ঢাকা, বাংলাদেশ || বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২০ || ৭ ফাল্গুন ১৪২৬
শিরোনাম: ■ চকবাজার ট্র্যাজেডির ৩ মরদেহ এখনও শনাক্ত হয়নি! ■ শাজাহান খানের ভাড়াটে শ্রমিকরা মাঠে নামলে খবর আছে ■ জিম্বাবুয়ের বিপক্ষেই ‘অধিনায়ক মাশরাফি’র শেষ ■ কেন্দ্রের সিদ্ধান্ত ছাড়া কাউকে বহিষ্কার নয় ■ সুপ্রিমকোর্ট বারের ভোটের তারিখ ঘোষণা ■ করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশি জীবনমৃত্যুর সন্ধিক্ষণে ■ মাঝ আকাশে দুই বিমানের সংঘর্ষে নিহত ৪ ■ মানবতাবিরোধী অপরাধ মামলায় এক আসামির জামিন ■ খালেদা জিয়ার জামিন শুনানি রোববার ■ চীনে মৃত্যু আতঙ্ক, প্রাণ গেল আরও ১৩২ জনের ■ অভিবাসীদের ৫ বছরের ফ্যামিলি ভিসা দেবে কাতার ■ চলতি বছরেই কার্যকর হচ্ছে জিপিএ-৪
ধুনটে যুবলীগ নেতার বিরুদ্ধে বালু উত্তোলনের অভিযোগ
রফিকুল আলম, ধুনট (বগুড়া)
Published : Monday, 27 January, 2020 at 6:49 PM

ধুনটে যুবলীগ নেতার বিরুদ্ধে বালু উত্তোলনের অভিযোগ

ধুনটে যুবলীগ নেতার বিরুদ্ধে বালু উত্তোলনের অভিযোগ

বগুড়ার ধুনট উপজেলায় রবিউল ইসলাম উৎসব নামে এক যুবলীগ নেতার বিরুদ্ধে বাঙ্গালী নদীর সেতু এলাকা থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে। প্রায় এক সপ্তাহ ধরে বালু উত্তোলনের ফলে আট কোটি টাকা ব্যয়ে নির্মিত একটি সেতু ও সড়ক ভাঙনের আশংকা করছেন স্থানীয়রা।  

স্থানীয় সূত্রে জানা যায়, ২০০৯ সালে বিলচাপড়ি গ্রামে বাঙ্গালী নদীর ওপর ৮ কোটি ১৫ লাখ টাকা ব্যয়ে সেতু নির্মাণ করা হয়েছে। নদীর মাঝে এই সেতুর ১৪টি পিলার রয়েছে। সেতুর দক্ষিণ পাশে ৩০০ মিটার দূরে একটি খনন যন্ত্র দিয়ে অবাধে বালু উত্তোলন করছে এলাঙ্গী ইউনিয়ন যুবলীগের সদস্য বিলচাপড়ি গ্রামের রবিউল ইসলাম উৎসব। প্রায় এক সপ্তাহ আগে থেকে নদীর বুকে খননযন্ত্র বসিয়ে বালু উত্তোলন করায় পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে।

সোমবার সরেজমিন দেখা যায়, বর্তমানে নদীর পানি শুকিয়ে গেছে। তাই ভাঙ্গনের কোন আলামত নেই। কিন্তু বর্ষাকালে যখন পানিতে নদী ভরে উঠবে তখন বালু উত্তোলনের বিরুপ প্রভাব দেখা দিবে। বর্ষা মৌসুমে পানির প্রবল স্রোতে নদী ভাঙ্গন শুরু হবে। তখন নদীর বুকে গভীর গর্তে সৃষ্টি হবে। এছাড়া সেতুর নিকট থেকে বালু তোলার কারনে সেখানে ভাঙ্গনের কবলে পড়ে পানির প্রবল স্রোতে পিলার ধ্বসে পড়ার আশংকা রয়েছে।

স্থানীয় বাসিন্দা নুরুল ইসলাম বলেন, গত বর্ষা মৌসুমে রবিউল ইসলাম উৎসব নদীর একই জায়গা থেকে বালু উত্তোলন করায় পূর্ব পাশে সেতুর ধারে ভাঙন দেখা দেয়। ভাঙনের ফলে পাশের হাসাপটল ও রামনগর গ্রামের রাস্তার একাংশ নদীতে ধসে পড়েছে। এতে ওই সড়কে এখন রিকশা-ভ্যান চলার কোন উপায় নেই। ফলে স্থানীয়দের যাতায়াতে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। এবারও একই ভাবে বালু উত্তোলন করছে। বালু উত্তোলনকারী এলাকার প্রভাবশালী হওয়ায় তার বিরুদ্ধে অভিযোগ দিয়ে কোন প্রতিকার মিলছে না।

এ বিষয়ে যুবলীগ নেতা রবিউল ইসলাম উৎসব বলেন, নদী থেকে বালু তুলে স্থানীয় একটি পুকুর ভরাটের জন্য বিক্রি করছি। বালু তোলার কারণে সেতুর ক্ষতি হওয়ার কোনো আশঙ্কা নেই। এলাকার কিছু মানুষ শত্রুতা করে আমার বিরুদ্ধে অভিযোগ করছে।

ধুনট উপজেলা নির্বাহি কর্মকর্তা (ইউএনও) রাজিয়া সুলতানা বলেন, বাঙালী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের মৌখিক অভিযোগ পেয়েছি। দুই এক দিনের মধ্যে সেখানে ভ্রাম্যমান আদালতের অভিযান চালিয়ে বালু উত্তোলনকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/বি


আরও সংবাদ   বিষয়:  ধুনট   যুবলীগ নেতা   বালু    উত্তোলন   অভিযোগ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft