ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী ২০২০ || ১৩ ফাল্গুন ১৪২৬
শিরোনাম: ■ ইনিংস ব্যবধানে জিতলো বাংলাদেশ ■ ব্যাপক রাজনৈতিক বিশৃঙ্খলায় মালয়েশিয়া ■ বিক্ষোভে উত্তাল কলকাতা, দিল্লিতে নিহত ৪ ■ জ্বলছে দিল্লি, পরিস্থিতি নিয়ন্ত্রনে দফায় দফায় বৈঠক ■ যুবলীগ সভাপতিকে পেটালেন ওসি ■ ১১ বছরেও অসমাপ্ত বিস্ফোরক মামলার বিচারকার্য ■ সেনাবাহিনীর উচ্চপর্যায়ে রদবদল ■ করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২৭০১ ■ সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত ■ লিবিয়ায় ১৬ তুর্কি সেনা নিহত! ■ চট্টগ্রাম সিটি নির্বাচনে বিএনপির প্রার্থী ডা. শাহাদাত ■ ১ এপ্রিল থেকেই ৯ শতাংশ সুদে ব্যাংক ঋণ
পর্তুগালের দু’গ্রুপের সংঘর্ষের খবর নিয়ে বিভ্রান্তি
মোঃ রাসেল আহম্মেদ, লিসবন (পর্তুগাল)
Published : Tuesday, 21 January, 2020 at 10:47 PM, Update: 21.01.2020 11:02:26 PM

বিভ্রান্তি

বিভ্রান্তি

পর্তুগালের রাজধানী লিসবনে সিলেটের দুই প্রবীণ ব্যবসায়ীর মধ্যে ব্যক্তিগত ও আঞ্চলিক বিরোধের জের ধরে গত শনিবার রাতে সংগঠিত সংঘর্ষ নিয়ে বিভ্রান্তি ছড়িয়ে পড়েছে। বিভিন্ন সংবাদ মাধ্যমে একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে যা সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব।

দীর্ঘ কয়েক মাস ধরে চলমান ব্যক্তিগত সমস্যা কথা-কাটাকাটি, হাতাহাতি থেকে শুরু করে সর্বশেষ গত শনিবার রাতে রক্তক্ষয়ী সংঘর্ষে চারজন গুরুতর আহত হয়ে লিসবনের বিভিন্ন হাসপাতালে চিকিত্সাধীন আছেন। যাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক এবং নিবিড় পরিচর্যা কেন্দ্রে রয়েছে।

চলমান এই সমস্যাকে অনেকেই ব্যক্তিগত সার্থ সিদ্ধির হাতিয়ার হিসেবে ব্যবহার করতে চেষ্টা করছেন। স্থানীয় কোন কোন মিডিয়ায় বাংলাদেশীদের কাজ থেকে তথ্য সংগ্রহ করে ঘটনার কারণ রাজনৈতিক ও ধর্মীয় হিসেবে প্রকাশ করছেন যা একেবারে ভিত্তিহীন। রক্তক্ষয়ী এই সংঘর্ষ একান্ত ব্যক্তিগত বলে অভিমত দিয়েছেন প্রত্যক্ষদর্শী ও লিসবনে অবস্থানরত বাংলাদেশীরা।

এই ঘটনাকে লিসবনে বসবাসরত বাংলাদেশীদের জন্য একটা অশনি সংকেত হিসেবে দেখছেন পর্তুগালে বাংলাদেশ কমিউনিটির মানুষজন এবং যদি ধর্মীয় কারনে এই রক্তক্ষয়ী সংঘর্ষ হয়েছে বলে স্থানীয় প্রশাসনে প্রমাণিত হয় তাহলে লিসবনে মুসলিম বাংলাদেশীরা স্বাধীনভাবে ধর্মীয় কার্যক্রম পালনে বাধাগ্রস্থ হবেন বলে মনে করছেন সাধারণ বাংলাদেশীরা।

লিসবনের বাংলাদেশ কমিউনিটির প্রবীণ ব্যক্তি, পর্তুগাল মুল ধারার রাজনৈতিক ব্যক্তিত্ব ও লিসবন সিটি কাউন্সিলর রানা তাসলিম উদ্দিন সবাইকে নিজ নিজ জায়গা থেকে সজাগ থাকার ও প্রতিবাদ করতে আহবান করেছেন। তিনি আরো উল্লেখ করেন, কোন অবস্থাতেই এই ব্যক্তিগত সমস্যাকে রাজনৈতিক বা ধর্মীয় ঘটনা হিসাবে প্রমান করতে সুযোগ যেন না দেয়া হয়।

গতকাল থেকে যে গুজব উঠেছে আহতদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে তা সম্পূর্ণ ভিত্তিহীন। ঐ ব্যক্তি এখনো চিকিত্সাধীন অবস্থায় আছেন বলে হাসপাতাল সূত্রে জানা গেছে।

বাংলাদেশ দূতাবাস লিসবন কর্তৃক এই বিষয়ে বাংলাদেশের সংশ্লিষ্ট দপ্তরে বিস্তারিত জানিয়েছেন বলে অবহিত করেছেন এবং পুলিশ প্রশাসন ও হাসপাতাল কর্তৃপক্ষের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন।

এই ঘটনার পর থেকে লিসবনে বসবাসরত সকল বাংলাদেশী ব্যবসায়ীরা উদ্বিগ্ন ও দুঃচিন্তার মধ্যে আছেন। সংঘাতের ফলে পর্তুগাল সরকার ও স্থানীয় মানুষজনের কাছে বাংলাদেশ কমিউনিটির সুনাম প্রশ্নবিদ্ধ হবে বলে মত দিয়েছেন অনেকে।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  পর্তুগাল   সংঘর্ষ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft