসীর অভিযোগ, পার্শবর্তী সাতকানিয়া উপজেলার  ইউপি সদস্য আব্দুস সবুর সিন্ডিকেট পার্বত্য এলাকায় প্রবেশ করে অবৈধ বালুর ব্যবসা, কাঠ পাচার,পাশাপাশি জুয়ার আড্ডাসহ বিভিন্ন অপকর্ম করে আসছে।

স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে সরেজমিনে গিয়ে দেখা যায়, সুয়ালক ১নম্বর ওয়ার্ড এর সুলতানপুর বাজারের পাশে সুয়ালক খাল থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে পার্শবর্তী সাতকানিয়ায় পাচার করছে এই ইউপি এবং বালুর চরের মালিকানা দাবীদার স্থানীয় মো. জাহাঙ্গির, বাজালিয় ইউনিয়নের বড়দোয়ারার মো. হাফেজ ও সোলতান পুরের রবিউল হোসেন নামে চক্রটি।

স্থানীয় আব্দুস সাত্তার ও মো. জসিম অভিযোগ করে বলেন, সাতকানিয়া উপজেলার বাজালিয়া ইউপি সদস্য হলেও সে পার্বত্য জেলায় প্রবেশ করে সন্ত্রাসী কায়দায় অবৈধভাবে বালু উত্তোলন করছে।  এই বালু উত্তোলন অব্যাহত থাকলে কেরানীহাট-বান্দরবান সড়কের সেনাবাহিনীর নবনির্মিত দুই লাইনের সেতুটি ভবিষ্যতে ধ্বসে পড়ার সম্ভাবনা রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বাজালিয়ার ইউপি সদস্য আব্দুস সবুর মুঠোফোনে বলেন, আমরা অবৈধভাবে বালু তুলছি না, প্রশাসনের সবাইকে ম্যানেজ করে বালু উত্তোলন করছি।এলাকাটি ওই পারে বান্দরবান হলেও এপারে আমাদের সাতকানিয়া।

২০১০ সালের বালুমহাল আইনে বলা আছে বিপণনের উদ্দেশ্যে কোনো উন্মুক্ত স্থান, চা-বাগানের ছড়া বা নদ-নদীর তলদেশ থেকে বালু বা মাটি উত্তোলন করা যাবে না। এ ছাড়া সেতু, কালভার্ট, ড্যাম, ব্যারাজ, বাঁধ, সড়ক-মহাসড়ক, বন, রেললাইন ও অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারি-বেসরকারি স্থাপনা অথবা আবাসিক এলাকা থেকে বালু ও মাটি উত্তোলন নিষিদ্ধ।

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  অবৈধ   বালু   উত্তোলন   অভিযোগ   ইউপি   বিরুদ্ধে  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft