ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী ২০২০ || ১৩ ফাল্গুন ১৪২৬
শিরোনাম: ■ মিসরের সাবেক স্বৈরশাসক হোসনি মোবারকের মৃত্যু ■ যুক্তরাষ্ট্র থেকে ৩ বিলিয়ন ডলারের সমরাস্ত্র কিনবে ভারত ■ পিইসিতে বৃত্তি পেল সাড়ে ৮২ হাজার ■ ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা ■ ইনিংস ব্যবধানে জিতলো বাংলাদেশ ■ ব্যাপক রাজনৈতিক বিশৃঙ্খলায় মালয়েশিয়া ■ জ্বলছে দিল্লি, পরিস্থিতি নিয়ন্ত্রনে দফায় দফায় বৈঠক ■ যুবলীগ সভাপতিকে পেটালেন ওসি ■ ১১ বছরেও অসমাপ্ত বিস্ফোরক মামলার বিচারকার্য ■ সেনাবাহিনীর উচ্চপর্যায়ে রদবদল ■ করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২৭০১ ■ সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত
দু'সিটির ভোটে থাকছে ৬৫ প্লাটুন বিজিবি
দেশসংবাদ ডেস্ক
Published : Monday, 27 January, 2020 at 3:18 PM, Update: 27.01.2020 5:01:28 PM

 বিজিবি

বিজিবি

আসন্ন ঢাকার দুই সিটি নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষায় ৬৫ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মাঠে থাকবে। তারা ভোটের আগে ও পরে মোট চারদিন দায়িত্ব পালন করবেন। সোমবার ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, এবারের নির্বাচনে ৪০ হাজারের মতো ফোর্স নিয়োজিত থাকবে।
ঢাকা উত্তর সিটিতে ২৭ প্লাটুন ও ঢাকা দক্ষিণ সিটিতে ৩৮ প্লাটুন বিজিবি মোতায়েন স্ট্রাইকিং ফোর্স হিসাবে দায়িত্ব পালন করবেন।

প্রতি দুইটি সাধারণ ওয়ার্ডে এক প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে। বিজিবির প্রতিটি টিমের সঙ্গে মােতায়েনকালীন অর্থাৎ ৩০ জানুয়ারি তারিখ থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত একজন করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে ৫৪ জন এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে ৭৬ জনসহ ১৩০ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট প্রয়ােজন হবে। আর বিজিবির ১ প্লাটুনে ২টি টিম গঠন করার পরিকল্পনা রয়েছে ইসির।

নারী ভােটকেন্দ্রে ও ভােটকক্ষে নারী এবং পুরুষ ভােটকেন্দ্রে ও ভােটকক্ষে পুরুষ অঙ্গীভূত আনসার-ভিডিপি সদস্য নিয়ােগ করা হবে, ভােটকেন্দ্রে নিয়ােজিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ভােটগ্রহণের দিন এবং এর আগে দুইদিন ও পরে একদিনসহ মােট চারদিনের জন্য নিয়ােজিত থাকবে।

ভােটকেন্দ্রে অঙ্গীভূত আনসার ও ভিডিপি ৫ দিনের জন্য নিয়ােজিত থাকবে। ভােটগ্রহণের আগের দিন রাতে ভােটগ্রহণ কর্মকর্তার সঙ্গে ভােটকেন্দ্রের আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়ােজিত বাহিনীর সব সদস্য ভােটকেন্দ্রে অবস্থান করবে।

এছাড়াও মােবাইল ও স্ট্রাইকিং ফোর্স ভােট গ্রহণের দিন এবং তার আগে দুইদিন ও পরে এক দিন মােট চার দিন অর্থাৎ ৩০ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি তারিখ পর্যন্ত দায়িত্ব পালন করবে। স্ট্রাইকিং ফোর্স হিসেবে ভােটকেন্দ্রের বাইরে র‌্যাব-পুলিশের টিম সংশ্লিষ্ট ভোটকেন্দ্রের নিরাপত্তায় সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করবে। স্থানীয় চাহিদা, ভােটকেন্দ্রের অবস্থান ও ভােটকেন্দ্র সংখ্যা, ওয়ার্ড বিন্যাস ইত্যাদি বিবেচনায় এবং বাস্তবতার নিরিখে। রিটার্নিং অফিসার জেলা ম্যাজিস্ট্রেট ঢাকা ও ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারের সঙ্গে আলােচনা করে তাৎক্ষণিক ভােটকেন্দ্রের ফোর্স এবং মােবাইল ও স্ট্রাইকিং ফোর্সের সংখ্যা হ্রাস-বাড়াতে পারবেন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের জন্য পাঁচ প্লাটুন ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের জন্য পাঁচ প্লাটুন বিজিবি সুবিধাজনক স্থানে রিজার্ভ ফোর্স হিসেবে নিয়ােজিত রাখা হবে। সেসঙ্গে উভয় সিটি কর্পোরেশনে পাঁচটি করে র‌্যাবের রিজার্ভ টিম নিয়ােজিত রাখতে হবে। মােবাইল-স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়ােজিত প্রতিটি টিম, বিশেষ করে বিজিবির টহল দলে একজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়ােগ করতে হবে।

উত্তর সিটি করপোরেশন নির্বাচনে সাধারণ ওয়ার্ড ৫৪, সংরক্ষিত ১৮, মোট ভোট কেন্দ্র ১৩১৮, মোট ভোটকক্ষের সংখ্যা ৭৮৪৬, মোট ভোটার ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন। পুরুষ ১৫ লাখ ৪৯ হাজার ৫৬৭ জন ও মহিলা ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন রয়েছেন।

দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে সাধারণ ওয়ার্ড ৭৫, সংরক্ষিত ২৫, মোট ভোট কেন্দ্র ১১৫০, মোট ভোট কক্ষের সংখ্যা ৬৫৮৮, মোট ভোটার ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪ জন। পুরুষ ১২ লাখ ৯৩ হাজার ৪৪১ জন ও মহিলা ১১ লাখ ৫৯ হাজার ৭৫৩ জন রয়েছেন। এবারের দুই সিটি ভোটে সাধারণ কেন্দ্রে ১৬ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮জন করে বিভিন্ন বাহিনীর সদস্যদের মোতায়েন করা হবে। আগামী ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

দেশসংবাদ/বানি/এসআই


আরও সংবাদ   বিষয়:  বিজিবি   ঢাকার দুই সিটি নির্বাচন   দক্ষিণ সিটি করপোরেশন   বিজিবি  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft