ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী ২০২০ || ১৩ ফাল্গুন ১৪২৬
শিরোনাম: ■ বিশ্ববাজারে স্বর্ণের দাম ৭ বছরে সর্বোচ্চ ছাড়িয়েছে ■ পাপিয়ার আকাম-কুকামের ভিডিও নিয়ে যা বললেন ভিপি নুর ■ মিসরের সাবেক স্বৈরশাসক হোসনি মোবারকের মৃত্যু ■ যুক্তরাষ্ট্র থেকে ৩ বিলিয়ন ডলারের সমরাস্ত্র কিনবে ভারত ■ পিইসিতে বৃত্তি পেল সাড়ে ৮২ হাজার ■ ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা ■ ইনিংস ব্যবধানে জিতলো বাংলাদেশ ■ ব্যাপক রাজনৈতিক বিশৃঙ্খলায় মালয়েশিয়া ■ জ্বলছে দিল্লি, পরিস্থিতি নিয়ন্ত্রনে দফায় দফায় বৈঠক ■ যুবলীগ সভাপতিকে পেটালেন ওসি ■ ১১ বছরেও অসমাপ্ত বিস্ফোরক মামলার বিচারকার্য ■ সেনাবাহিনীর উচ্চপর্যায়ে রদবদল
ভারত ৪০ দিন যুদ্ধ করার মতো অস্ত্র মজুত করছে
দেশসংবাদ ডেস্ক
Published : Monday, 27 January, 2020 at 6:48 PM, Update: 27.01.2020 6:54:09 PM

ভারত ৪০ দিন যুদ্ধ করার মতো অস্ত্র মজুত করছে

ভারত ৪০ দিন যুদ্ধ করার মতো অস্ত্র মজুত করছে

চীন ও পাকিস্তানের কথা মাথায় রেখে নিজেদের অস্ত্রভাণ্ডার সমৃদ্ধ করছে ভারত। কোনো যুদ্ধে জড়িয়ে পড়লে টানা ৪০ দিন টিকে থাকার মতো অস্ত্র মজুত রাখতে কাজ শুরু করে দিয়েছে দেশটি। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক সূত্রের বরাত দিয়ে খবরটি প্রকাশ করেছে ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দ বাজার।
  
সূত্রটি জানিয়েছে, যে সব অস্ত্রের বিশাল ঘাটতি ছিল তা ইতোমধ্যেই পূরণ করা হয়েছে। টানা ৪০ দিন যুদ্ধ করার মতো গোলা-বারুদ মজুত করার লক্ষ্যে ভারত ধীরে ধীরে অগ্রসর হচ্ছে।

ওই সূত্র আরও জানায়, এখনই কোনও যুদ্ধ লাগলে তা সামাল দেওয়ার মতো অবস্থায় ভারত নেই, এটা ভাবলে ভুল হবে। চীন এবং পাকিস্তানের কথা মাথায় রেখেই অস্ত্রভাণ্ডারকে আরও সমৃদ্ধ করা হচ্ছে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে খবর, দেশের বেসরকারি প্রতিরক্ষা সংস্থাগুলোকে আট ধরনের ট্যাঙ্কসহ বেশ কিছু অস্ত্রশস্ত্র বানানোর নির্দেশ দেওয়া হয়েছে। বিদেশি সংস্থার সঙ্গে যৌথ ভাবে এই অস্ত্র তৈরি করবে তারা। অস্ত্রের গুণগত মান এবং কর্মক্ষমতা বাড়াতে দেশের ৪১টি অর্ডন্যান্স ফ্যাক্টরির সঙ্গেও কাজ শুরু করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

২০১৭ সালে সেনাবাহিনীর অস্ত্রভাণ্ডার সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করেছিল কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি)। সেই রিপোর্টে বলা হয়, সেনাবাহিনীর অস্ত্রভাণ্ডারে যে ১৫২ ধরনের গোলা-বারুদ মজুত রয়েছে তার মধ্যে ৬১ ধরনের অস্ত্রের পরিমাণ বেশ কম। তা দিয়ে টানা ১০ দশ দিন যুদ্ধ চালিয়ে যাওয়া সম্ভব নয়। এই রিপোর্ট প্রকাশিত হওয়ার পরই শোরগোল পড়ে গিয়েছিল। তাই আর দেরি না করে অস্ত্র ঘাটতি পূরণের কাজ শুরু কর দিয়েছে ভারত।
 
দেশসংবাদ/আইএফ/এসকে


আরও সংবাদ   বিষয়:  যুদ্ধ   অস্ত্র   মজুত   ভারত  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft