ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ২৮ ফেব্রুয়ারী ২০২০ || ১৬ ফাল্গুন ১৪২৬
শিরোনাম: ■ ফেনীতে ২ ব্যক্তির গুলিবিদ্ধ লাশ উদ্ধার ■ দক্ষিণ কোরিয়ায় ভয়াবহ রূপ নিচ্ছে করোনাভাইরাস ■ সিরিয়ায় তুরস্কের পাশে থাকার ঘোষণা ■ যশোরে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত ■ দিল্লিতে দাঙ্গা-সহিংসতা, নিহত ৩৮ ■ সিরিয়ার বিমান হামলায় ৩৩ তুর্কি সেনা নিহত ■ দিল্লিতে সহিংসতার প্রতিবাদে ঢাকায় বিক্ষোভের ডাক ■ দিল্লি ছেড়ে পালাচ্ছে শত শত মুসলিম ■ মালয়েশিয়াগামী ১৬ রোহিঙ্গা নারী-পুরুষ উদ্ধার ■ মুসলিমদের বিরুদ্ধে গণহত্যা চলছে ভারতে ■ বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার দাবি বিএনপির ■ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হবে পার্লামেন্টে
ইরাকে ইরানের হামলায় ৫০ মার্কিন সেনা আহত
দেশসংবাদ ডেস্ক
Published : Wednesday, 29 January, 2020 at 11:46 AM

ইরাকে ইরানের হামলায় ৫০ মার্কিন সেনা আহত

ইরাকে ইরানের হামলায় ৫০ মার্কিন সেনা আহত

আল-কুদস ফোর্সের প্রধান কাসেম সোলাইমানি হত্যার প্রতিশোধ নিতে ইরাকে মার্কিন সামরিক ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ৫০ সেনা আহত হয়েছেন। মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের এক বিবৃতিতে এমন তথ্য দিয়েছে।

গত সপ্তাহে দাবি করা হয়েছিল, ৩৪ মার্কিন সেনাকে মস্তিষ্কে আঘাতজনিত সমস্যার চিকিৎসা দেয়া হয়েছে। কিন্তু এর মধ্যে এই আহতের সংখ্যা ১৬জন বেড়ে গেছে।-খবর সিএনএনের

পেন্টাগনের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল থমাস ক্যাম্পবেল এক বিবৃতিতে বলেন, আজ পর্যন্ত অর্ধশত মার্কিন সেনা মস্তিষ্কে আঘাতজনিত সমস্যা(টিবিআই) ও কনকাসনের আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ৩১ জনকে ইরাকে চিকিৎসা দেয়া হয়েছে। তারা দায়িত্বে ফিরেছেন। এর আগের প্রতিবেদন প্রকাশের পর থেকে সমস্যা ধরা পড়া ১৫ সদস্যও তাদের মধ্যে রয়েছেন।

তিনি বলেন, চিকিৎসা ও অতিরিক্ত মূল্যায়নের জন্য ১৮ সদস্যকে জার্মানিতে পাঠানো হয়েছে। আগের প্রতিবেদনের পর নতুন একজন সদস্য সেখানে বেশি পাঠানো হয়েছে। এক সেনা সদস্যকে কুয়েত পাঠানো হলে তিনি দায়িত্বে ফিরে এসেছেন।

পেন্টাগনের কয়েকজন কর্মকর্তা বলেন, আহতদের সংখ্যা আরও বাড়তে পারে। ইরানের হামলা এলাকায় অন্তত ২০০ মার্কিন নাগরিক ছিলেন। তাদের পরীক্ষা করে দেখা হচ্ছে।

যদিও মস্তিষ্কে আঘাতজনিত সমস্যায় আক্রান্ত হওয়ার পর তাৎক্ষণিকভাবে রোগীদের শনাক্ত করা সম্ভব হয় না। তবে আক্রান্তের সংখ্যা যে হারে বাড়ছে, তাতে এটা পরিষ্কার যে হামলার গুরুত্ব যতটা হালকা করে দেখা হয়েছিল শুরুতে, ঘটনা তার চেয়েও অনেক বেশি মারাত্মক।

মঙ্গলবার তৃতীয়বারের মতো সেনাদের আহতের সংখ্যা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। গত ৩ জানুয়ারি বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানের সবচেয়ে প্রভাবশালী জেনারেল কাসেম সোলাইমানি। এই হত্যাকাণ্ডের প্রতিশোধ নিতে তার পাঁচদিন পর ইরাকে মার্কিন সামরিক ঘাঁটিতে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।

তবে মার্কিন সেনাদের আহতের ঘটনায় ডোনাল্ড ট্রাম্পকে মিথ্যা বলায় অভিযুক্ত করেছেন দেশটির বিরোধী দল ডেমোক্র্যাট দলীয় আইনপ্রণেতারা। কংগ্রেস সদস্য ডেব্বি ওয়াসারম্যান সুলটজ বলেন, ট্রাম্প এই আহতের ঘটনাকে তুচ্ছ করে দেখেছেন। টিবিআই আক্রান্ত সেনাদের অর্ধেকের অস্ত্রোপচার দরকার পড়েছে। এতে তারা সারাজীবন প্রতিবন্ধকতার শিকার হতে পারেন।

সেনাদের মস্তিষ্কে আঘাতজনিত এ সমস্যার বিষয়টি এতদিন লুকিয়ে রাখার ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছে অলাভজনক সংস্থা ইরাক অ্যান্ড আফগান ভেটেরান অব আমেরিকা। যুদ্ধক্ষেত্রগুলোতে মস্তিষ্কে আঘাতজনিত সমস্যাটি (টিবিআই) খুবই সাধারণ ঘটনা, বলছে মার্কিন সেনাবাহিনী।

বেশিরভাগ ক্ষেত্রে বিস্ফোরণের প্রভাবে এ ধরনের সমস্যা দেখা দেয় বলে জানিয়েছে মার্কিন ডিফেন্স অ্যান্ড ভেটেরান ব্রেইন ইনজুরি সেন্টার।

দেশসংবাদ/জেআর/এনকে


আরও সংবাদ   বিষয়:  কাসেম সোলাইমানি হত্যা   প্রতিশোধ   ইরাকে মার্কিন সামরিক ঘাঁটি   ইরান   হামলা  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft