ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ২১ ফেব্রুয়ারী ২০২০ || ৯ ফাল্গুন ১৪২৬
শিরোনাম: ■ ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় নিহত ৪ ■ জাতীয় হ্যান্ডবল দলের গোলরক্ষক সোহান নিহত ■ পদ্মা সেতুতে ২৫তম স্প্যান, দৃশ্যমান ৩৭৫০ মিটার ■ হুবেইতে এক দিনেই ১১৫ জনের মৃত্যু ■ খালেদা জিয়ার সঙ্গে স্বজনদের সাক্ষাৎ ■ চীনে চলছে নির্বিচারে পোষা প্রাণী হত্যা ■ যুক্তরাষ্ট্রের ইতিহাসে ১ম মুসলিম পুলিশ প্রধান (ভিডিও) ■ নারায়ণগঞ্জ জেলা বিএনপি’র কমিটি বিলুপ্ত ■ কাশিমপুর কারাগারে হাজতির মৃত্যু ■ রূপগঞ্জে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত ■ শহীদ মিনারে জনতার ঢল ■ ট্রাম্পের উপদেষ্টা রজার স্টোনকে ৪০ মাসের কারাদণ্ড
টাংগাব মাদরাসার গভর্নিং বডির গঠনে অনিয়মের অভিযোগ
দেশসংবাদ ডেস্ক
Published : Tuesday, 21 January, 2020 at 7:22 PM

আরবি বিশ্ববিদ্যালয়

আরবি বিশ্ববিদ্যালয়

গভর্নিং বডির গঠনে অনিয়ম এবং মিথ্যা তথ্য দেওয়ার পাশাপাশি অসৎ ব্যক্তিকে টাংগাব ফাজিল মাদরাসার সভাপতি পদে মনোনয়ের জন্যে ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ে আবেদন করা হয়েছে। ময়মনসিংহের গফরগাঁও উপজেলার টাংগাব গ্রামের মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষকে জোরপূর্বকভাবে সভাপতি পদে মো.মোফাজ্জাল হোসেন (সাগর)কে সভাপতি পদে অনুমোদনের জন্য আবেদন করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে। নিয়ম অনুসারে যে, কোনো কমিটির মেয়াদ শেষ হওয়ার অন্তত ৩ মাস আগেই নতুন কমিটি গঠনের জন্য চূড়ান্ত ভোটার প্রনণয়ন করতে হয়। অভিভাবক প্রতিনিধি নির্বাচনের লক্ষ্যে এই তালিকা তৈরি করা হয় ২৭ জুলাই ২০১৮ সালে। আরিএই ভোটার তালিকায় করা অনিয়ম।

তালিকার ৩৬৪ নং ভোটার দেখানো হয়েছে ছাত্রের অভিভাবক হিসেবে হারুন অর রশিদ (পিতা কফিল উদ্দিন)কে। আর ছাত্র হিসেবে দেখানো হয়েছে ছেলে নাদিম হোসেন জয়কে। জয়কে দেখানো হয়েছে এই মাদরাসার ফাজিল তৃতীয় বর্ষের ছাত্র হিসেবে। অথচ নাদিম হোসেন জয় তৃতীয় বর্ষ তো দূরের কথা ফাজিল দ্বিতীয় বর্ষের তালিকাও নেই। আরবী বিশ্ববিদ্যালয়ের ফাজিল ২ ও ৩ বর্ষের পরিক্ষায়ও তার  কোনো নাম নেই। তিনি বাংলাদেশেও নেই ২০১৭ সাল থেকে। তিনি এই মাদরাসার ছাত্রই না বিদেশে অবস্থান করছেন। অর্থাৎ কমিটি গঠনের শুরুতেই অনিয়ম। কমিটির ছাত্র অভিভাবক হয়েছেন। যার কোনো ছাত্রই নেই।

দ্বিতীয় অনিয়ম হচ্ছে আবেদনের প্রত্যয়ন পত্রে বলা হয়েছে, যে মাদরাসার অধ্যক্ষ, উপাধ্যক্ষ, সভাপতি, শিক্ষক-কর্মচারী এবং মাদরাসার সংশ্লিষ্ট কোনো বিষয়ে মামলা নেই। কিন্তু সত্য ঘটনা হলো-মাদরাসার গভর্নিং বডি, সাবেক সভাপতি, সদস্য, মাদরাসার অধ্যক্ষ, শিক্ষক এবং কর্মচারির বিরুদ্ধে মামলা রয়েছে। যা ময়মনসিংহের আদালতে চলমান।

শুধু তাই নয়, প্রতিষ্ঠানটির শিক্ষকদের বিরুদ্ধে সরকারি টাকা আত্নসাৎ ও নিয়োগ বাণিজ্যসহ বিভিন্ন কারণে ২৬ এপ্রিল ২০১৪ সাল থেকে মাদরাসার নবায়ন নেই। নবায়ন না থাকায় কমিটিতে মাদরাসা শিক্ষা বোর্ড ও মাদরাসা অধিদফতরে আবেদন করার পর মাদরাসা বোর্ড এবং অধিদফতর থেকে কাউকে বিদুতসাহি সদস্য মনোনীত করেনি।

অথচ আবরী বিশ্ববিদ্যালয়ের আবেদনে, ২৭ এপ্রিল ২০১৩-২৬ এপ্রিল ২০১৭ সাল পর‌্যন্ত ‍ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃক নবায়নের যে চিঠি দেয়া হয়েছে। এই চিঠি ভূয়া। এরকম কোনো নবায়ন ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দেয়নি। তবে ২০১১ সালে ইসলামী বিশ্ববিদ্যালয় ২৬ এপ্রিল ২০১৩ সাল পর‌্যন্ত মাদরাসাকে নবায়ন করে একটি চিঠি দিয়েছিলো। আর সিই চিঠিকে নকল করে একটি চিঠি তৈরি করেছে আবেদেনে জমা দেয়া হয়েছে। আরবী বিশ্ববিদ্যালয়ের সঙ্গে প্রতারণা করা করেছে।

সভাপতি প্রার্থী মোফাজ্জল হোসেন সাগর অসৎ ও ঘুষখোর ব্যক্তি। তিনি প্রকাশ্যে মাদরাসার সাবেক অধ্যক্ষের কাছে ১২ লাখ টাকা ঘুষ দাবি করেন। ঘুষ না দেয়ায় বিভিন্নভাবে হয়রানি করেন। সাবেক অধ্যক্ষের বিষয়টি স্বীকার করেন। কিন্তু কোনো মন্তব্য করেতে রাজি হননি। মাদরাসা ভারপ্রাপ্ত অধ্যক্ষ আমিনুল ইসলাম কোনো মন্তব্য করেননি।

তবে নাম না প্রকাশের শর্তে মাদরাসার একাধিক শিক্ষক বলেন, সাবেক অধ্যক্ষের আমলে বেশ কিছু শিক্ষক নিয়োগ দেয়া হয়। নিয়োগকৃত শিক্ষকদের এমপিও জন্য ইউনিয়নের চেয়ারম্যানের মাদরাসার প্রত্যায়ন পত্র আনতে গেলে ১২ লাখ টাকা ঘুষ দাবি করেন। এই টাকা না দেওয়ার হয়রানি করেন। তার প্রত্যক্ষ মদদে আগের কমিটির সভাপতি ও অধ্যক্ষসহ ৩৩জন শিক্ষক ও সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা করানো হয়।তারা বলেন, উনি (সাগর) কমিটিতে সভাপতি হওয়ার মূল উদ্দেশ্য প্রতিষ্ঠানটির অধ্যক্ষ, অফিস সহকারি এবং ঝাড়ুদার পদে নিয়োগ বাণিজ্য।

দেশসংবাদ/এসআই


আরও সংবাদ   বিষয়:  আরবি বিশ্ববিদ্যালয়   টাংগাব ফাজিল মাদরাসা  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft