ঢাকা, বাংলাদেশ || শনিবার, ২২ ফেব্রুয়ারী ২০২০ || ১০ ফাল্গুন ১৪২৬
শিরোনাম: ■ ২৯ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্র-তালেবান শান্তি চুক্তি ■ করোনার নতুন আতঙ্ক, আক্রান্ত হলেও প্রকাশ পাচ্ছে না লক্ষণ ■ তৃণমূল বিএনপিকে শক্তিশালী করার উদ্যোগ ■ টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ ■ ঈশ্বরদীতে বাসের ধাক্কায় ২ মোটরসাইকেল আরোহী নিহত ■ রোববার বিটিআরসিকে ১ হাজার কোটি টাকা দিচ্ছে গ্রামীণফোন ■ সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত বাংলাদেশি আইসিইউতে ■ আরব আমিরাতে করোনাভাইরাসে বাংলাদেশি আক্রান্ত ■ তরুণদের উদ্দেশ্যে যা বললেন প্রধানমন্ত্রী ■ ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় নিহত ৪ ■ জাতীয় হ্যান্ডবল দলের গোলরক্ষক সোহান নিহত ■ পদ্মা সেতুতে ২৫তম স্প্যান, দৃশ্যমান ৩৭৫০ মিটার
ফ্রি এম্বুলেন্স সার্ভিস দিচ্ছেন স্কুল শিক্ষিকা ‘শেফালী’
সাকলাইন শুভ, নাটোর
Published : Wednesday, 22 January, 2020 at 10:02 PM

ফ্রি এম্বুলেন্স সার্ভিস দিচ্ছেন স্কুল শিক্ষিকা ‘শেফালী’

ফ্রি এম্বুলেন্স সার্ভিস দিচ্ছেন স্কুল শিক্ষিকা ‘শেফালী’

নাটোরের বড়াইগ্রাম উপজেলার নগর ইউনিয়নের দৌগাছী গ্রামের মেরিগাছা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন সহকারী শিক্ষিকার নাম শেফালী খাতুন। তিনি ফ্রি এম্বুলেন্স সার্ভিস দিচ্ছেন, অর্থাৎ বিনা টাকায় ভাড়ায় ফ্রি এম্বুলেন্স সার্ভিস দিচ্ছেন এমন তথ্য নাটোরের সোস্যাল মিডিয়া ফেসবুকে ইতোমধ্যে ভাইরাল হয়েছে।

শেফালী খাতুন উপজেলার মেরীগাছা সরকারী প্রাথমিক বিদ্যালের সহকারী শিক্ষীকা ও নগর ইউনিয়ের সাবেক চেয়ারম্যান সামসুজ্জোহা সাহেবের বোন।

জানাযায়, গত ২ মাস যাবৎ শুধু চালকের একবেলা খাবারের বিনিময়ে এলাকাবাসীকে এই অ্যাম্বুলেন্স সেবা দিয়ে আসছেন তিনি, শেফালী খাতুন পেশায় প্রাথমিক বিদ্যালয়ের একজন শিক্ষিকা, বেতন খুব একটা বেশি না, কিন্তু স্বপ্ন দেখেছেন একটি অ্যাম্বুলেন্সের, যা সেবা দিবে বিনা পয়সায়। শুধু স্বপ্ন দেখাতেই সীমাবদ্ধ ছিলেন না এই স্কুল শিক্ষিকা, ধীরে ধীরে ৬ বছর যাবৎ সঞ্চয় করেছেন বেতনের অংশ। অবশেষে সত্যি হয়েছে সেই স্বপ্ন আজ, তাঁর জমানো টাকায় কেনা অ্যাম্বুলেন্সে এখন বিনা পয়সায় সেবা পাচ্ছে দৌগাছী, মশিন্দা, দিঙ্গলকান্দী ,লক্ষীচামারী, মনপিরিত, মেরীগাছা, চুলকাটিয়া ,কুজাইলসহ মোট ৮ গ্রামের মানুষ। এ পয়ন্ত ৪৫ জন রুগী  এসেবা নিয়েছে ও দুইটি মরদেহ বাড়িতে পৌঁছে দিতে সক্ষম হয়েছে। দৌগাছী গ্রামের লিমন জানান, সেবাটি মূলত এলাকার গরীব অসহায় মানুষদের জন্যে। এটি চব্বিশ ঘন্টাই চালু থাকায় এলাকার মানুষ খুবই উপকৃত হচ্ছে।

মশিন্দা গ্রামের  মোঃ নাসির উদ্দিন বলেন,  এ সেবা পেয়ে আমি অনেক উপকৃত হয়েছি। হয়তো সেইদিন আমি মারাই যেতাম যদি দৌগাছী গ্রামের ওই অ্যাম্বুলেন্স না আসতো। অ্যাম্বুলেন্সে সেবা পেয়ে আমার অনেক উপকার হয়েছে।

স্থানীয় ইউপি সদস্য জমির উদ্দিন  এই উদ্যোগের প্রশংসা করে বলেন, ‘যেখানে এলাকার গরিব মানুষের চিকিৎসা ব্যয় বহন করা কঠিন সেখানে অ্যাম্বুলেন্স  ভাড়া বিলাসিতা। এই পরিস্থিতিতে শেফালী ম্যাডামের ফ্রি অ্যাম্বুলেন্স সেবাটি মানবতার দৃষ্টান্ত স্থাপন করেছে,  ড্রাইভারের একবেলা খাবারের বিনিময় অ্যাম্বুলেন্স পাওয়া যাচ্ছে যা অনেক বড় পাওয়া।’

এ উদ্যোগ সম্পর্কে জানতে চাইলে শেফালী খাতুন বলেন, গ্রামের দরিদ্র মানুষের দূর্ভোগ দেখে তাদের জন্য কিছু একটা করার চিন্তা করি কিন্তু টাকার অভাবে তা পেরে উঠতে পারি না। গ্রামের গরিব হতদরিদ্র মানুষেরা অনেক সময় টাকার অভাবে চিকিৎসা নিতে পারে না, সেখানে অ্যাম্বুলেন্স ভাড়া যদি বেঁচে যায় তাহলে তাঁরা ভালো ভাবে চিকিৎসা সেবা নিতে পারবে। শিক্ষকতার পাশাপাশি এলাকার  মানুষদের নিয়ে বিভিন্ন ধরনের স্বাস্থ্য বিষয়ক, শিক্ষা বিষয়ক সেমিনার করে থাকেন তিনি। এসব সেমিনার এর মাধ্যমে মানুষের মাঝে শিক্ষা ও চিকিৎসার বিষয়ে বিভিন্ন ধরনের পরামর্শ দিয়ে থাকেন। শেফালী খাতুন সবাইকে সেবা দিতে না পেরে সহযোগিতা চেয়ে আরো বলেন, একটা অ্যাম্বুলেন্স হওয়ায় অনেক সময় ৮ টি গ্রামে সেবা দেওয়া সম্ভব হয় না। সরকারি বা বেসরকারি কোন সহযোগিতা পেলে আরেকটি অ্যাম্বুলেন্স কিনতে চাই। তাছাড়া সহযোগিতা পেলে মানুষের মধ্যে সচেতনামূলক সেমিনারের পরিধি বাড়ানোর ইচ্ছা রয়েছে।

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  ফ্রি এম্বুলেন্স   সার্ভিস   শিক্ষিকা   শেফালী  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft